জ্ঞানভাপি

জ্ঞানভাপি: জরিপকালে পুকুর থেকে বেরিয়ে এল শিবলিঙ্গ! জ্ঞানভাপির ইতিহাস কি এখন বদলাবে?

জ্ঞানভাপি: জরিপকালে পুকুর থেকে বেরিয়ে এল শিবলিঙ্গ! জ্ঞানভাপির ইতিহাস কি এখন বদলাবে?  কাশী বিশ্বনাথ মন্দির (শ্রী কাশী বিশ্বনাথ) এবং জ্ঞানবাপী মসজিদের বিরোধে, তৃতীয় দিনের সমীক্ষা শেষে জ্ঞানবাপি মসজিদ কমপ্লেক্সে আদি বিশ্বেশ্বরের শিবলিঙ্গ পাওয়া গেছে।

500 বছর অপেক্ষার পর, অযোধ্যায় ভগবান রামের মন্দির নির্মাণের প্রক্রিয়া শুরু হয়েছে। বাবরি মসজিদ ও রামজন্মভূমির বিরোধ ইতিহাসের বিষয় হয়ে দাঁড়িয়েছে। কিন্তু আমাদের দেশে এখনও এমন অনেক মন্দির ও মসজিদ রয়েছে, যার বিবাদ এখনও শেষ হয়নি। এমতাবস্থায় এমনই এক ঐতিহাসিক বিরোধের কথা বলি, যা নিয়ে গত কয়েক ঘণ্টা ধরে আমাদের দেশে তুমুল আলোচনা হচ্ছে। এই বিবাদ কাশী বিশ্বনাথ মন্দির এবং জ্ঞানবাপী মসজিদ নিয়ে।

 

এটি একটি খুব বড় এবং ঐতিহাসিক ঘটনা, যা 353 বছরের পুরনো এই বিরোধের বিচার পাওয়ার আশা জাগিয়েছে। যাইহোক, এই বিশ্লেষণের আগে, আমাদেরও কিছু প্রশ্ন আছে। 1669 সালে, মুঘল শাসক আওরঙ্গজেব কাশী বিশ্বনাথ মন্দির ভেঙে জ্ঞানভাপি মসজিদ নির্মাণ করেন। অর্থাৎ যে স্থানে একটি মসজিদ আছে এখন, সেখানে আগে ভগবান শিবের উদ্দেশ্যে একটি প্রকৃত জ্যোতির্লিঙ্গ ছিল। কিন্তু পরে আওরঙ্গজেব মন্দির ভেঙে মসজিদ নির্মাণ করেন।

মুঘল শাসকদের অত্যাচার থেকে মুক্তি কবে?

মুঘল শাসক আওরঙ্গজেব যখন মন্দির ভেঙ্গে এখানে একটি মসজিদ নির্মাণ করেছিলেন, তখন কারও আপত্তি ছিল না। শত বছর ধরে কেউ এ বিষয়ে কিছু বলেনি, কিন্তু এখন যখন এ বিষয়ে বিচারের বিষয়টি উঠে আসছে, তখন আমাদের দেশের মৌলবাদীরা এতে উদ্বিগ্ন হচ্ছেন। জ্ঞানভাপি মসজিদে সমীক্ষার কাজ শেষে, এই সময়ে মসজিদ চত্বরে প্রাচীন শিবলিঙ্গ পাওয়া গেছে । হিন্দু পক্ষ সূত্রে জানা গেছে, শেষ দিন সকাল আটটায় এই জরিপ কাজ শুরু হয়, হিন্দু পক্ষ, মুসলিম পক্ষ এবং আদালত কর্তৃক নিযুক্ত কোর্ট কমিশনার নিয়ে মাত্র ২ ঘণ্টার মধ্যে জরিপ প্রক্রিয়া সম্পন্ন হয়। তবে আজ  ওযুর পুকুরে, যাকে বলা হয় ওয়াজু খানা থেকে শিবলিঙ্গের অস্থিত্ব পাওয়া।

ওযু কি?

ওযু মানে এমন জায়গা যেখানে লোকেরা নামাজ পড়ার আগে হাত পা ধোয়। হিন্দুদের পক্ষ থেকে দাবি ছিল এই ভাজু খানা অর্থাৎ পুকুরটি খালি করে জায়গাটির ভিডিওগ্রাফি করা হোক। যদিও মুসলিম পক্ষ প্রথমে এর বিপক্ষে ছিল। কিন্তু পরে এই ওজু খাওয়ার জরিপ শুরু হয় এবং পুকুর খালি করার পর এর জল একটি ট্যাঙ্কে ফেলা হয়।

পুকুর থেকে জল সরাতেই বেরিয়ে এল শিবলিঙ্গ

পুকুর থেকে জল সরাতেই দেখা মিলো আদি বিশ্বেশ্বরের প্রাচীন শিবলিঙ্গের, এর উপর ভিত্তি করে বলা হচ্ছে যে বর্তমানে মসজিদটি যেখানে রয়েছে সেখানে একটি প্রাচীন মন্দির এবং শিবের শিলালিপি ছিল। হিন্দু দলগুলিও দাবি করে যে ওজু খানার নীচে একটি প্রাচীর রয়েছে, যা ভাঙা এবং ওখান থেকে প্রাচীন মন্দির সম্পর্কিত অন্যান্য আর প্রমাণ পাওয়া যেতে পারে।

 

অনুসারে, এই প্রাচীরের নীচে একটি ঘর থাকতে পারে, যেখানে হিন্দু দেব-দেবীর শিলালিপি এবং অন্যান্য মূর্তি থাকতে পারে এবং বড় কথা হল যে হিন্দু পক্ষগুলি আদালতে এর সমীক্ষার জন্য পৃথক আবেদন করতে যাচ্ছে বলে জানা গিয়েছে। এছাড়াও, জরিপ শেষে বারাণসী আদালতে একটি পিটিশনও দাখিল করা হয়েছিল, যেখানে সমীক্ষা চলাকালীন পাওয়া প্রমাণগুলি সংরক্ষণের দাবি জানানো হয়েছিল। এ নিয়ে আদালত তার আদেশে স্পষ্ট করে লিখেছেন, যে স্থানে শিবলিঙ্গ পাওয়া গেছে, সে স্থানটি সিল থাকবে।

 

শিবলিঙ্গ পেয়ে গুরুত্বপূর্ণ প্রশ্ন উঠল

শিবলিঙ্গ পাওয়ার পর এখন বড় প্রশ্ন হল এই বিষয়টি 1991 সালে প্রণীত উপাসনালয় আইন অর্থাৎ উপাসনালয় আইনের আওতায় আসবে কি না। এই আইনের অধীনে, 15 আগস্ট 1947 তারিখে দেশের ধর্মীয় স্থানগুলিতে স্থিতাবস্থা প্রযোজ্য এবং শুধুমাত্র অযোধ্যা মামলাকে ব্যতিক্রম হিসাবে বিবেচনা করা হয়েছে। তাই আজ বড় প্রশ্ন হল শিবলিঙ্গ পাওয়ার দাবির পর এই মামলায় এই আইনে নতুন পরিস্থিতি কী হবে?

 

বিশেষজ্ঞদের বরাত দিয়ে বিষয়টি সামনে এসেছে

এ প্রশ্নের উত্তর জানতে আমরা কথা বলেছি সংবিধান বিশ্লেষকদের সঙ্গে। এ ছাড়া আমরা আইন বিশেষজ্ঞদের সহায়তাও পেয়েছি, এর মধ্যে আমরা দুটি বিষয় জানতে পেরেছি। প্রথমত, যদি শিবলিঙ্গ এবং অন্যান্য প্রমাণ প্রমাণ করে যে জ্ঞানভাপি মসজিদ মন্দিরের জায়গায় অবস্থিত, তাহলে 1991 আইন এক্ষেত্রে বড় বাধা হয়ে দাঁড়াবে না। কারণ এর থেকে এটা পরিষ্কার হবে যে 1947 সালের 15ই আগস্টও মসজিদের জায়গায় শিবলিঙ্গ উপস্থিত ছিল, যা মন্দিরের দাবিকে শক্তিশালী করে। দ্বিতীয়ত, পাবলিক প্লেসে নামাজ পড়া কোনো জায়গাকে ধর্মীয় স্থানে পরিণত করে না। তাই বলা যায়, এই কমপ্লেক্সে 1947 সাল থেকে নামাজ পড়া হচ্ছে এবং এটি শুধুমাত্র একটি মসজিদ, এই দাবি আইনত আদালতে বেশিদিন স্থায়ী হবে না।

কাশী বিশ্বনাথ মন্দিরের সত্যতা কী?

যাইহোক, এটি একটি বড় দ্বন্দ্ব যে মুঘল শাসক আওরঙ্গজেবের দ্বারা কাশী বিশ্বনাথ মন্দির ধ্বংসের ঐতিহাসিক নথি রয়েছে। কিন্তু তা সত্ত্বেও গত ৩৫৩ বছর ধরে আমাদের দেশে একই বিতর্ক চলছে এই স্থানে মন্দির ছিল কি না? অথচ সত্য হলো ভারতে মুসলিম হানাদারদের আগমনের সাথে সাথে কাশী বিশ্বনাথ মন্দিরে হামলা শুরু হয়। এটি 12 শতকে কুতুবুদ্দিন আইবক দ্বারা প্রথম আক্রমণ করা হয়েছিল। 

জ্ঞানভাপি মসজিদ
জ্ঞানভাপি মসজিদ

 

হামলায় মন্দিরের চূড়া ভেঙে যায়। কিন্তু এর পরেও পুজো চলতে থাকে। 1585 সালে, রাজা টোডরমল কাশী বিশ্বনাথ মন্দির পুনর্নির্মাণ করেন। তাকে আকবরের নয়টি রত্ন হিসেবে বিবেচনা করা হয়। কিন্তু ১৬৬৯ সালে আওরঙ্গজেবের নির্দেশে এই মন্দিরটি সম্পূর্ণ ভেঙ্গে সেখানে একটি মসজিদ নির্মাণ করা হয়। 1780 সালে, মালওয়ার রানি অহিল্যাবাই জ্ঞানবাপি কমপ্লেক্সের পাশে একটি নতুন মন্দির তৈরি করেছিলেন, যা আমরা আজ কাশী বিশ্বনাথ মন্দির নামে জানি।

 

কিন্তু এটা এদেশের দুর্ভাগ্য যে আকবরউদ্দিন ওয়াইসির মতো নেতারাও মহারাষ্ট্রের ঔরঙ্গাবাদে ঔরঙ্গজেবের সমাধিতে যান এবং সেখানে চাদরও দেন। এটি দেখায় যে আজও আমাদের দেশে একটি বিশেষ মতাদর্শের লোকেরা এবং নেতারা আওরঙ্গজেবকে, যিনি হিন্দুদের উপর অত্যাচার করেছিলেন, তাদের নায়ক হিসাবে বিবেচনা করে এবং তাকে মহিমান্বিত করে।

আওরঙ্গজেব একজন নিষ্ঠুর মুঘল শাসক ছিলেন

আওরঙ্গজেব তার রাজত্বকালে কাশী বিশ্বনাথ সহ বহু মন্দির ধ্বংস করেছিলেন। তিনি জিজিয়া কর আরোপ করে হিন্দুদের উপর অত্যাচার করেছিলেন এবং হিন্দুদের ধর্মান্তরিত করার চেষ্টা করেছিলেন এবং সর্বোপরি, আওরঙ্গজেব সেই একই মুঘল শাসক, যার নির্দেশে শিখদের নবম গুরু গুরু তেগ বাহাদুরকে হত্যা করা হয়েছিল। আওরঙ্গজেব ক্ষুব্ধ ছিলেন যে তার সৈন্যদের দ্বারা অনেক অত্যাচারের পরেও, গুরু তেগ বাহাদুর ইসলাম গ্রহণ করতে প্রস্তুত ছিলেন না এবং তিনি কাশ্মীরি পণ্ডিতদের উপর চালানো অত্যাচারের তীব্র বিরোধিতাও করেছিলেন। অর্থাৎ সে যুগে গুরু তেগ বাহাদুর ইসলামী মৌলবাদের কাছে মাথা নত করার চেয়ে মাথা কেটে ফেলাই ভালো মনে করেছিলেন।

এছাড়াও আওরঙ্গজেব এতটাই নিষ্ঠুর ছিলেন যে তিনি এমনকি তার পিতা ও মুঘল শাসক শাহজাহানকে গৃহবন্দী করেছিলেন এবং তার বড় ভাই দারা শিকোহকেও শিরশ্ছেদ করেছিলেন। কিন্তু তা সত্ত্বেও আমাদের দেশে আজও আওরঙ্গজেবকে উপাসনা করে এমন লোকের অভাব নেই এবং এই একই মানুষ যারা জ্ঞানবাপী মসজিদে শিবলিঙ্গ পাওয়ার দাবিতে ক্ষুব্ধ হয়েছেন।

 

বিষয়টি আগে আদালতেও গিয়েছিল।

স্বাধীনতার আগে ১৯৩৬ সালেও বিষয়টি আদালতে গড়িয়েছিল। তখন হিন্দু পক্ষ নয়, মুসলিম পক্ষ বারাণসী জেলা আদালতে একটি পিটিশন দাখিল করেছিল এবং এই পিটিশনটি দীন মহম্মদ নামে এক ব্যক্তি দাখিল করেছিলেন এবং তিনি আদালতের কাছে দাবি করেছিলেন যে পুরো জ্ঞানভাপি কমপ্লেক্সটিকে মসজিদের জমি হিসাবে ঘোষণা করা উচিত। 

 

1937 সালে, এই বিষয়ে একটি সিদ্ধান্ত আসে, যাতে দীন মোহাম্মদের দাবি প্রত্যাখ্যান করা হয়। কিন্তু বিতর্কিত স্থানে নামাজ পড়ার অনুমতি দেওয়া হয়। এ মামলায় হিন্দু পক্ষকে পক্ষ করা হয়নি। কিন্তু এ মামলায় এমন অনেক প্রমাণ রাখা হয়েছিল, যেগুলো খুবই গুরুত্বপূর্ণ। এই মামলার শুনানির সময়, ব্রিটিশ অফিসাররা 1585 সালে নির্মিত প্রাচীন বিশ্বনাথ মন্দিরের একটি মানচিত্রও পেশ করে।এর মাঝখানের অংশটিকে বলা হয় প্রাচীন মন্দিরের গর্ভগৃহ। এই মানচিত্র আদালতে পেশ করা হলে ব্রিটিশ কর্মকর্তারা জানান, এর কিছু অংশে পরে একটি মসজিদ তৈরি করা হয়েছে।

কী বললেন ওয়াইসি?

কিন্তু তা সত্ত্বেও মুসলিম তুষ্টির জন্য মন্দিরের অস্তিত্বকে সর্বদা চ্যালেঞ্জ করা হয়েছিল এবং এই ঐতিহাসিক দাবিকে মিথ্যা প্রমাণ করার চেষ্টা করা হয়েছিল এবং আজ যখন শিবলিঙ্গকে জ্ঞানভাপিতে পাওয়া গেছে বলে দাবি করা হচ্ছে, তখন আমাদের দেশের মৌলবাদী, বুদ্ধিজীবী ও উদারপন্থীরা এই দাবি করছে। খুব মন খারাপ হয়ে গেল। এআইএমআইএম পার্টির প্রধান আসাদউদ্দিন ওয়াইসি বলেছেন যে জ্ঞানভাপি মসজিদ কাশীতে থাকবে এবং মন্দিরের দাবি তিনি কখনই মেনে নেবেন না। অর্থাৎ এক্ষেত্রেও একটি বিশেষ ধর্মের লোকদের উস্কে দেওয়ার চেষ্টা শুরু হয়েছে।

 

এখন এই বিষয়ে আগামীকাল সুপ্রিম কোর্টে শুনানি হবে এবং সুপ্রিম কোর্টে যে পিটিশন দায়ের করা হয়েছে, সেখানে এই সমীক্ষা বন্ধের দাবি জানানো হয়েছে। এছাড়াও, আজ এলাহাবাদ হাইকোর্টে একটি পিটিশনও দাখিল করা হয়েছে, যার শুনানি হবে 20 মে 2022। এই পিটিশনটি সেই মামলার সাথে সম্পর্কিত যেখানে বারাণসীর সিভিল কোর্ট গত বছর ভারতীয় প্রত্নতাত্ত্বিক জরিপকে সমগ্র জ্ঞানভাপি কমপ্লেক্সের একটি সমীক্ষা করার নির্দেশ দিয়েছিল।