নাথুরাম গডসের দেহ বর্ষ

গান্ধীজীর হত্যাকারী নাথুরাম গডসের দেহ বর্ষ ছাই, কেন আজ পর্যন্ত সংরক্ষণ করে রাখা হয়েছে?

নাথুরাম গডসের দেহ বর্ষ: গান্ধীজীর হত্যাকারী নাথুরাম গডসের দেহ বর্ষ ছাই, কেন আজ পর্যন্ত সংরক্ষণ করে রাখা হয়েছে ?

 

মহাত্মা গান্ধী, যাকে জাতির পিতা বলা হয়, 1948 সালের 30 জানুয়ারী তাকে হত্যা করা হয়েছিল। তার  হত্যাকারীর নাম নাথুরাম গডসে। নাথুরাম গডসে তার পিস্তল বের করে গান্ধীজির শরীরে একের পর এক তিনটি গুলি ছুড়েছিলেন।

গান্ধীজীর হত্যাকারী নাথুরাম গডসের দেহ বর্ষ ছাই, কেন আজ পর্যন্ত সংরক্ষণ করে রাখা হয়েছে?
গান্ধীজীর হত্যাকারী নাথুরাম গডসের দেহ বর্ষ ছাই, কেন আজ পর্যন্ত সংরক্ষণ করে রাখা হয়েছে?

 

এ ঘটনার পর সারাদেশে শোকের ছায়া নেমে আসে।  যদিও প্রথম দিকে এই ঘটনার খবর ছিল না গোটা দেশবাসীর কাছে। যা পরবর্তীতে দেশের প্রধানমন্ত্রী পন্ডিত জওহরলাল নেহরু উন্মোচিত করেছিলেন যে মহাত্মা গান্ধী আর আমাদের মাঝে নেই এই বলে।

 

এর পর  নাথুরাম গডসেকে গ্রেফতার করা হয়। এক বছরেরও বেশি সময় ধরে তার বিচার হয়েছিল এবং এর মধ্যে সে তার অপরাধ স্বীকারও করেছিল।

 

কেন নাথুরাম গডসে গান্ধীজিকে হত্যা করলেন?

তার পক্ষ নিয়ে গডসে বলেছিলেন, “গান্ধীজী যে দেশকে সেবা করেছেন আমি তাকে সম্মান করি, তাই তাকে গুলি করার আগে আমি শ্রদ্ধায় মাথা নত করেছিলাম গান্ধীজী প্রতি, কিন্তু তিনি অখন্ড ভারতকে দুই টুকরো করে দিয়েছিলেন, তাই আমি তাকে গুলি করেছিলাম।”

 

অবশেষে , 1949 সালের 8 নভেম্বর , আদালত গডসেকে মৃত্যুদণ্ড দেয়। 1949 সালের 15 নভেম্বর আম্বালা জেলে গডসেকে ফাঁসি দেওয়া হয় ।

 

 

ফাঁসির আগে গডসের এক হাতে গীতা ও অখণ্ড ভারতের মানচিত্র ছিল। আর অন্য হাতে ছিল জাফরান রঙের পতাকা।

 

কথিত আছে যে তার গলায় ফাঁস পরার আগে গডসে ‘নমস্তে সদা বৎসলে মাতৃভূমি‘ উচ্চারণ করেছিলেন। আর সেই সঙ্গে স্লোগানও দিয়েছিলেন।

 

আপনি হয়তো জানেন না, নাথুরাম গডসের দেহ বর্ষ ছাই আজ নদীতে ভাসানো হয়নি। পুনের শিবাজি নগরে অবস্থিত একটি ভবনের একটি কক্ষে তাকে নিরাপদে রাখা রয়েছে।

 

গান্ধীজীর হত্যাকারী নাথুরাম গডসের দেহ বর্ষ ছাই, কেন আজ পর্যন্ত সংরক্ষণ করে রাখা হয়েছে?
গান্ধীজীর হত্যাকারী নাথুরাম গডসের দেহ বর্ষ ছাই, কেন আজ পর্যন্ত সংরক্ষণ করে রাখা হয়েছে?

 

ওই কক্ষে ছাইয়ের সঙ্গে তার কিছু জামাকাপড় এবং তার হাতে লেখা নোটও রাখা আছে। নাথুরামের ভাইঝি হিমানি সাভারকারের বিবৃতি অনুসারে, নাথুরাম গডসে তার পরিবারের কাছে তার শেষ ইচ্ছা ব্যক্ত করেছিলেন, বলেছিলেন যে সিন্ধু নদী স্বাধীন ভারতে বিলীন না হওয়া পর্যন্ত এবং অখণ্ড ভারত প্রতিষ্ঠিত না হওয়া পর্যন্ত তার ভস্ম সংরক্ষণ করে যেন তার পরবর্তী বংশ ধররা।

 

যে দিন আমার এই স্বপ্ন পূরণের পর হবে সেই দিনেই যেন সিন্ধু নদীতে আমার দেহ বর্ষ ছাই ভাসিয়ে দেওয়া হয় যেন।

এ কারণেই গডসের পরিবারের সদস্যরা তার দেহ বর্ষ ছাই নিরাপদে রেখেছেন এবং তার স্বপ্ন পূরণের জন্য অপেক্ষা করছে।

 

নাথুরাম গডসের দ্বারা গান্ধী হত্যা ন্যায়সঙ্গত ছিল?

 

হ্যাঁ ! এটা একেবারে সঠিক ছিল. আমি নই যে বিচারক গডসেকে মৃত্যুদণ্ড দিয়েছিলেন তিনিও বিশ্বাস করেছিলেন যে আইপিসি নিয়ে কথা না বলে রায়টি সংখ্যাগরিষ্ঠ মানুষের হাতে ছেড়ে দিলে গডসে নির্দোষ প্রমাণ করত।

 

যে গতিতে গডসের মামলার নিষ্পত্তি হয়েছিল এবং বিচারকের নিজস্ব চিন্তাভাবনা একত্রিত হয়েছিল, তা স্পষ্ট যে নেহরুর চাপে গডসেকে মৃত্যুদণ্ড দেওয়া হয়েছিল। নেহেরু চাননি যে বিশাল জনসমুহ গডসের সমর্থনে দাঁড়িয়েছিল তা যেন বনের আগুনে রূপ নেয়। 

 

নেহরুর মতো একজন ধূর্ত আততায়ীর মতো যিনি সুভাষচন্দ্র বসুকে ইয়েন কেনের জন্য তার পথ থেকে সরিয়ে দিয়েছিলেন, তিনিও গডসেকে যত তাড়াতাড়ি সম্ভব এই পৃথিবী থেকে বিতাড়িত করতে চেয়েছিলেন। 

 দেহ বর্ষ ছাই
নাথুরাম গডসের দেহ বর্ষ নাথুরাম গডসের দেহ বর্ষ নাথুরাম গডসের দেহ বর্ষ নাথুরাম গডসের দেহ বর্ষ

 

নেহেরু-গান্ধীর অপবিত্র সম্পর্ক যেভাবে দেশভাগের নামে অন্তত ২০ লাখ হিন্দুকে হত্যা করেছিল এবং এক কোটিরও বেশি হিন্দুকে উদ্বাস্তু বানিয়েছিল, সেইভাবে এই অধার্মিক জোট যদি একটুও এগিয়ে যেত, তাহলে আর কী হতো? হিন্দুদের উপর অত্যাচার করা যেত। বেশিরভাগ ভারতীয় এখনও বিশ্বাস করেন যে গান্ধীর সাথে যদি নেহেরুর হত্যা হত, তবে আজ ভারত উন্নয়নে শুধু চীনের চেয়ে এগিয়ে থাকত না, অনেক এগিয়ে যেত।

 

গডসে তার স্বপ্নে আজও দুর্নীতিগ্রস্ত নেহরুভিয়ান কংগ্রেস দলের গুন্ডাদের ভয় দেখাতে থাকে। আজ, দীর্ঘ মুসলিম এবং ব্রিটিশ শাসনের পরেও যদি হিন্দুত্ব নিরাপদ থাকে, তবে এর কিছু কৃতিত্ব গডসেকে যায়, যিনি দেশ ও হিন্দুত্বের জন্য নিঃস্বার্থভাবে আত্মত্যাগ করেছিলেন।

 

মুল প্রশ্নের উত্তরে ফিরে আসি, নাথুরাম গডসের ফাঁসির আগে যখন তার শেষ ইচ্ছা জানতে চাওয়া হয়েছিল, তখন তিনি বলেছিলেন । যেদিন সিন্ধু ও হিন্দু (ভারত ও পাকিস্তান) একত্রিত হবে এবং যেদিন সিন্ধু নদী আবার একত্রিত ভারতে মিলিত হবে। সেই দিন সিন্ধু নদীতে আমার ছাই বিসর্জন দিও। আমরা সবাই জানি, ভারত ও পাকিস্তান বর্তমান সময় পর্যন্ত এক জাতিতে রূপান্তরিত হতে পারেনি, তাই তা ছাই এখনও বিসর্জন করা হয়নি এবং পুনের জাদুঘরে রাখা রয়েছে।

 

আর পড়ুন…