বৈদিক ঘড়ি: বৈদিক ঘড়ি কি, সময়ের উৎপত্তি, AM এবং PM কিভাবে এলো, এতে লেখা শব্দের অর্থ কি?

বৈদিক ঘড়ি: বৈদিক ঘড়ি কি, সময়ের উৎপত্তি,  AM এবং PM কিভাবে এলো, এতে লেখা শব্দের অর্থ কি? 

 

বৈদিক ঘড়ি: বিশ্বের প্রথম বৈদিক ঘড়ি 2 এপ্রিল, 2022 চৈত্র প্রতিপদ দিনে উজ্জয়নের টাওয়ার চকে স্থাপন করা হবে । টাওয়ারের পাশাপাশি ইন্দোর রোডের নানখেদা মোড়ে একটি টাইম পিলারও তৈরি করা হবে। প্রাচীনকালে উজ্জয়িনী ছিল পৃথিবীর কলগনার কেন্দ্রবিন্দু। তাই উজ্জয়িনে অবস্থিত জ্যোতির্লিঙ্গকে মহাকাল বলা হয় ।

 

কালের দুটি অর্থ– একটি সময় এবং অন্যটি মৃত্যু। মহাকালকে ‘মহাকাল’ বলা হয় কারণ প্রাচীনকালে সমগ্র পৃথিবীর মান সময় এখান থেকেই নির্ণয় করা হত, তাই এই জ্যোতির্লিঙ্গের নামকরণ করা হয়েছে ‘মহাকালেশ্বর’। তাই প্রাচীনকালে এখানে কর্করাজ মন্দির প্রতিষ্ঠিত হয়েছিল। আসুন জেনে নিই এর বিশেষত্ব কি।

 

দেখুন, জানুন এবং বুঝুন যে ভারতের চিরন্তন সংস্কৃতি ও সভ্যতার অমূল্য জ্ঞান মুক্তিদাতাদের কেন আমাদের থেকে হারিয়ে গেলে। ইতিহাস সাক্ষী এই জ্ঞানের পাণ্ডুলিপি ও বইগুলো তুর্কি ও আরব হানাদার বাহিনী ধ্বংস করেছিল। আজ আবারও প্রয়োজন এই জ্ঞানকে আত্মস্থ করা এবং সংরক্ষণ করা, যাতে আমাদের সংস্কৃতি ও সভ্যতা পুনরুদ্ধার করা যায়। অনুগ্রহ করে সম্পূর্ণ পড়ুন-

 

টাইমপিসের উৎপত্তি: AM এবং PM কিভাবে এলো?

 

শৈশব থেকেই শেখানো হয়েছিল, বিশ্বাস করা হয়েছিল যে AM এবং PM এই দুটি শব্দের অর্থ: AM: পূর্ব মেরিডিয়ান এবং PM: পোস্ট মেরিডিয়ান। অ্যান্টি মানে আগে, কিন্তু কার…? পোস্ট মানে পরে, কিন্তু কার…?

টাইমপিসের উৎপত্তি AM এবং PM
টাইমপিসের উৎপত্তি AM এবং PM

এটি কখনই স্পষ্ট করা হয়নি। শাস্ত্র অধ্যয়নে জানা গেল আমাদের প্রাচীন সংস্কৃত জ্ঞান এ তথ্যের ভিত্তি।

ব্যাখ্যা-
AM = অরোহণম মার্তান্ডস্য
PM = পতনম মার্তান্ডস্য

সূর্য, যা প্রতিটি মহাকাশীয় গণনার মূল, কিন্তু গৌণ করা হয়েছে। এই ইংরেজি শব্দগুলি সংস্কৃতের ‘অর্থ’ নির্দেশ করে না যা আসলে আছে।

অরোহণম মার্তান্ডস্যা মানে সূর্যের আরোহণ (অবরোহণ)।  পাতনাম মার্তান্ডস্য পতনম মার্তান্ডস্য মানে সূর্যাস্ত। দিনের বেলা বারোটার আগে সূর্য উঠতে থাকে – ‘অরোহণম মার্তন্ডস্য’ (AM)।  12 টার পর সূর্য অস্ত যায়/অস্ত যায় – ‘পতনম মার্তান্ডস্য’ (PM)।

 

বৈদিক ঘড়ি  লেখা শব্দের অর্থ কি? 

বৈদিক ঘড়ি  লেখা শব্দের অর্থ কি 
বৈদিক ঘড়ি  লেখা শব্দের অর্থ কি

বৈদিক ঘড়ি  লেখা শব্দের অর্থ কি

বেলা ১টা ব্রহ্ম বা ঈশ্বর- পরমব্রহ্ম, 1:00 ঘটিকার স্থানে ব্রহ্মা বা ঈশ্বর লেখা আছে, এর অর্থ হল ব্রহ্ম একজনই এবং অন্য কেউ নেই – এক ব্রহ্ম, দ্বীতিয় নাস্তি।
বেলা ২টা: পক্ষ, লেখা হয় – শুক্ল পক্ষ, কৃষ্ণ পক্ষ।
বেলা ৩টা: অনাদি তত্ত্ব বা ত্রিগুণ লেখা হয়, পরমাত্মা, জীবাত্মা, প্রকৃতি,  ত্রিগুণ- অর্থাৎ গুণ তিন প্রকার- সতগুণ, রজগুন ও তমগুন। জীব ও প্রকৃতি মাত্র তিনটি গুণের গুনানিত।
বেলা ৪টা: বেদ বা চতুর্বেদ,  বেদ চার প্রকার – ঋগ্বেদ, যজুর্বেদ, সামবেদ এবং অথর্ববেদ।
বেলা ৫টা:  মহাভূত বা পঞ্চভূত,  ক্ষিতি, অপ, তেজ, মরূত্‍ ও ব্যোম। এই পাঁচ হল পঞ্চভূত। ক্ষিতি অর্থে পৃথিবী, অপ হল জল, তেজ অর্থে আগুন, মরূত্‍ হল বায়ু ও ব্যোম অর্থের আকাশ। এই পঞ্চভূত গোটা সৃষ্টিকে ধারণ করে।
সন্ধা ৬টা: দর্শন অথবা ষদ্রসা , দর্শন – সাংখ্য, যোগ, ন্যায়, পূর্ব মীমাংসা, উত্তর মীমাংসা(ব্রহ্মসূত্র), বৈশেষিক। অন্যভাবে বলা হয় প্রাচীন ভারতীয় আয়ুর্বেদিক চিকিৎসা শাস্ত্র মতে ষদ্রসা রস বা স্বাদ হলো ৬টি: অম্ল, মধুর, তিক্ত, লবণ, কষায় এবং কটু।
রাত ৭টা:  সপ্তমর্ষদা, এর অর্থ হল সাতজন ঋষি- কাশ্যপ, অত্রি, ভরদ্বাজ, বিশ্বামিত্র, গৌতম, জমদগ্নি ও বশিষ্ঠ। প্রত্যেক যুগে বিভিন্ন সপ্ত ঋষি এসেছেন।
রাত ৮ টা: যোগ, যম, নিয়ম, আসন, প্রাণায়াম, প্রত্যাহার, ধারনা, ধ্যান, সমাধি।
রাত ৯ টা: নবদ্বার, দুই চক্ষু, দুই কর্ণ, দুই নাসারন্ধ্র, মুখ, পায়ু ও উপস্থ।
রাত ১০ টা: দিশা, উর্ধ্ব, ইশান, পূর্ব, আগ্নেয়, দক্ষিণ, নৈঋত্য, পশ্চিম, বায়ব্য, উত্তর, অধো।
রাত ১১ টা: উপনিষদ,বৈদিকভাবে প্রামাণিক উপনিষদ ১১টি এর মধ্যে উল্লেখযোগ্য হল ঈশ, ঐতরেয়, শেতাশ্বতর, কঠ, কেন, ছান্দোগ্য, প্রশ্ন, তৈত্তিরীয়, বৃহদারণ্যক, মাণ্ডুক্য, মুণ্ডক।
রাত ১২ টা: আদিত্য – দ্বাদশ আদিত্য, আদিত্য (সংস্কৃত: आदित्य) বলতে অদিতির সন্তানকে বোঝায়। সাধারণত, আদিত্যগণ সংখ্যায় বারো। এদের একত্রে দ্বাদশ আদিত্য বলা হয়। এরা হলেন, বিবস্বান (সূর্য), অর্যমা, পূষা, ত্বষ্টা, সাবিত্র, ভগ, ধাত্র, বিষ্ণু, বরুণ, মিত্র, ইন্দ্র, অংশুমান।
উজ্জয়িনী কাল গণনার কেন্দ্র

প্রাচীনকালে, উজ্জয়িনী সময়কাল গণনা কেন্দ্র ছিল। এর কারণ হল এই শহরটি কর্কটক্রান্তির উপর অবস্থিত। এই কারণে প্রাচীনকালে এখানে কর্করাজ মন্দির নির্মিত হয়েছিল। এছাড়াও, রাজা জয়সিংহ দেশে চারটি মানমন্দির স্থাপন করেন, যার একটি উজ্জয়িনে অবস্থিত। শুধু তাই নয়, সম্রাট বিক্রমাদিত্যের দরবারের অন্যতম নবরত্ন, জ্যোতির্বিজ্ঞানী ভারাহ মিহির এবং অন্যান্য পণ্ডিতরাও উজ্জয়িনীতে সময় গণনার উল্লেখ করেছেন।