মার্তান্ড সূর্য মন্দির

মার্তান্ড সূর্য মন্দির: ৭০০ বছর পর মন্দিরের ধ্বংসাবশেষে পূজা।

মার্তান্ড সূর্য মন্দির: 1,200 বছর পর মন্দিরের ধ্বংসাবশেষে পূজা।মার্তান্ড সূর্য  মন্দির ধ্বংসাবশেষে, ভারতের বিভিন্ন রাজ্যের 100 জন হিন্দু ব্রাহ্মণ দুদিনের পূজা পরিচালনা করেছিলেন। যাতে স্থানীয় লেফটেন্যান্ট গভর্নর মনোজ সিনহা এবং তার দেহরক্ষী সহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

 

ভারতের প্রত্নতাত্ত্বিক জরিপ দ্বারা ‘সুরক্ষিত’ ঘোষিত ৩,৬৫০টি প্রত্নতাত্ত্বিক স্থানের মধ্যে এই ধ্বংসাবশেষ রয়েছে। অনুমতি ছাড়া এসব স্থানে ধর্মীয় আচার-অনুষ্ঠান করা নিষেধ কারণ ধ্বংসাবশেষগুলোর ‘জাতীয় তাৎপর্য’ আছে বলে ঘোষণা করা হয়েছে।

মার্তান্ড সূর্য মন্দির ধ্বংসাবশেষে পূজার উদ্দেশ্য কী ?

রাজস্থানের ক্রাউলির হিন্দু সংগঠন রাষ্ট্রীয় আনহাদ মহাযোগ পেঠ অনন্তনাগের মাটন এলাকায় এই প্রাচীন ধ্বংসাবশেষে পূজার আয়োজন করেছিল।

বেঞ্চের প্রধান, মহারাজ রুদ্র নাথ মহাকাল, দাবি করেছেন যে তিনি এখানে আসার আগে অনন্তনাগের জেলা ম্যাজিস্ট্রেট ডাঃ পীযূষ সিংগালাকে ই-মেইলে পূজার ব্যবস্থা সম্পর্কে জানিয়েছিলেন, কিন্তু তিনি কোনও উত্তর পাননি। নির্ধারিত কর্মসূচি অনুযায়ী পূজা।

তিনি বলেন, পূজার আগে সূর্য মন্দিরের প্রধান প্রবেশদ্বারে সাধুদের থামিয়ে দেওয়া হয়েছিল, এই বলে যে এটি নিরাপদ জায়গা নয়। তিনি বলেছিলেন যে তিনি যখন এটিকে পাত্তা না দিয়ে মন্দিরে পূজা শুরু করেছিলেন, তখন জেলা প্রশাসন সেখানে সুরক্ষার জন্য পুলিশ এবং আধা সামরিক বাহিনী মোতায়েন করেছিল।

মহারাজা রুদ্রনাথ বলেছেন যে মহন্ত শঙ্করাচার্যের জন্মদিনটি যথাযথভাবে পূজা করা হয়েছিল এবং “পুরোহিতদের লক্ষ্য ছিল ভারতীয় সংস্কৃতি প্রচার করে কাশ্মীরকে সহিংসতা থেকে মুক্ত করা।”

মার্তান্ড সূর্য মন্দির
মার্তান্ড সূর্য মন্দির

মার্তান্ড সূর্য মন্দিরের ইতিহাস

প্রাচীন ইতিহাসের উল্লেখ থেকে জানা যায় যে মন্দিরটি পাঁচ হাজার বছর আগে পান্ডু রাজবংশের রাজা রামদেব তৈরি করেছিলেন যা কাশ্মীরে আরব ইসলাম আসার  পর নিষ্ক্রিয় হয়ে পড়ে।

সুপরিচিত ইতিহাসবিদ জারিফ আহমদ জারিফ বলেছেন: সপ্তম শতাব্দীতে মহন্ত শঙ্করাচার্য  এই মন্দির সংস্কর করেন । তারপর, অষ্টম শতাব্দীর শুরুতে, তৎকালীন হিন্দু রাজা ললিতাদিত্য মার্তন্ড সূর্য মন্দিরকে আর সক্রিয় ও সম্প্রসারণ করেন।

মন্দিরটি একটি বিশাল এলাকা জুড়ে বিস্তৃত এবং 84টি পাথরের স্তম্ভ রয়েছে। এছাড়াও মন্দিরে 37টি মূর্তি রয়েছে। জারিফ আহমেদ জারিফের মতে, ললিতাদিত্য সময়েও এই মন্দিরে ‘রাজ দরবার’ ছিল।

কিন্তু চতুর্দশ শতাব্দীতে কাশ্মীরে বর্বর আরবরা   এলে সুলতান শাহ মন্দিরটি ভেঙে ফেলার নির্দেশ দেন। তখন থেকেই এটি ধ্বংসস্তূপে রয়েছে।

জারিফ আহমদ জারিফ বলেছেন যে এটা সত্য যে সুলতান মার্তান্ড মন্দির ভেঙে ফেলার নির্দেশ দিয়েছিলেন। এই মন্দিরটি এত বড় ছিল যে এটি ভেঙে ফেলতে অনেক দিন লেগেছিল। ।

তিনি আরও বলেছেন যে সুলতান আলেকজান্ডারের শাহ পরে তার পরিবারের আরও অনেক রাজা ছিলেন তবে তাদের কারও সম্পর্কে জানা যায়নি।

জারিফ আহমাদ জারিফের মতে, ভারতের অন্যান্য প্রত্নতাত্ত্বিক স্থানের মতো, মার্তন্ড সূর্য মন্দিরে পর্যটকরা আসতেন, তবে পূজা কাছাকাছি একটি মন্দিরেই করা হতো।

কাশ্মীর মার্তান্ড সূর্য মন্দির
মার্তান্ড সূর্য মন্দির

এটি স্মরণ করা যেতে পারে যে ভারতের প্রত্নতাত্ত্বিক জরিপ গত মাসে আন্তর্জাতিক মহিলা দিবস এবং উরস-ই-শাহজাহান সহ 21টি গুরুত্বপূর্ণ অনুষ্ঠানে ভারতের প্রাচীন ও সুরক্ষিত স্থানগুলিতে প্রবেশের অনুমতি দিয়ে একটি আদেশ জারি করেছিল। 

কাশ্মীরে হিন্দুদের প্রত্নতাত্ত্বিক অবশেষ

গত কয়েক দশক ধরে, ভারতের জাতীয়তাবাদী চেনাশোনাগুলি কাশ্মীরের বিভিন্ন অংশে হিন্দু প্রত্নতাত্ত্বিক স্থানগুলির প্রতি আগ্রহ দেখাতে শুরু করেছে এবং তাদের মধ্যে কেউ কেউ কাশ্মীরকে আবার ‘পূর্ণ ভূমি ‘ করার কথাও বলেছে।

যদিও স্থানীয় লেফটেন্যান্ট গভর্নর মনোজ সিনহা সূর্য মন্দিরের পূজায় যোগ দিয়েছিলেন, তিনি পরে খুব সতর্ক সুরে বলেছিলেন: “ঐতিহাসিক এবং আধ্যাত্মিক জায়গায় যাওয়া সত্যিই প্রশান্তদায়ক। আমরা আধিকারিকদের নির্দেশ দিয়েছি এই মন্দিরের যত্ন নিতে এবং এখানে পর্যটক ও ভক্তদের সুবিধার ব্যবস্থা করতে।

পূজার সময়, সূর্যের ছবি সহ জাফরান রঙের পতাকা এবং ভারতের জাতীয় তিরঙ্গা পতাকাও ওড়ানো হয়েছিল এবং হরমহরদেবের স্লোগানের মধ্যে সাধুরা ‘নোগ্রেহা অষ্ট মঙ্গলম’ পূজা করেছিলেন।

বলিউডের ছবি আন্ধি ও হায়দারেরও শুটিং হয়েছে মার্তান্ড সূর্য মন্দিরের ধ্বংসাবশেষে।

কাশ্মীরের হাজার হাজার বছরের পুরনো হিন্দু স্মৃতিস্তম্ভের ইতিহাসবিদ জারিফ আহমেদ জারিফ বলেছেন: ‘হিন্দু ও বৌদ্ধদের স্থাপত্য ভারী পাথরের সমন্বয়ে গঠিত। যার পাথর ধ্বংসস্তূপে পরিণত হতে পারে, কিন্তু তা বিনষ্ট হয় না। বিপরীতে, ইসলামী স্থাপত্য কাঠের সমন্বয়ে গঠিত। 

জারিফ বলেন, অষ্টম শতাব্দী পর্যন্ত এখানে সনাতী সভ্যতার উর্বর ভূমি ছিল । তারপর আসে মুসলিম যুগ। ভারতীয় সনাতন ঐতিহ্যের একটি গর্ব, মার্তন্ড সূর্য মন্দির ভারতে অবস্থিত প্রাচীন সূর্য মন্দিরগুলির মধ্যে একটি। আজও এই মন্দিরটি আলোচনার বিষয় হয়ে আছে, কারণ প্রায় 700 বছর পরে এই মন্দিরে পূজা করা হয়েছিল। 

অবহেলায় ভগ্নদশায় পরিণত হওয়া এই মন্দিরটিকে পুনরুজ্জীবিত করার চেষ্টা চলছে। রবিবার মার্তন্ড সূর্য মন্দিরে নবগ্রহ অষ্টমঙ্গলম পূজার আয়োজন করা হয়েছিল, যেখানে জম্মু ও কাশ্মীরের রাজ্যপাল মনোজ সিনহাও অংশগ্রহণ করেছিলেন। এই পূজায় অংশগ্রহণের পাশাপাশি তিনি আরো বলেন, প্রাচীন নিদর্শনগুলোর রক্ষণাবেক্ষণ ও সুরক্ষায় সরকার বদ্ধপরিকর। 

মার্তন্ড সূর্য মন্দির জম্মু ও কাশ্মীরের অনন্তনাগ জেলায় অবস্থিত। এই মন্দিরের ইতিহাস সম্পর্কে বলতে গেলে, এই মন্দিরটি 8 ম শতাব্দীতে নির্মিত হয়েছিল। এর পরে, 1389 থেকে 1413 সালের মধ্যে বেশ কয়েকবার এটি ধ্বংস করার চেষ্টা করা হয়েছিল। এই মন্দিরের গল্পগুলি মহাভারত যুগের পাণ্ডবদের সাথেও জড়িত। আগে সূর্য মন্দিরের চারপাশে ৮০টিরও বেশি ছোট ছোট মন্দির ছিল, কিন্তু অনেক মুঘল হানাদারদের আক্রমণের পর এখন শুধু সেই মন্দিরের অবশিষ্টাংশ অবশিষ্ট রয়েছে। 

কথিত আছে যে, 15 শতকে ইসলামিক আক্রমণকারীরা এই মন্দিরটিকে সম্পূর্ণরূপে ধ্বংস করার সিদ্ধান্ত নিয়েছিল। প্রায় এক বছর ধরে এই মন্দিরটি ধ্বংস করার জন্য একটি বিশাল সেনাবাহিনী নিযুক্ত ছিল, কিন্তু এই মন্দিরটি এত শক্তিশালী যে আজও এর ধ্বংসাবশেষ অত্যন্ত শক্তভাবে দাঁড়িয়ে আছে। এই মন্দির থেকে মাত্র তিন কিলোমিটার দূরে অনন্তনাগের মাত্তানে একটি শিব মন্দির অবস্থিত, যেখানে আজও পূজা করা হয়। এখানে জলের পুকুরে শিবলিঙ্গ অবস্থিত। 15 শতকে, এই মন্দিরের সম্পূর্ণ ধ্বংসের পরামর্শ দিয়েছিলেন একজন ‘সুফি রহস্যবাদী’, যার নাম ছিল মীর মুহাম্মদ হামদানি। 

তিনি কাশ্মীরের ওই এলাকায় বসবাসরত মানুষকে ইসলামে দীক্ষিত করতে চেয়েছিলেন। এর পরে অনেক ভূমিকম্প হয়, এতে মন্দিরেরও অনেক ক্ষতি হয়। সম্প্রতি বহু মানুষ একসঙ্গে এই মন্দিরে পৌঁছে হনুমান চালিসা পাঠ করেন, যার ভিডিও এখন সোশ্যাল মিডিয়ায় ক্রমশ ভাইরাল হচ্ছে। আপনি যদি বিবেচনা করেন, এই মন্দিরটি 201 সালের হায়দার ছবিতেও দেখা গিয়েছিল। হায়দারের ‘বিসমিল’ গানটি এই মন্দিরেই চিত্রায়িত হয়েছে। এখন এই মন্দিরটি আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়ার (এএসআই) তত্ত্বাবধানে রয়েছে এবং এটিকে পুনরুজ্জীবিত করার প্রচেষ্টা অব্যাহত রয়েছে।

মুসলিম শাসকরা হিন্দুদের জোর করে মুসলিম বানিয়েছে? আসলে একজন মানুষের মনের বিরুদ্ধে জোর করে কি মুসলিম বানানো যায়?