টাইমস স্কোয়ারে নামাজ

যুক্তরাষ্ট্রের টাইমস স্কোয়ারে নামাজ পড়া নিয়ে বিশ্বজুড়ে বিতর্ক শুরু।

যুক্তরাষ্ট্রের টাইমস স্কোয়ারে নামাজ পড়া নিয়ে বিশ্বজুড়ে বিতর্ক শুরু। আমেরিকার ইতিহাসে প্রথমবারের মতো নিউইয়র্কের বিশ্ব বিখ্যাত টাইমস স্কোয়ারে নামাজ পড়লেন মুসলমানরা। এ নিয়ে এখন সোশ্যাল মিডিয়ায় শুরু হয়েছে বিতর্ক। কেউ কেউ এটাকে সমর্থন করলেও কেউ বলছেন এটা সম্পূর্ণ ভুল।

 

  • টাইমস স্কয়ারে হাজার হাজার মুসলমান সমবেত হয়
  • রমজান শুরু উপলক্ষে অনুষ্ঠিত নামাজ
  • সোশ্যাল মিডিয়ায় আসছে নানা ধরনের মন্তব্য

 

আমেরিকার ইতিহাসে প্রথমবারের মতো নিউইয়র্কের বিশ্ব বিখ্যাত টাইমস স্কোয়ারে (টাইমস স্কোয়ারের প্রাণকেন্দ্রে রমজানের নামাজ) নামাজ আদায় করেছেন মুসলমানরা। এ নিয়ে এখন বিতর্ক শুরু হয়েছে।রমজান মাসের শুরু উপলক্ষে শনিবার হাজার হাজার মুসলমান জড়ো হয়ে তারাবিহ নামাজ আদায় করেন। সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রশ্ন করা হচ্ছে এভাবে সাধারণ মানুষের সমস্যা বাড়িয়ে রাস্তায় নামাজ পড়া  ঠিক হয়েছি কি?  এটাকে কি ধর্ম পালন করা বলা যেতে পারে?

 

নিউইয়র্কের ব্যস্ততম এলাকা

সংবাদ সংস্থা এএনআই-এর রিপোর্ট অনুযায়ী, আমেরিকার ইতিহাসে এই প্রথম মুসলিমরা টাইমস স্কোয়ারের মতো জনবহুল জায়গায় নামাজ পড়ল। টাইমস স্কয়ার নিউ ইয়র্ক সিটির ব্যস্ততম এলাকা। এটি প্রচুর পর্যটকদেরও আকর্ষণ করে। প্রতি বছর 50 মিলিয়নেরও বেশি পর্যটক এখানে পৌঁছান। এমতাবস্থায় মসজিদের পরিবর্তে বাণিজ্যিক এলাকায় নামাজ পড়া নিয়ে প্রশ্ন উঠছে।

 

এ কারণে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে

আয়োজকরা বলছেন যে মার্কিন যুক্তরাষ্ট্রে বসবাসকারী মুসলমানরা এই বিখ্যাত নিউইয়র্ক শহরের অবস্থানে রমজান উদযাপন করতে চেয়েছিলেন এবং অন্যদের জানাতে চান যে ইসলাম একটি শান্তিপূর্ণ ধর্ম।আয়োজকরা বলেন, ইসলাম নিয়ে সারা বিশ্বে অনেক ভুল ধারণা রয়েছে। আমরা আমাদের ধর্ম সম্পর্কে সেই সমস্ত লোকদের জানাতে চেয়েছিলাম যারা এটি সম্পর্কে জানেন না। 

 

 

যুক্তরাষ্ট্রের টাইমস স্কোয়ারে নামাজ পড়া নিয়ে বিশ্বজুড়ে বিতর্ক শুরু।
যুক্তরাষ্ট্রের টাইমস স্কোয়ারে নামাজ পড়া নিয়ে বিশ্বজুড়ে বিতর্ক শুরু।

শনিবার থেকে শুরু হয়েছে রমজান মাস

এক সংগঠক বলেন, ‘ইসলাম শান্তির ধর্ম। এতদসত্ত্বেও ইসলাম নিয়ে সারা বিশ্বে নানা ধরনের ভ্রান্ত ধারণা ছড়িয়ে আছে। ভ্রান্ত চিন্তাধারার মানুষ প্রতিটি সংস্কৃতি, ধর্মে পাওয়া যাবে এবং এই মুষ্টিমেয় মানুষ সংখ্যাগরিষ্ঠের প্রতিনিধিত্ব করে না। জানিয়ে রাখি, শনিবার থেকে মুসলমানদের পবিত্র রমজান মাস শুরু হয়েছে। চাঁদ দেখার পর রমজান মাস ঘোষণা করা হয়েছে।

 

‘ইসলাম আমাদের এটা শেখায় না’

সেই সঙ্গে তা নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে শুরু হয় বিতর্ক। এ নিয়ে প্রশ্ন তুলেছেন সংযুক্ত আরব আমিরাতের (ইউএই) সোশ্যাল মিডিয়া প্রভাবশালী হাসান সাজওয়ানিও। তিনি লিখেছেন, ‘রাস্তায় নামাজ পড়ায় মানুষ অসুবিধায় পড়ছে। 

 

শুধুমাত্র নিউইয়র্কে 270 টিরও বেশি মসজিদ এবং প্রার্থনা করার জন্য আরও ভাল জায়গা রয়েছে। ধর্ম প্রদর্শনের জন্য মানুষের পথ রুদ্ধ করার দরকার নেই। ইসলাম আমাদের এটা শেখায় না’।

 

খলিফা নামের আরেক ব্যবহারকারী লিখেছেন, “আমি একজন মুসলিম কিন্তু টাইমস স্কোয়ারে নামাজ পড়া সমর্থন করি না। এটা ভুল বার্তা দিতে পারে যে ইসলাম ‘আক্রমণ’ বা অনুপ্রবেশ করতে চলেছে। তাই শুধু মসজিদেই নামাজ পড়ুন।

 

আর পড়ুন…