শ্রীলঙ্কা কেন হিন্দু রাষ্ট্র হলো না? আচ্ছা… আপনি কি নিশ্চিত যে এটা হয়নি?
হ্যাঁ, প্রথম নজরে, আদমশুমারি অনুসারে, শ্রীলঙ্কার জনসংখ্যা মাত্র 12.6% হিন্দু। শ্রীলঙ্কা একটি প্রধানত বৌদ্ধ দেশ, যেখানে 70.2% বৌদ্ধ। কিন্তু আপনি যখন শ্রীলঙ্কার অনেক বৌদ্ধকে ঘনিষ্ঠভাবে দেখেন তখন কী ঘটে?
আমি এক মাস শ্রীলঙ্কার ভ্রমণ করেছি, বেশিরভাগ দক্ষিণ অঞ্চলে, দেশের সবচেয়ে কম হিন্দু অংশে, যেহেতু আমাকে বারবার সতর্ক করা হয়েছিল যে উত্তরে তখন অনিরাপদ ছিল। কিন্তু দক্ষিণ অঞ্চলে সর্বত্র হিন্দু দেবতাদের প্রদর্শন ছিল। বেশিরভাগ রেস্তোরাঁ, দোকান, বাড়ি এবং অফিসে বুদ্ধের সাথে গণেশ, শিব, লক্ষ্মী, বিষ্ণু এবং/অথবা কাটারাগামা দেবীও (মুরুগান) এর বেদীগুলি বিশিষ্টভাবে প্রদর্শিত হয়ছিল।
নিয়মিত আচার পূজা পেতেন। এই হিন্দু দেবতাদের পূজা ছিল অত্যন্ত বিশিষ্ট; যা সিংহল বৌদ্ধদের দ্বারা সঞ্চালিত হচ্ছে, আমি প্রতি দিন এটা দেখেছি. রাস্তার ধারে এমনকি জঙ্গলেও হিন্দু দেবতাদের উপাসনালয় প্রচুর।
আমি অনেক সিংহলী বৌদ্ধদের সাথে কথা বলেছি, প্রায় সব জায়গায়ই আমি রাতের জন্য মন্দির বা সৈকতের কুঁড়েঘরে, ছিলাম। তাদের দেবতাদের পূজায় আগ্রহ প্রকাশ করেছি। প্রায়ই, যখন তারা আমাকে বেদী এবং মন্দিরের প্রতি শ্রদ্ধা জানাতে দেখত, তারা আমাকে জিজ্ঞাসা করত আমি বৌদ্ধ কিনা।
যখন আমি বলেছিলাম যে আমি হিন্দু, তখন প্রতিক্রিয়াটি খুব সামঞ্জস্যপূর্ণ ছিল: তারা এটি শুনার পরে হাত নাড়ত এবং “ওহ, খুব অনুরূপ” এর মতো কিছু বলতেন। স্পষ্টভাবে বলা যায় যে তাদের মনে সামান্য গুরুত্বপূর্ণ পার্থক্য ছিল।
অনেক সিংহলী বৌদ্ধ আমাকে বলেছিলেন যে তারা বৌদ্ধ হওয়া সত্ত্বেও তারা নিয়মিত হিন্দু দেবতাদের আশীর্বাদের জন্য পূজা করে। একাধিক বৌদ্ধ আমাকে বলেছিল যে তাদের প্রধান বার্ষিক তীর্থস্থান হল কাতারাগামার মহান মন্দির, একটি হিন্দু মন্দির, মুরুগানের (কার্তিক) উপাসনা করা হয়, যাকে তারা শ্রীলঙ্কার প্রধান অভিভাবক দেবতা হিসাবে চিহ্নিত করেছিল।
একজন শ্রীলঙ্কার মহিলা – যাকে আমি আমার এই লিখাতে তাকে প্রতিনিধি হিসাবে উপস্থাপন করতে চাই না, তবে তিনি একটি আকর্ষণীয় ঘটনা হিসাবে – আমাকে এমন কিছু বলেছিলেন যা আমাকে অবাক করেছিল: তিনি বলেছিলেন “আমরা বৌদ্ধ, আলোকিতকরণের জন্য আমাদের প্রধান আধ্যাত্মিক অনুশীলনে আমাদের বৌদ্ধ হওয়ার কথা, তবে বেশিরভাগই আমরা আমাদের জীবনে আশীর্বাদের জন্য হিন্দু দেবতাদের পূজা করি।
এমনকি শ্রীলঙ্কার অনেক বৌদ্ধ মন্দিরের কম্পাউন্ডে বৌদ্ধ মন্দিরের সাথে হিন্দু মন্দিরের মিশ্রণ রয়েছে।উদাহরণস্বরূপ, দাঁতের বিখ্যাত মন্দির (গৌতম বুদ্ধের বাম সাইটের দাঁত) এর পাশে অবস্থিত প্রাচীন, বিস্তৃত পাথরের বৌদ্ধ প্রাঙ্গণটিতে দুটি হিন্দু মন্দির রয়েছে, একটি কল্কির এবং একটি পাট্টিনি দেবীর। মন্দির। পাশেয় অন্য একটি বৌদ্ধ মন্দিরের প্রাঙ্গণে গিয়েছিলাম সেখানে একটি বিষ্ণু মন্দির রয়েছে। আমি যখন এর সামনে বসলাম, তখন একজন বৌদ্ধ সন্ন্যাসী এসে বিষ্ণু মন্দির খুললেন, আমাকে আমন্ত্রণ জানালেন, বিষ্ণুর প্রতি 100% হিন্দু ধাঁচের পুজো করলেন।
আমি অনেক এলাকায় ভ্রমণ করেছি, আমি রামায়ণ থেকে স্থানীয় কিংবদন্তি শুনেছি, সেই উপত্যকায়, সেই গুহায়, সেই জলপ্রপাতে, সমস্ত জায়গায় ঘটে যাওয়া নির্দিষ্ট ঘটনাগুলি সম্পর্কে। কোথায় কোথায় সীতা বা অন্যান্য হিন্দু ব্যক্তিত্বের সম্মানে পুরো গ্রামের নামকরণ করা হয়েছে।
শ্রীলঙ্কার কোথাও আমি হিন্দু মন্দিরের অভাব দেখিনি; আমি যেখানেই গেছি, আমি এমন হিন্দু মন্দির দেখেছি যেগুলো সম্পর্কে আমি আগে জানতাম না। এই মন্দির গুলোর বেশিরভাগই গাইড বইয়ে উল্লেখ করা নাই, যেহেতু সেগুলিকে পর্যটন আকর্ষণ হিসাবে দেখা হয় না, তবে মন্দির গুলো খুব বেশি উপস্থিত এবং সক্রিয়।
শ্রীলঙ্কার আদমশুমারিতে লোকেরা কীভাবে তাদের ধর্মীয় পরিচয়ের স্ব-প্রতিবেদন করে তা প্রভাবিত করে অন্য ভাবে। শ্রীলঙ্কায়, “হিন্দু” শব্দটিকে সাধারণত তামিল জাতিসত্তার সাথে সংযুক্ত হিসাবে দেখা হয়।
আপনি যদি একজন শ্রীলঙ্কানকে জিজ্ঞাসা করেন “আপনি কি একজন হিন্দু নাকি একজন বৌদ্ধ,” তাদের বেশিরভাগই “বৌদ্ধ” বলবে, কারণ তারা সিংহলা, তামিল নয়, এবং শ্রীলঙ্কায় সবাই জানে “হিন্দু” মানে তামিল এবং “বৌদ্ধ” মানে সিংহলা।
কিন্তু তাদের প্রকৃত আধ্যাত্মিক অনুশীলন প্রায় প্রায় একই, বা কিছু ক্ষেত্রে বৌদ্ধের চেয়েও বেশি হিন্দু। সংখ্যাটি আরও তির্যক ছিল কারণ গৃহযুদ্ধের সময় অনেক হিন্দু তামিল দেশ ছেড়েছিল, সে সময় তাদের নির্মমভাবে নিপীড়িত করেছিল – যা জাতীয় জনসংখ্যাকে কয়েক শতাংশ পরিবর্তন করতে যথেষ্ট।