ভারতের অর্থনীতি-22

ভারতের অর্থনীতি-22: $400 বিলিয়ন রপ্তানি ‘আত্মনির্ভর ভারত’ করার জন্য একটি গুরুত্বপূর্ণ অর্জন।

ভারতের অর্থনীতি-22: $400 বিলিয়ন রপ্তানি ‘আত্মনির্ভর ভারত’ করার জন্য একটি গুরুত্বপূর্ণ অর্জন। 2020-21 অর্থবছরে এটি দাঁড়িয়েছে 292 বিলিয়ন ডলারে। রপ্তানির ক্ষেত্রে ভারতের আগের সেরা পারফরম্যান্স ছিল $330.07 বিলিয়ন 2018-19 সালে।

ভারতের অর্থনীতি-22: হাইলাইট

  • 2018-19 সালে ভারতের আগের সেরা পারফরম্যান্স ছিল $330.07 বিলিয়ন
  • ভারত 2021-22 অর্থবছরে প্রতি মাসে গড়ে $ 33 বিলিয়ন পণ্য রপ্তানি করেছে
  • রপ্তানিকারকরা সব চ্যালেঞ্জ সত্ত্বেও এক বছরে রপ্তানি বাড়িয়েছে $110 বিলিয়ন

 

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বুধবার চলতি অর্থবছরে 400 বিলিয়ন ডলারের পণ্য রপ্তানি লক্ষ্যমাত্রা অর্জনে ভারতের সাফল্যের প্রশংসা করে বলেছেন, এটি দেশকে একটি ‘স্বনির্ভর ভারত’ করার ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ মাইলফলক।

 

ভারত নির্ধারিত সময়ের নয় দিন আগে 400 বিলিয়ন ডলারের পণ্য রপ্তানি লক্ষ্যমাত্রা অর্জন করেছে। এই প্রথম ভারত 400 বিলিয়ন ডলারের পণ্য রপ্তানি করেছে। চলতি অর্থবছরে ভারতের রপ্তানি ৩৭ শতাংশ বেড়ে ৪০০ বিলিয়ন ডলারে পৌঁছেছে। 2020-21 অর্থবছরে এটি দাঁড়িয়েছে 292 বিলিয়ন ডলারে। রপ্তানির ক্ষেত্রে ভারতের আগের সেরা পারফরম্যান্স ছিল $330.07 বিলিয়ন 2018-19 সালে। 

ভারতের অর্থনীতি-22: কৃতিত্বে কৃষক-রপ্তানিকারকদের

তার একটি টুইট বার্তায় প্রধানমন্ত্রী বলেছেন যে ভারত 400 বিলিয়ন ডলারের পণ্য রপ্তানির একটি উচ্চাভিলাষী লক্ষ্য নির্ধারণ করেছির এবং প্রথমবারের মতো এই মাইলফলক অর্জন করেছি আমরা।

 

এই সাফল্যের জন্য কৃষক, কারিগর, এমএসএমই, নির্মাতা, রপ্তানিকারকদের অভিনন্দন জানিয়ে তিনি বলেন, “আমাদের আত্মনির্ভর ভারতের যাত্রায় এটি একটি গুরুত্বপূর্ণ মাইলফলক।” এর সাথে, প্রধানমন্ত্রী কিছু গ্রাফিক্সও শেয়ার করেছেন যাতে উল্লেখ করা হয়েছে যে ভারত এখন পর্যন্ত সর্বোচ্চ রপ্তানি লক্ষ্যমাত্রা অর্জন করেছে। 

 

এই গ্রাফিক্স অনুসারে, সরকার রাজ্য এবং জেলাগুলির সাথে ঘনিষ্ঠ যোগাযোগে রয়েছে এবং রপ্তানিকারকদের সাথে সম্পর্কিত সমস্যাগুলির দ্রুত সমাধানের জন্য তাদের সাথে নিযুক্ত রয়েছে। এর মতে, রপ্তানি উন্নয়ন কাউন্সিল, শিল্প সমিতি এবং অন্যান্য স্টেকহোল্ডারদের সাথে সক্রিয় মিথস্ক্রিয়া দেশটিকে এই লক্ষ্য অর্জনে ব্যাপকভাবে সহায়তা করেছে। 

ভারতের অর্থনীতি-22: প্রতি মাসে গড়ে $33 বিলিয়ন রপ্তানি হয় 

ভারত 2021-22 অর্থবছরে প্রতি মাসে গড়ে $33 বিলিয়ন মূল্যের পণ্য রপ্তানি করেছে। এভাবে প্রতিদিন গড়ে এক বিলিয়ন ডলারের বেশি পণ্য রপ্তানি হয়েছে। বিশেষ করে পেট্রোলিয়াম পণ্য, ইলেকট্রনিক পণ্য, প্রকৌশল পণ্য, চামড়া, কফি, প্লাস্টিক, তৈরি পোশাক, মাংস ও দুধজাত পণ্য, সামুদ্রিক পণ্য এবং তামাক রপ্তানি বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। 

 

এটিকে দেশের জন্য একটি উল্লেখযোগ্য অর্জন বলে অভিহিত করে, ফেডারেশন অফ ইন্ডিয়ান এক্সপোর্ট অর্গানাইজেশনের (FIEO) মহাপরিচালক অজয় ​​সাহাই বলেছেন যে সমস্ত লজিস্টিক চ্যালেঞ্জ সত্ত্বেও, রপ্তানিকারকরা এক বছরে 110 বিলিয়ন ডলার রপ্তানি বাড়িয়েছে। 

 

তিনি বলেন, এইটা ধরে রাখা এবং এগিয়ে নিয়ে যাওয়াটা বেশি জরুরি। তিনি বলেছিলেন যে কিছু দেশের সাথে মুক্ত বাণিজ্য চুক্তি এবং উত্পাদন লিঙ্কযুক্ত প্রণোদনা (পিএলআই) প্রকল্পগুলিও এটিকে সমর্থন করবে।