পাকিস্তানের একজন হিন্দু

সোনারি বাগরি, পাকিস্তানের একজন হিন্দু মহিলা যিনি একটি মন্দিরটিকে স্কুলে পরিণত করেছেন।

সোনারি বাগরি, পাকিস্তানের একজন হিন্দু মহিলা যিনি মন্দিরটিকে একটি স্কুলে পরিণত করেছিলেন। পাকিস্তানের হায়দরাবাদের ফালি এলাকার গফুর শাহ কলোনিতে ছেলে-মেয়েরা কাঁধে ব্যাগ নিয়ে মন্দিরের দিকে হাঁটছে।

মন্দিরটি পূজার স্থান হলেও সোনারি বাগরি এই মন্দিরটিকে একটি অংশ বিদ্যালয়ে রূপান্তরিত করেছে।

সোনারি বাগরি তার পরিবারে প্রথম এবং গোত্রের কয়েকজন মহিলার মধ্যে একজন যিনি ম্যাট্রিকুলেশন সম্পন্ন করেছেন। আর এখন সন্তানদের লেখাপড়ায় নিজেকে নিয়োজিত করেছেন।

সোনারি সিন্ধুর বাগরি উপজাতির, যেখানে শিক্ষার তেমন প্রচার করা হয় না। নারীসহ এই উপজাতির অধিকাংশ মানুষই কৃষিকাজ বা খণ্ডকালীন পেশায় নিয়োজিত।

পাকিস্তানের একজন হিন্দু
পাকিস্তানের একটি হিন্দু মন্দির
 

বাগরি শব্দটি ভারতের রাজস্থান রাজ্যের বিকানের অঞ্চলে বসবাসকারী হিন্দু রাজপুতদের জন্য ব্যবহৃত হয়।

যাযাবর উপজাতি বাগরি

বাগরি একটি যাযাবর উপজাতি। এই উপজাতি কাথিয়াওয়ার এবং মারওয়ার থেকে সিন্ধুতে প্রবেশ করেছিল।বাগরি শব্দটি ভারতের রাজস্থান রাজ্যের বিকানের অঞ্চলে বসবাসকারী প্রতিটি হিন্দু রাজপুতের জন্য ব্যবহৃত হয়।

গুরুদাসপুরের বাগরি হল সুলহেরিয়া, যারা তাদের গোত্রকে বগাদিয়া বা ভাগদ নামে ডাকে। এই উপজাতি রাজপুতদের মধ্যে একটি যারা আলাউদ্দিন ঘোরীর আমলে দিল্লি থেকে এসেছিল। আজও, এই বংশের প্রধান একজন পুরুষের পরিবর্তে একজন মহিলা, যিনি পরিবারের সমস্ত বিষয় দেখাশোনা করেন। উপজাতির অধিকাংশ নারী-পুরুষ একসঙ্গে কাজ করে বা মজুরি দেয়।

বাগরিরা আদিতে যাযাবর, কিন্তু কয়েক দশক ধরে স্থায়ীভাবে বসতি স্থাপন করেছে। ভারতীয় ও পাকিস্তানি সমাজে, বাগরিকে এখনও তফসিলি জাতি বা নিম্ন বর্ণ হিসাবে বিবেচনা করা হয়। এ কারণে তারা-বিদ্বেষের শিকার হয়েছেন।

দলিত হয়ে এই সমাজের সব কষ্ট সহ্য করা তাদের পক্ষে কঠিন হয়ে পড়েছে। কাউকে খারাপ বা নিচু বলে ঠাট্টা করতে চাইলেও তাকে বাগরি বলে।

কিন্তু আজ সকল বিদ্বেষ ও অবজ্ঞা সত্ত্বেও এই উপজাতি নিজস্ব পথ তৈরি করে নিত্যনতুন পন্থা অবলম্বন করে সমাজের উন্নয়ন ও নির্মাণে ভূমিকা রাখছে।

মন্দির যখন স্কুল
মন্দির যখন স্কুল

ছবির উৎস,আখতার হাফিজ

চতুর্থ শ্রেণীতেই পড়ানোর চিন্তা

সোনারী যখন চতুর্থ শ্রেণীতে পড়ে তখন তার গোত্রের ছেলেমেয়েদের লেখাপড়া করার ধারণা পান। তিনি হায়দরাবাদের হুসেনাবাদ এলাকার হাই স্কুল থেকে ম্যাট্রিকুলেশন করেন। ২০০৪ সালে বিয়ের পর ফালি খালের কলোনিতে চলে আসেন।

বিয়ের পর সংসারের খরচ মেটাতে স্বামীর সঙ্গে কাজ করেন। তিনি তুলা বাছাই করেন, গম কাটেন এবং মরিচও তুললেন। কিন্তু ছোটবেলায় দেখা স্বপ্ন সোনারীর হৃদয়ে বেঁচে ছিল, তাই তিনি সিদ্ধান্ত নেন শিশুদের পড়াবেন।

কিন্তু তাদের এমন কোন জায়গা ছিল না যেখানে শিশুদের জন্য স্কুল খোলা যেতে পারে এবং সম্পদও ছিল না। সোনারী প্রথমে টিউশনি পড়া শুরু করেন। কিন্তু তখন তিনি ভেবেছিলেন কেন তাঁর শহরের মন্দিরটিকে স্কুলে পরিণত করবেন না।

পরিবারের বড়দের সঙ্গে পরামর্শ করে তিনি মন্দিরে একটি স্কুল নির্মাণের অনুমতি পান। প্রাথমিকভাবে, তার মাত্র তিনটি মেয়ে ছিল, যার মধ্যে দুটি ছিল তার নিজের মেয়ে। তারপর ধীরে ধীরে ‘মন্দির ওয়াল স্কুলে’ শিশুর সংখ্যা বাড়তে থাকে এবং এখন এই বিদ্যালয়ে ৪০ টিরও বেশি শিশু পড়াশুনা করছে।

'আমাদের সমাজের মানুষ ছেলেদের পড়ায় না'
‘আমাদের সমাজের মানুষ ছেলেদের পড়ায় না’

”আমাদের সমাজের মানুষ ছেলেদের পড়ায় না”

সোনারি বাগরি বলেছেন যে একজন স্থানীয় সমাজসেবী তাকে প্রতি মাসে 5,500 টাকা বেতন দেন।

এখন পর্যন্ত তার স্কুলের পাঁচ মেয়ে প্রাথমিক বিদ্যালয় শেষ করে উচ্চ মাধ্যমিকে যেতে শুরু করেছে, যার মধ্যে দুই মেয়ে সোনারীর।

তিনি বলেছেন যে, “আমার সম্প্রদায়ের লোকেরা ছেলেদেরও পড়ায় না, মেয়েদেরকে ছেড়ে দিন। আমি আমার পরিবারের প্রথম মেয়ে যে স্কুলে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছিল। সেই দিনগুলিতে আমার পড়াশোনার সময় আমি ভেবেছিলাম যে আমি যদি সংস্কার করতে চাই আমার গোত্র, তাহলে আমাকে এখানে শিক্ষাকে সর্বজনীন করতে হবে। এভাবে ছেলে-মেয়েদের শিক্ষিত করাই আমার লক্ষ্য হয়ে ওঠে।”

“কিন্তু আমি চিন্তিত ছিলাম কিভাবে আমি এই স্বপ্নকে বাস্তবায়িত করব। কিন্তু ছোটবেলা থেকেই আমার ইচ্ছা ছিল যে আমার গোত্রের ছেলেমেয়েরা যারা এদিক ওদিক ঘুরে বেড়াচ্ছে তাদের স্কুলে যাওয়ার পথ দেখাব।

সোনারীর স্কুলের মেয়েরা এখন নিয়মিত স্কুলে যাচ্ছে
সোনারীর স্কুলের মেয়েরা এখন নিয়মিত স্কুলে যাচ্ছে

সোনারীর স্কুলের মেয়েরা এখন নিয়মিত স্কুলে যাচ্ছে

আজও সেই শহরে লেখাপড়া করা কঠিন কারণ মানুষ শ্রম ও ব্যবসা করতে পছন্দ করে এবং মেয়েদের অল্প বয়সেই বিয়ে দেওয়া হয়, কিন্তু সোনারী ভেবেছিল উল্টো। তিনি সেই পথ বেছে নিয়েছিলেন যা কঠিন কিন্তু অসম্ভব নয়।

সোনারি বলেন, “এটি আমাদের শহরের সেরা মন্দির সাইট। কোনো অতিথিও এলে তার থাকার ব্যবস্থাও করা হয় এখানে। রাম পীরের উৎসবে আসা অনেক তীর্থযাত্রীও এখানে কিছু দিন কাটান, কারণ এই মন্দিরই আমাদের কাছে সবকিছু।

তিনি আরও বলেন, “বুঝুন যে এটি আমাদের জন্য এমন একটি ছায়া যা ছাড়া আমরা কিছুই নাই। এখান থেকে স্কুল অনেক দূরে এবং শিশুদের খাল পার হতে হতো। অনেক সময় বাচ্চাদেরও কুকুর কামড়ায়। এ ছাড়া শিশুদের যাতায়াতের জন্যও প্রচুর ভাড়া নেওয়া হয়।

 

চার দশক আগে তৈরি হয়েছিল এই মন্দির
চার দশক আগে তৈরি হয়েছিল এই মন্দির

চার দশক আগে তৈরি হয়েছিল এই মন্দির

এই শিব মন্দিরটি আজ থেকে চার দশক আগে তৈরি হয়েছিল। বাগরি উপজাতির লোকেরা মাটিয়ারি জেলা থেকে এসে 70 এর দশকে এখানে বসতি স্থাপন করে। তখন খালের চারপাশে ঘন জঙ্গল ছিল এবং কাছে কোনো আবাসন ছিল না।

কিন্তু এখন সেচ দফতর বলছে, খালের দুই পাশের ৬০ ফুট জমি সরকারি হওয়ায় সব দখল উচ্ছেদের কাজ চলছে। এর মধ্যে রয়েছে বাগরি, কোহলি, ভীল এবং জান্দারোর বসতি। আধিকারিকদের মতে, মন্দিরটিও সীমাবদ্ধতার আওতায় আসে।

2016 সালে, অ্যাডভোকেট শিহাব উসোতু সিন্ধুতে পানীয় জলের বিষয়ে একটি কমিশন গঠনের জন্য পাকিস্তানের সুপ্রিম কোর্টে একটি সাংবিধানিক পিটিশন দাখিল করেন। সে সময় সিন্ধু হাইকোর্টের বিচারপতি ইকবাল কালহোদকে এক বছরের জন্য এই কমিশনের তত্ত্বাবধায়ক হিসেবে নিয়োগ দেওয়া হয়।

পরে, একটি আদালতের আদেশে, সিন্ধু সেচ বিভাগকে স্পষ্টভাবে নির্দেশ দেওয়া হয়েছিল যে গবাদি পশুর খামার, নর্দমা এবং অন্যান্য আবাসন প্রকল্পগুলি খালের সমস্যা তৈরি করছে, তাই জেলা প্রশাসনের উচিত দখলগুলি সরিয়ে ফেলা।

মন্দিরটি খালের ধারে থাকায় ভেঙ্গে পড়ার আশঙ্কা রয়েছে।
মন্দিরটি খালের ধারে থাকায় ভেঙ্গে পড়ার আশঙ্কা রয়েছে।

মন্দিরের ওপর ঘেরাটোপ সরানোর নির্দেশে বিপদ

তাই আজকাল সোনারিকে তার মন্দিরের স্কুল নিয়ে চিন্তিত। সিন্ধুতে বিশুদ্ধ জলের ইস্যুতে, আদেশে বলা হয়েছিল যে সেচ দফতরের জমির সমস্ত দখল উদ্ধার করতে হবে। এই আদেশের পরে, সিন্ধু সেচ বিভাগ 2019 সাল থেকে খালের উভয় দিক থেকে সীমানা অপসারণ করছে।

সিদ্দিক বালু সেচ বিভাগের একজন সাব ইঞ্জিনিয়ার এবং বর্তমানে ফালি খালে দখল অপসারণ ও পুনর্বাসনের দায়িত্বে রয়েছেন।

তিনি বলেন, আদালতের নির্দেশে তিনি পালন করতে বাধ্য। “মানুষ কয়েক বছর ধরে এখানে দখল করে আসছে,”। খালের দুই পাশ থেকে ৬০ ফুট জমি পরিষ্কার করতে হবে, যার মধ্যে সব ধরনের দখল রয়েছে। এই মন্দিরটিও দখলের আওতায় আসে। আমরা এখনও এটি টিজ করিনি কারণ এখানে স্কুল চলছে।

তিনি আরও বলেন, মন্দিরটি বাঁচাতে সব রকমের চেষ্টা চলছে, কিন্তু সমস্যা হল মন্দিরটি সেচ দফতরের জমির ৩০ ফুট ভিতরে।

সিদ্দিক স্যান্ড বলেছেন, “আমাদের যদি বিভাগ থেকে বলা হয় যে মন্দিরটিকে বাঁচাতে হবে এবং উপকূল থেকে যে পরিমাণ জমি পাওয়া যায় তা রাস্তা তৈরি করার জন্য যথেষ্ট, তাহলে আমাদের মন্দির ভাঙার দরকার নেই।

আর পড়ুন…..