ক্লাসে জুমার নামাজে ক্লাসে জুমার নামাজে

ক্লাসে জুমার নামাজের মানে কী, এখন কি দেশের স্কুলগুলো চলবে ধর্মের ভিত্তিতে?

ক্লাসে জুমার নামাজে: আপনি যখন স্কুলে পড়তেন, তখন আপনার কোনো বন্ধু বা কি স্কুলের প্রিন্সিপালের কাছে জোর দিয়েছিলেন যে তাকে ক্লাসে নামাজ পড়তে  উচিত?

আপনি যখন স্কুলে ছিলেন, আপনি কি কখনও জানার চেষ্টা করেছিলেন যে আপনার সাথে ডেস্কে বসে থাকা অন্য শিশুটি কোন ধর্ম ও বর্ণের?

ক্লাসে জুমার নামাজে: শিক্ষার্থীরা বিদ্যালয়ে নামাজ আদায় করে।

যতদূর মনে পড়ে, স্কুলের সব শিশু একই ইউনিফর্ম পরে এবং জাত, ধর্ম এবং ধনী-গরিবের বদলে এই ইউনিফর্মই তাদের পরিচয়। কিন্তু কর্ণাটকের একটি স্কুলে কিছু মুসলিম ছাত্র তাদের ক্লাসে নামাজ পড়ার অনুমতি দেওয়ার জন্য স্কুল প্রশাসনের ওপর চাপ সৃষ্টি করে। এরপর এই স্কুলে ক্লাসের মধ্যেই নামাজ পড়া শুরু হয়। 

একইভাবে, কর্ণাটকের আরেকটি ইন্টার কলেজে, কিছু মেয়েরা দাবি করেছিল যে তারা হিজাব পরে ক্লাস করতে চায়। কিন্তু তাকে স্কুলের ইউনিফর্ম পরে আসতে বলা হলে তিনি ধর্নায় বসেন। এটি একটি অত্যন্ত বিপজ্জনক পরিস্থিতি, যেখানে একটি নির্দিষ্ট মতাদর্শের লোকেরা স্কুলের শিশুদের মধ্যেও ধর্মীয় মৌলবাদ তৈরি করছে। ভাবুন, দেশের স্কুলগুলো যদি ধর্মের গবেষণাগারে পরিণত হয় তাহলে আমাদের সমাজে কত বড় বিস্ফোরণ ঘটবে।

কর্ণাটকের কোলার জেলার ঘটনা

21শে জানুয়ারী, কর্ণাটকের একটি সরকারি স্কুলে কিছু শিশু একটি ক্লাসে শুক্রবারের নামাজ পড়ছিল। এই স্কুলটি কর্ণাটকের কোলার জেলায় এবং অভিযোগ করা হয়েছে যে স্কুল ব্যবস্থাপনার দ্বারা শিশুদের নামাজ পড়ার অনুমতি দেওয়া হয়েছিল। আমরা এই ঘটনার একটি ভিডিওও পেয়েছি, যাতে কিছু শিশু টুপি পরে সম্মিলিতভাবে নামাজ আদায় করছে। এই ভিডিওটি এক মুহূর্ত দেখার পর আপনার মনে হবে এই নামাজ মসজিদে পড়া হচ্ছে। কিন্তু সত্য হল এই ধর্মীয় আচার অনুষ্ঠানটি এমন একটি বিদ্যালয়ে হয়েছিল, যা এখন পর্যন্ত সমাজে সমতার দৃষ্টান্ত স্থাপন করত। ক্লাসে জুমার নামাজে 

অভিযোগ, গত প্রায় দুই মাস ধরে ওই স্কুলে একইভাবে জুমার নামাজ পড়ছিল ওই শিশুরা। অধ্যক্ষসহ অন্যান্য শিক্ষকরাও বিষয়টি অবগত ছিলেন। এ ছাড়া কিছু শিশু এও বলে যে, তারা এর বিরোধিতা করলে তাদের বলা হয়েছিল যে, নামাজ একটি পবিত্র এবং শিশুদের নামাজে বাধা দেয়া এক ধরনের গুনাহ হবে। 

এই সমস্যা কবে শেষ হবে?

অর্থাৎ নামাজ পড়া শিশুদের এ জন্য উৎসাহিত করা হয় এবং যেসব শিশু এর বিরোধিতা করে তাদেরও বিভ্রান্ত করার চেষ্টা করা হয়। বর্তমানে এই বিষয়ে জেলা শিক্ষা দফতরের তরফে স্কুলের কাছ থেকে ব্যাখ্যা চাওয়া হয়েছে এবং বিষয়টিও খতিয়ে দেখা হচ্ছে। কিন্তু পুলিশ বলছে, তারা কোনো এফআইআর নথিভুক্ত করেননি। অর্থাৎ এই ব্যাপারটা হয়তো কয়েকদিন পর চাপা পড়ে যাবে। কিন্তু বিষয়টি কি বন্ধ হয়ে যাবে, এই সমস্যার কি অবসান হবে?

কর্ণাটকের উডুপি জেলার আরেকটি খবর দিয়ে আপনি বিষয়টি বুঝতে পেরেছেন। 1 জানুয়ারি, ৬ জন মেয়ে হিজাব পরে একটি ইন্টার কলেজে পৌঁছেছিল, তারপরে তাদের ক্লাসে ঢুকতে দিতে অস্বীকার করা হয়েছিল। এই ঘটনার পর, এই সমস্ত মেয়ে শিক্ষার্থীরা কলেজের সিঁড়িতে ধর্নায় বসে এবং দাবি করতে শুরু করে যে সংবিধান তাদের ধর্মীয় স্বাধীনতা দেয় এবং হিজাব পরে কলেজে আসতে কেউ বাধা দিতে পারে না।এই সব মেয়েরা একাদশ ও দ্বাদশ শ্রেণিতে পড়ে।

আফগানিস্তানে বিরোধ

এই বিষয়ে, কর্ণাটক সরকার একটি বিশেষজ্ঞ কমিটি গঠন করেছে, যারা আগামী দিনে কলেজ ইউনিফর্ম সম্পর্কে বিশদ নির্দেশিকা জারি করবে। এই মেয়েরা অবশ্য এখনও অনড় যে হিজাব পরে কলেজে আসা তাদের সাংবিধানিক অধিকার। তারা এই ধরনের কোনো নির্দেশিকা অনুসরণ করবেন না। কিন্তু, সত্যিই কি তাই? আমাদের সংবিধানে কি এমন কোনো কথা বলা আছে? এটি সম্পর্কে আপনাকে বলতে হবে. 

গত বছর আফগানিস্তানে তালেবান ক্ষমতায় এলে সেখানে একটি আদেশ জারি করা হয় যে, মেয়েদের হিজাব ছাড়া স্কুল-কলেজে প্রবেশ করতে দেওয়া হবে না। তখন সেখানকার অনেক মেয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে এর বিরোধিতা করেছিল। কিন্তু, এখন ভাবছেন ভারত কোন দিকে যাচ্ছে? ক্লাসে জুমার নামাজে

স্কুলে মেশানো হচ্ছে বিষ

একদিকে, ধর্মনিরপেক্ষ ভারতের কিছু মেয়ে শিক্ষার্থী দাবি করছে যে তারা হিজাব পরে তাদের কলেজে আসতে চায়। অথচ আফগানিস্তানে এই ধর্মান্ধতার বিরোধিতা করা হচ্ছে। এই দুটি ঘটনাই প্রমাণ করে যে কীভাবে ভারতের স্কুল ব্যবস্থায় বিষ মেশানো হচ্ছে। দেশের স্কুলগুলোকে ধর্মের গবেষণাগারে পরিণত করার চেষ্টা চলছে।

এতদিন পর্যন্ত আমাদের দেশে শুধু স্কুলের এমন একটি ব্যবস্থাই অবশিষ্ট ছিল, যা ধর্মীয় গোঁড়ামির সংক্রমণ থেকে রক্ষা পেয়েছিল। কারণ স্কুলে শিশুদের সমান আচরণ করা হয়। আপনি নিশ্চয়ই স্কুলে ইউনিফর্মে বাচ্চাদের দেখেছেন। সব শিশু একই রঙের শার্ট-পেন্ট, টাই এবং একই রঙের জুতা পরে স্কুলে যায়। একেই বলে সমতা। শিশুরা যখন ইউনিফর্মে থাকে তখন যা হয়, তা ধনী-গরিব, জাত-ধর্মের বৈষম্য দূর করে। মনের মধ্যে সমতার অনুভূতি থেকে যায়।

ক্লাসে জুমার নামাজে: কেন স্কুলে অভিন্নতা গুরুত্বপূর্ণ?

কিন্তু ভাবুন তো স্কুলগুলোতে অভিন্নতা না থাকলে কী হবে? তাহলে যে ছেলেমেয়েরা ধনী, তারা দামি কাপড় পড়ে স্কুলে আসবে আর যারা গরীব, তাদের পোশাক ভালো হবে না। ইসলামে বিশ্বাসী শিশুরা টুটি ও লম্বা দাড়ি রাখা শুরু করবে এবং নিজ নিজ ক্লাসে নামাজ পড়ার দাবি জানাবে। যে শিশুরা হিন্দু, তারা তিলক লাগিয়ে স্কুলে আসবে এবং ক্লাসে পুজো দেওয়ার দাবি জানাবে। যেসব শিশু খ্রিস্টান ধর্মে বিশ্বাসী, তারা যীশু খ্রিস্টের ক্রুশ নিয়ে লকেট পরে আসতে শুরু করবে এবং স্কুলে যীশু খ্রিস্টের মূর্তি স্থাপনের দাবি উঠতে পারে। শিখ ধর্মের অনুসারী শিশুদেরও স্কুলে তাদের ধর্মীয় আচার পালন করতে বলা হবে।

এখন প্রশ্ন হচ্ছে, এই দেশ কি তার স্কুলগুলোকে ধর্মীয় উপাসনালয় বানাতে চায়? আর যদি তাই হয়, তাহলে এদেশে মন্দির, মসজিদ, গীর্জা ও গুরুদ্বারের গুরুত্ব কী হবে? আর ভাবুন, বিদ্যালয়ে ধর্মের কাজ কী?

ক্লাসে জুমার নামাজে: স্কুলে সমতার নীতি

এই সমস্যার একটি কারণ হলো আমাদের দেশের সংবিধান ও আইনে তেমন স্বচ্ছতা নেই। সংবিধানের 14 অনুচ্ছেদে বলা হয়েছে যে ভারতের সমস্ত নাগরিক দেশের আইন দ্বারা সমানভাবে সুরক্ষিত থাকবে। এর অর্থ এই যে এই দেশের সরকার এবং প্রশাসনিক ব্যবস্থা একই পরিস্থিতিতে মানুষের সাথে সমান আচরণ করবে। কিন্তু শিক্ষা প্রতিষ্ঠানে শিশুরা তাদের ধর্মীয় আচার-অনুষ্ঠান পালনের জন্য স্বাধীন হবে কি না এবং সমতার নীতি প্রযোজ্য হবে কি না তা উল্লেখ নেই।

সংবিধানের মতো আমাদের দেশের আইনেও এ বিষয়ে কোনো স্পষ্টতা নেই। বর্তমানে দেশে এমন কোনো আইন নেই, যাতে স্কুলে শিশুদের ইউনিফর্ম সম্পর্কে কোনো নির্দেশনা দেওয়া হয়। সরকারি স্কুলগুলিতে, এটি কেন্দ্রীয় এবং রাজ্য সরকার দ্বারা নির্ধারিত হয়। যেখানে বেসরকারি স্কুলে এই সিদ্ধান্ত সেই স্কুলের ব্যবস্থাপনার ওপর নির্ভর করে। শুধু আইন নয়, আমাদের দেশের বিচার ব্যবস্থাও আজ পর্যন্ত বিভ্রান্ত হয়েছে। একটা উদাহরণ বলি।

আইন সর্বসম্মত নয়

2009 সালে, মধ্যপ্রদেশের একটি খ্রিস্টান স্কুলে অধ্যয়নরত এক মুসলিম ছেলেকে লম্বা দাড়ি রাখার জন্য এই স্কুল থেকে বহিষ্কার করা হয়েছিল। এর পরে, মধ্যপ্রদেশ হাইকোর্ট এই স্কুলের সিদ্ধান্তকে সঠিক বলে মেনে নিয়েছিল। কিন্তু মোহাম্মদ সেলিম নামের এই ছেলেটি যখন সুপ্রিম কোর্টে যায়, তখন আদালত বলে যে এই স্কুলের তা করার অধিকার রয়েছে এবং তারা ভারতকে তালেবান হতে দিতে পারে না। আদালত তখন আরও বলেছিল, ভবিষ্যতে কোনও মেয়ে যদি বোরকা পরে স্কুলে যাওয়ার দাবি করে, তাহলে সে কী করবে।

সুপ্রিম কোর্টের এই সিদ্ধান্ত যদি এর মধ্যেই সীমাবদ্ধ থাকত, তাহলে হয়তো স্কুলে ইউনিফর্ম নিয়ে স্পষ্টতা থাকত। কিন্তু একই মামলায় পরে সুপ্রিম কোর্ট তার সিদ্ধান্ত পরিবর্তন করে তালেবানদের মন্তব্যের জন্য দুঃখ প্রকাশ করে। অর্থাৎ আদালতও ঠিক করতে পারেনি কোনটা ঠিক, আর কোনটা নয়?

ক্লাসে জুমার নামাজে: কেন সমতার নীতি গুরুত্বপূর্ণ? 

2011 সালের আদমশুমারি অনুসারে, ভারতে প্রায় 80 শতাংশ হিন্দু রয়েছে। ১৪ শতাংশ মুসলিম। 2.3 শতাংশ খ্রিস্টান, 1.7 শতাংশ শিখ, 0.7 শতাংশ বৌদ্ধ এবং 0.4 শতাংশ জৈন এই দেশে বাস করে।

72 বছর আগে যখন ভারতের সংবিধান কার্যকর হয়েছিল, সেই সময়ে ডক্টর ভীম রাও আম্বেদকর এই সমস্যার মূলকে স্বীকৃতি দিয়েছিলেন। তিনি বলেছিলেন যে একটি রক্ষণশীল সমাজে ধর্ম জীবনের প্রতিটি দিককে পরিচালনা করতে পারে, কিন্তু একটি আধুনিক গণতন্ত্রে, ধর্মীয় ক্ষেত্রের কর্তৃত্ব হ্রাস না করে বৈষম্য ও বৈষম্য দূর করা যায় না। সেজন্য দেশের উচিত সাম্যের নীতি অবলম্বন করা এবং ধর্মকে বেশি গুরুত্ব না দেওয়া।

কিছু সময় আগে আমরা আপনাকে আফগানিস্তানের কথা বলেছিলাম। কিন্তু এখন আপনাদেরকে সেখানকার একটি ছবি দেখাই, যেখানে একটি কলেজে মেয়ে ও ছেলেদের মধ্যে পর্দা করা হচ্ছে। ভাবুন তো, আজ যদি ভারতে কিছু মানুষ এমন ব্যবস্থা দাবি করে, তাহলে কী হবে? আপনি কি আপনার সন্তানদের এই ধরনের স্কুল-কলেজে পড়াতে পারবেন? এখানে একটি বিষয়ও আছে যে, আজ যদি কোনো শিশু তার স্কুলে নামাজ পড়ে, তাহলে সে আবার কলেজে নামাজ পড়ার দাবি করবে। কলেজের পর যেই কোম্পানিতে চাকরি পাবে, সেখানেও একই কাজ করার অনুমতি চাইবে, তারপর কী করবে?

ক্লাসে জুমার নামাজে: ফ্রান্স কঠোর অবস্থান দেখিয়েছে

এই প্রশ্নটি ফ্রান্সের সামনেও কয়েক বছর ধরে এসেছিল এবং তারপরে 2004 সালে এই আইনটি কার্যকর করেছিল যে, সেখানকার সরকারি স্কুলে পড়ুয়া শিশুরা এই জাতীয় কোনও ধর্মীয় প্রতীক, টুপি, লকেট, হিজাব এবং বোরকা পরবে না।

আজ ভারতেও একই ধরনের আইন দরকার। এটা তখনই সম্ভব হবে যখন আমাদের দেশ ইউনিফর্ম সিভিল কোড গ্রহণ করবে, যেখানে বলা হয়েছে যে দেশ যদি এক হয়, তাহলে আইনও সব ধর্মের জন্য এক হওয়া উচিত। সংবিধানের 44 অনুচ্ছেদ নিজেই নির্দেশ দেয় যে একটি উপযুক্ত সময়ে সমস্ত ধর্মের জন্য একটি ‘অভিন্ন নাগরিক কোড’ সারা দেশে কার্যকর করা উচিত।

লেখক-অভিরুপ বন্দ্যোপাধ্যায়-কলকাতা 

আমাদের পাশে থাকতে একটি লাইক দিয়ে রাখুন।-ধন্যবাদ

ক্লাসে জুমার নামাজে ক্লাসে জুমার নামাজে

আর পড়ুন….

ক্লাসে জুমার নামাজে ক্লাসে জুমার নামাজে ক্লাসে জুমার নামাজে ক্লাসে জুমার নামাজে