ভুটান কেন ভারতের অংশ

ভুটান কেন ভারতের অংশ হতে পারল না?

ভুটান কেন ভারতের অংশ হতে পারল না? বাংলার কোচবিহার রাজ্য আক্রমণ করেছিল মুঘল সেনারা। কোচবিহারের সীমান্ত ছিল ভুটানের সঙ্গে। তাই সাহায্য চেয়ে ভুটানে পৌঁছেছিলেন কোচবিহারের রাজা। পরে ভুটান মুঘল সেনাবাহিনীকে কোচবিহার থেকে বিতাড়িত করতে  সাহায্য করে। 

 

কিন্তু বিনিময়ে তারা নিজেরাই কোচবিহার দখল করে বসে। এটি দুটি সেনা গ্যারিসন দিয়ে শুরু হয়েছিল, যা স্থায়ীভাবে কোচবিহারে অবস্থান করেছিল। এরপর ধীরে ধীরে কোচবিহারের প্রশাসনও চলে যায় ভুটানের হাতে।

 

কোচবিহার ও ভুটান
কোচবিহার ও ভুটান

 

1760 সালের মধ্যে, ভুটান কোচবিহারের উপর সম্পূর্ণ নিয়ন্ত্রণ করে। 1772 সালে, যখন কোচবিহারে ক্ষমতার লড়াই ছিল, তখন পাশা পাল্টে যায়। কোচবিহারে ক্ষমতার দুটি গোষ্ঠী ছিল। 

 

যার একটি ভুটানি রাজতন্ত্র দ্বারা সমর্থিত ছিল। এমতাবস্থায়, দ্বিতীয় দলটি ব্রিটিশদের কাছে পৌঁছেছে, হ্যাঁ তারা ব্রিটিশদের কাছে পৌঁছেছে কারণ তারা ভুটানের বিরুদ্ধে ছিল।

 

ততদিনে ব্রিটিশরা বেঙ্গল প্রেসিডেন্সি দখল করে ফেলেছে। ব্রিটিশরা সাহায্য করতে এসেছিল, ব্রিটিশ দল কোচবিহারে অবস্থানরত ভুটানি সেনাবাহিনীর সাথে লড়াই করেছিল এবং ব্রিটিশরা ভুটানি সেনাবাহিনীকে পিছনে তাড়া করেছিল।

 

এর পরে, ব্রিটিশরা কোচবিহার রাজ্যে তাদের থাবা বসিয়ে রাজকীয় রাজ্যটিকে ব্রিটিশ ইস্ট ইন্ডিয়া কোম্পানির উপর নির্ভরশীল করে তোলে। অর্থাৎ এমন একটি রাষ্ট্র যা পররাষ্ট্র বিষয়ে ব্রিটিশ ইস্ট ইন্ডিয়া কোম্পানির ওপর নির্ভরশীল ছিল।

 

এরপর কয়েক বছর ধরে ব্রিটিশ সেনাবাহিনী ও ভুটানের মধ্যে সংঘর্ষ চলতে থাকে। অবশেষে, 1774 সালে উভয়ের মধ্যে একটি চুক্তি হয়। চুক্তির আওতায় ভুটান তাদের সেনা প্রত্যাহার করার সিদ্ধান্ত নেয়। কিছু সময়ের জন্য সবকিছু শান্ত ছিল। তারপর 1784 সালে, উভয় দেশের ভাগ্যে দ্বিতীয় মোড় আসে।

 

ডুয়ার্সের যুদ্ধ

বাংলায় 350 কিলোমিটার জুড়ে দুয়ারের একটি এলাকা রয়েছে। ভুটানের রাজতন্ত্র এই এলাকার নিয়ন্ত্রণ স্থানীয় জমিদারদের দিয়েছিল। আর বিনিময়ে তাদের কাছ থেকে কর আদায় করত। ইস্ট ইন্ডিয়া কোম্পানির নজরে পড়লে নতুন বিতর্কের জন্ম হয়। পরবর্তী 80 বছর ধরে, এই অঞ্চলের দখল নিয়ে ব্রিটিশ ইস্ট ইন্ডিয়া কোম্পানি এবং ভুটানের মধ্যে সংঘর্ষ চলতে থাকে। এই যুদ্ধগুলি ডুয়ার যুদ্ধ নামে পরিচিত।

 

একটি ব্রিটিশ মিশন 1824 সালে ভুটানে পৌঁছে এবং ভুটানকে বাণিজ্যের প্রস্তাব দেয়। ভুটান প্রত্যাখ্যান করেছিল, ভয়ে যে এটি তাদের স্বায়ত্তশাসন হুমকির সম্মুখীন হতে পারে। আসামের অংশ ছিল দুয়ারের উপর তাদের নিয়ন্ত্রণ তখনও ছিল। কিন্তু বিনিময়ে তাদের ব্রিটিশদের বাৎসরিক অর্থ দিতে হতো। 

 

1826 সালে, ব্রিটিশ ইস্ট ইন্ডিয়া কোম্পানি নিম্ন আসামকে সংযুক্ত করে, যার ফলে ভুটানের সাথে আরও উত্তেজনা দেখা দেয়। 1834 সালের দিকে আরেকটি যুদ্ধ সংঘটিত হয়, যার পরে ব্রিটিশ ইস্ট ইন্ডিয়া কোম্পানি আসামের দুয়ার এলাকা সম্পূর্ণভাবে দখল করে নেয়, বিনিময়ে তারা ভুটানকে বার্ষিক 10 হাজার টাকা দিত, কিন্তু শীঘ্রই এই শান্তিও ভেঙে যায়।

 

1862 সালে, ভুটান আবার কোচবিহার এবং সিকিম আক্রমণ করে, যার পরে 1864 সালে ব্রিটিশ রাজ এবং ভুটানের মধ্যে যুদ্ধের ফলে একটি চুক্তি হয়, এই চুক্তির নাম ছিল ‘শিনচুলা চুক্তি’।

 

এই চুক্তির অধীনে ব্রিটিশ রাজ আসাম ও বাংলার দ্বারপ্রান্তের অধিকার পায়, বিনিময়ে ভুটান বার্ষিক ৫০ হাজার টাকা পায়।

 

ভুটানের নতুন নেতার উত্থান

এই সময়কালে যখন ভুটান ব্রিটিশ সেনাবাহিনীর সাথে যুদ্ধ করছিল। ভুটানের অভ্যন্তরীণ রাজনীতিতেও অনেক উত্থান-পতন ঘটেছিল। ভুটানের সিংহাসন পেতে বিভিন্ন মহল চেষ্টা চালাচ্ছিল। 

 

এর মধ্যে দুটি দল ছিল, টংসার পনলপ এবং পারোর পোনলপ। টংসার পনলপ দল ব্রিটিশ রাজ দ্বারা সমর্থিত ছিল। একই সময়ে পারোর পনলপ গোষ্ঠীর সমর্থন ছিল তিব্বতের। এখানে এটাও লক্ষণীয় যে ভুটান ও তিব্বতের মধ্যে হাজার হাজার বছরের পুরনো ধর্মীয়, সাংস্কৃতিক ও রাজনৈতিক সম্পর্ক ছিল। আর তিব্বত চায়নি এই এলাকায় ব্রিটিশদের প্রভাব বাড়ুক।

 

এমন পরিস্থিতিতে একজন নেতার আবির্ভাব। আমার নাম Ugyen Wangchuck. যারা টংসার পনলপ দলভুক্ত ছিল। ওয়াংচুক তার রাজনৈতিক প্রতিদ্বন্দ্বীদের নির্মূল করেন এবং 1885 সালের গৃহযুদ্ধের পর পুরো দেশকে একত্রিত করেন।

 

এ সময় আরেকটি ঘটনা ঘটে। তিব্বত সিকিম আক্রমণ করে, যার ফলে ব্রিটিশ রাজ এবং তিব্বতের মধ্যে যুদ্ধবিরতি হয়। এই দুইয়ের মধ্যে পিষ্ট হচ্ছিল ভুটান। এমতাবস্থায় উগিয়েন ওয়াংচুক মধ্যস্থতার ভূমিকা গ্রহণ করেন। এবং তার একজন ঘনিষ্ঠ উপদেষ্টা উগেন দরজিকে তিব্বতে পাঠান। 

 

1904 সালে, উগেন দোরজি ব্রিটিশ মিশন নিয়ে তিব্বতে পৌঁছেন এবং ব্রিটিশ ও তিব্বতের মধ্যে একটি চুক্তি করেন। ব্রিটিশ রাজ উদ্বিগ্ন ছিল যে রাশিয়া লাসায় প্রবেশ করে ভারতের প্রতিবেশীতে পৌঁছাতে পারে। এজন্য তিনি যত তাড়াতাড়ি সম্ভব তিব্বতে তার প্রভাব প্রতিষ্ঠা করতে চেয়েছিলেন। এর ফলে 1904 সালের অ্যাংলো-তিব্বত সম্মেলন হয়। যার কারণে তিব্বত ও ব্রিটিশ ভারতের মধ্যে বাণিজ্য চুক্তি শুরু হয়।

 

ড্রাগন রাজা

উগেন ওয়াংচুককে 1907 সালে ভুটানের রাজা করা হয়। আধুনিক ভুটানের রাজতন্ত্রের শিকড় এখান থেকেই। আর দর্জি পরিবার রাজতন্ত্রে গনজিমের পদ পায়। সরকারের সর্বোচ্চ পদ। 1904 সালে তিব্বত এবং ব্রিটিশ ভারতের মধ্যে চুক্তির একটি প্রভাব ছিল যে তিব্বত চীনা সাম্রাজ্যের চোখে দংশন করতে শুরু করে। চীন চায়নি তিব্বত ব্রিটিশদের নিয়ন্ত্রণে আসুক। 

 

এ কারণেই 1910 সালে চীন তিব্বত আক্রমণ করেছিল। 13তম দালাই লামাকে পালিয়ে ভারতে আশ্রয় নিতে হয়েছিল। চীন এখানেই থেমে থাকেনি। তিনি ভুটান, সিকিম এবং নেপালেও তার দাবি তুলে ধরেন।

 

চীনকে এড়াতে 1910 সালে ভুটান ব্রিটিশ ভারতের সাথে একটি চুক্তি করে। 1910 সালে করা এই চুক্তির নাম পুনাখা চুক্তি । পুরনো চুক্তির তুলনায় নতুন চুক্তিতে কিছু পরিবর্তন এসেছে। উদাহরণস্বরূপ, পুরানো চুক্তি অনুসারে, ভুটান ব্রিটিশ ভারতের কাছ থেকে বার্ষিক 50 হাজার টাকা পেত। 

 

পুনাখার সন্ধিতে এই পরিমাণ দ্বিগুণ করা হয়েছিল। এই চুক্তির অধীনে ভুটান চীনের কাছ থেকে সুরক্ষা পায় এবং এর মর্যাদা আধিপত্যের মতো হয়ে যায়। অর্থাৎ ভুটান তার প্রতিরক্ষা ও পররাষ্ট্রনীতি ব্রিটিশ রাজের হাতে তুলে দেয়। বিনিময়ে ব্রিটিশ সরকার ভুটানের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ না করার প্রতিশ্রুতি দেয়।

 

উগেন ওয়াংচুক 1926 সাল পর্যন্ত ভুটান শাসন করেছিলেন। শেষ সময়ে একটা দুশ্চিন্তা তাকে কুরে কুরে খায়। তিনি ভয় পেয়েছিলেন যে, তার চলে যাওয়ার পর ব্রিটিশরা তার পরিবারকে ক্ষমতা থেকে উৎখাত করবে। অতএব, 1924 সালে, তিনি ব্রিটিশ সরকারের কাছে ওয়াংচুক পরিবারের শাসন অব্যাহত থাকবে বলে আশ্বাস চেয়েছিলেন। এরপর ভুটানের আইনি মর্যাদা নিয়ে ব্রিটিশ সরকারের মধ্যে মন্থন শুরু হয়। 

 

এর পরে সিদ্ধান্ত নেওয়া হয়েছিল যে ভুটানের মর্যাদা আধিপত্য এবং অস্পষ্ট সম্পর্ক বজায় থাকবে, অর্থাৎ ব্রিটিশ সরকার ভুটানের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করবে না। 1932 সালে, যখন ভারতে স্বায়ত্তশাসিত সরকারের প্রশ্ন উঠেছিল, তখন আবার ভুটানের পরিস্থিতি নিয়ে আলোচনা হয়েছিল। তারপরে সিদ্ধান্ত নেওয়া হয়েছিল যে সময় এলে ভুটান নিজেই সিদ্ধান্ত নেবে ভারত ফেডারেশনে যোগ দিতে চায় কি না।

 

ভুটানের প্রশ্ন উত্থাপিত হয় গণপরিষদে

এটি 1946 সালে ব্রিটিশ রাজের কাছ থেকে ক্ষমতা হস্তান্তরের কয়েক মাস আগে । জওহরলাল নেহেরু গণপরিষদে রাজ্য কমিটির সভাপতি ছিলেন। প্রশ্ন ছিল গণপরিষদে দেশীয় রাজ্যগুলির প্রতিনিধিত্ব কী হওয়া উচিত। নেহেরু একটি প্রস্তাব পেশ করে এতে সিকিম ও ভুটানের প্রশ্নও যোগ করেন। যাইহোক, নেপালের প্রশ্নে নেহরু বলেছেন, “নেপাল যদি ভবিষ্যতে ভারতের সাথে ঘনিষ্ঠতা বাড়াতে চায় তবে আমরা তাকে স্বাগত জানাব”।

 

এই সময়কালে লাসা এবং গ্যাংটক থেকে ব্রিটিশ গোয়েন্দাদের কিছু রিপোর্ট আসতে থাকে। যার মতে তিব্বত, সিকিম ও ভুটান নতুন জোট গঠনের প্রস্তুতি নিচ্ছিল। এই তিনটি রাজ্যই আশঙ্কা করেছিল যে তাদের ভারত ও চীনের চাপের মুখে পড়তে হবে। সিকিমে পোস্ট করা শেষ ব্রিটিশ অফিসার আর্থার হপকিনসনও তখন ভারতীয় নেতৃত্বকে এই বিষয়ে সতর্ক করেছিলেন। হপকিনসন লিখেছেন, “ ভুটানের সঙ্গে সুসম্পর্ক রাখা ভারতের জন্য খুবই গুরুত্বপূর্ণ। অন্যথায় তা চীনের হাতে চলে যেতে পারে।

 

ভুটান এবং সিকিম উভয়ই পার্বত্য রাজ্য। উভয়েরই আশঙ্কা ছিল যে বিদ্যমান চুক্তির কারণে তাদের সাথেও অন্যান্য রাজ্যের মতো আচরণ করা হবে। এই কারণে উভয় রাজ্যই তাদের পক্ষ রেখেছিল এবং বলেছিল যে এটি বাকি রাজ্যগুলির থেকে আলাদা। তাদের সংস্কৃতি ও ধর্ম ভিন্ন। 1910 সালে স্বাক্ষরিত চুক্তির উদ্ধৃতি দিয়ে ভুটান বলেছিল যে তাদের বাকি রাজ্যগুলির সাথে একটি গ্রুপে রাখা উচিত নয়। কারণ 1910 সালের চুক্তির অধীনে তারা অভ্যন্তরীণ স্বায়ত্তশাসনের নিশ্চয়তা পেয়েছিল।

 

ক্ষমতা হস্তান্তরের তদারকি করছিলেন ক্যাবিনেট মিশন। ভুটান থেকে তাকে চিঠি পাঠানো হয়। চিঠিতে লেখা ছিল, “ভুটান ভারতের রাজ্য নয়। এর সীমান্ত ভারত ও তিব্বতের সাথে। যার কারণে উভয়ের সঙ্গে আমাদের সম্পর্ক রয়েছে। কিন্তু জাতি, ধর্ম ও সংস্কৃতির দিক থেকে আমরা চীন ও তিব্বতের চেয়ে কাছাকাছি।

 

1947 সালের জুন মাসে, ভুটানের পক্ষে লর্ড মাউন্টব্যাটেনকে অনুরূপ একটি চিঠি লেখা হয়েছিল। বলা হয়েছিল ভুটান ভারতের অংশ হতে চায় না। গণপরিষদে ভুটান ও সিকিমের প্রশ্ন উত্থাপিত হলে নেহেরু মেনে নেন যে সিকিম ও ভুটান অন্যান্য রাজ্যের মতো নয়। বরং তারা উভয়েই স্বাধীন, এবং তারা ভারতের সুরক্ষা পেয়েছে। এর পরে, নেহেরু ভুটানকে আশ্বস্ত করেছিলেন যে ভুটানের ভবিষ্যত আলোচনার মাধ্যমে সিদ্ধান্ত নেওয়া হবে এবং এর জন্য কোনও জোর করা হবে না।

 

আটকে গেলেন নেহেরু

1948 সালের ফেব্রুয়ারিতে ভুটান এবং ভারতের মধ্যে একটি স্ট্যান্ড স্টিল চুক্তি স্বাক্ষরিত হয়েছিল। অর্থাৎ যতক্ষণ না সামনের পথ ঠিক করা হয়। স্থিতাবস্থা বজায় থাকবে। এর পর এপ্রিলে প্রধানমন্ত্রী নেহেরু ভুটানে আলোচনার আমন্ত্রণ পাঠান। ভুটানি প্রতিনিধি দলের পক্ষে আলোচনায় অংশ নেন গঞ্জিম সোনম তোপগে দর্জি। দর্জির মেয়ে আশি তাশি তার ডায়েরিতে এসব বৈঠকের বিবরণ লিপিবদ্ধ করেছেন।

ভুটান কেন ভারতের অংশ ভুটান কেন ভারতের অংশ ভুটান কেন ভারতের অংশ ভুটান কেন ভারতের অংশ ভুটান কেন ভারতের অংশ ভুটান কেন ভারতের অংশ ভুটান কেন ভারতের অংশ ভুটান কেন ভারতের অংশভুটান কেন ভারতের অংশ

1948 সালের ফেব্রুয়ারিতে ভুটান এবং ভারতের মধ্যে একটি স্ট্যান্ড স্টিল চুক্তি স্বাক্ষরিত হয়েছিল
1948 সালের ফেব্রুয়ারিতে ভুটান এবং ভারতের মধ্যে একটি স্ট্যান্ড স্টিল চুক্তি স্বাক্ষরিত হয়েছিল

 

1948 সালের 16 তারিখে কেপিএস মেনন ভারতের প্রথম পররাষ্ট্র সচিব হিসেবে দায়িত্ব গ্রহণ করেন। এর তিন দিন পর, অর্থাৎ 19 এপ্রিল, তিনি ভুটান প্রতিনিধি দলের সাথে দেখা করেন, যার পরের দিন নেহেরু প্রতিনিধি দলের সাথে দেখা করেন। নেহরুর সঙ্গে এই বৈঠক চলে প্রায় এক ঘণ্টা। বৈঠকে নেহরু বলেছিলেন যে তিনি ভুটানের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করতে চান না। কিন্তু তার পরেই তিনি ভুটানি প্রতিনিধি দলের সামনে দুটি প্রস্তাব রাখেন। প্রথম প্রস্তাব ছিল ভুটানকে ভারতের সাথে একীভূত করতে হবে। এরপর রাষ্ট্রীয় মর্যাদা পাবে কিন্তু স্বায়ত্তশাসন অক্ষুণ্ণ থাকবে।

 

দ্বিতীয় প্রস্তাব ছিল ভুটান ভারতের সাথে একটি চুক্তি করবে। নতুন চুক্তির অধীনে, ভুটান ভারতের কাছে প্রতিরক্ষা, যোগাযোগ এবং পররাষ্ট্র বিষয়ক বিষয় হস্তান্তর করবে। আশি তাশির মতে, ভুটান প্রতিনিধিদল এর জন্য মোটেও প্রস্তুত ছিল না। 

 

তিনি প্রথমে একটি লিখিত আশ্বাস চেয়েছিলেন যে ভুটানের উপর তার দাবি দাঁড়াবে। এই ইস্যুতে আলোচনা এতটাই বেড়ে যায় যে একসময় ভুটানি প্রতিনিধি দল কোনো চুক্তি ছাড়াই ফেরার কথা বলে। শেষ পর্যন্ত, নেহেরু সম্মত হন যে যোগাযোগের ক্ষেত্র ভুটানের সাথেই থাকবে। আর ভারত শুধু বিদেশী ও প্রতিরক্ষা বিষয়ে ভুটানকে গাইড করবে। অনেক বিশেষজ্ঞ মনে করেন যে এই সময়কালে নেহেরু চীন সম্পর্কে আস্থাশীল ছিলেন। সেজন্য তিনি ভুটানের একীভূতকরণে তেমন জোর দেননি।

 

ভুটান কেন ভারতের অংশ পথ এগিয়ে

বৈদেশিক বিষয় ছাড়াও অর্থের বিষয়টিও ছিল। ভুটান তার অংশ ব্রিটিশদের হাতে তুলে দেওয়ার বিনিময়ে পেয়েছিল মাত্র দেড় লাখ। ভুটান বলেছে এর জন্য তাদের ন্যায্য পরিমাণ পাওয়া উচিত। শেষ পর্যন্ত নেহেরু ৫০ হাজার দিতে রাজি হলেন, তাতেও তিনি বললেন, আমরা কেন ৫০ হাজারও দেব, আপনার বৈদেশিক সম্পর্ক সামলালে ভারতের ওপরই বোঝা বাড়বে।

 

এমতাবস্থায় ভুটান ডেলিগেশন জবাব দেয়, যদি তাই হয়, তাহলে ভারতের উচিত ভুটানের পররাষ্ট্র বিষয় ভুটানের হাতেই ছেড়ে দেওয়া। তাশি লিখেছেন যে নেহেরু হাসলেন কিন্তু সাড়া দেননি।

 

ভুটান কেন ভারতের অংশ
1949 সালের 9 আগস্ট ভুটান ও ভারতের মধ্যে একটি চুক্তি

 

দুই দেশের মধ্যে কয়েক দিনের আলোচনার পর, 1949 সালের 9 আগস্ট ভুটান ও ভারতের মধ্যে একটি চুক্তি হয়। এই চুক্তি ভারত-ভুটান সম্পর্কের ভিত্তি হয়ে ওঠে। এই চুক্তির আওতায় ভারত ভুটানকে একটি স্বায়ত্তশাসিত দেশ হিসেবে মেনে নেয়। যা ভারতের সুরক্ষায় থাকবে। অর্থাৎ ভুটানের পররাষ্ট্র বিষয়ক সিদ্ধান্ত নেওয়া হবে ভারতের নির্দেশিকায়। 

 

1954 সালে, প্রধানমন্ত্রী নেহেরু ভুটানের রাজা জিগমে দরজি ওয়াংচুককে প্রথমবারের মতো প্রজাতন্ত্র দিবসে অতিথি হিসাবে আমন্ত্রণ জানিয়েছিলেন। 1958 সালে, নেহেরু নিজে ভুটান সফরে পৌঁছেছিলেন। এই সফরে ইন্দিরা গান্ধীও তাঁর সঙ্গে ছিলেন। এই সফরের পর দুই দেশের সম্পর্ক আরও দৃঢ় হতে থাকে।

 

প্রথমদিকে, ভুটানের পক্ষ থেকে ভারতের কাছে বৈদেশিক বিষয় হস্তান্তর করতে কিছুটা দ্বিধা ছিল। কিন্তু 1959 সালে চীন যখন তিব্বত পুরোপুরি দখল করে নেয়, তখন ভুটানে ভারতের গ্রহণযোগ্যতা আরও বেড়ে যায়। শুরু থেকেই ভারত ভুটানের উন্নয়নে সহায়তা করে আসছে। ১৯৭১ সালে ভারতের সহায়তায় ভুটান জাতিসংঘের সদস্যপদ লাভ করে। এবং 2007 সালে, পুরানো চুক্তিটিও হালনাগাদ করা হয়েছিল। নতুন চুক্তির অধীনে, ভুটানকে আর বিদেশী বিষয়েও ভারতের মতামত নেওয়ার প্রয়োজন নেই। এর আগে ভারতের সম্মতি ছাড়া ভুটান অস্ত্র আমদানিও করতে পারত না।

সারাংশ নেহরু ভুটানকে একত্রিত করার চেষ্টা করেছিলেন কিন্তু তিনি কূটনীতিতে ব্যর্থ হন।

 

কলকাতা বিশ্ববিদ্যালয়

লেখক-অভিরুপ বন্দ্যোপাধ্যায়