আফগান ভারত সম্পর্ক

আফগান ভারত সম্পর্ক : ভারত কি রক্ষণশীল, মৌলবাদী তালেবানকে বিশ্বাস করতে পারে?-অভিরুপ ব্লগ

আফগান ভারত সম্পর্ক : ভারত কি রক্ষণশীল, মৌলবাদী তালেবানকে বিশ্বাস করতে পারে? এখন প্রশ্ন হল, এমন পরিস্থিতিতে আফগানদের কে সাহায্য করবে? আফগানিস্তানের মানুষ যারা আমেরিকাকে সাহায্য করছিল, তাদের কে বাঁচাবে?

এই সময়ে সমগ্র বিশ্বের চোখ আফগানিস্তানের দিকে এবং আফগানিস্তানের জনগণ তাদের সারা বিশ্বের দিকে তাকিয়ে আছে, সাহায্যের আবেদন করছে কিন্তু একটি তিক্ত সত্য হল যে গত দুই দশক ধরে সাহায্য করা বেশিরভাগ দেশ এখন আফগানিস্তান ছেড়ে গিয়েছে। কেউ আশা করেনি যে তালেবান এত দ্রুত এবং এত সহজে কাবুলে পৌঁছাবে।

আজ, আমেরিকার অবস্থান এই বিষয়ে সবচেয়ে অবাক করেছে। যে দেশটি 20 বছর ধরে আফগানিস্তান চালাচ্ছিল, যে দেশটি আফগানিস্তানের জনগণের নিরাপত্তার আশ্বাস দিয়েছিল, সেই দেশেটি এখন স্পষ্টভাবে বলেছে যে আমেরিকান সেনাবাহিনী আফগানিস্তানে জাতি গঠনের জন্য বা সেখানকার জনগণকে বাঁচানোর জন্য যায়নি। তারা মূলত সন্ত্রাসবাদীদের সাহায্যকারীদের শাস্তি দিতে সৈন্য পাঠিয়েছে। সেই কাজ সম্পন্ন হয়েছে। এখন আফগানিস্তানের জনগণকে নিজেদের রক্ষা করতে হবে, নিজেদের যুদ্ধ করে।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন জাতির উদ্দেশে তার ভাষণে নির্দ্বিধায় বলেছিলেন: “আমেরিকান সৈন্যরা এমন যুদ্ধে মরতে পারে না এবং উচিত নয় যেখানে আফগান বাহিনী যুদ্ধ করতে রাজি নয়। আমি আমাদের সৈন্যদের জীবনকে বিপদে ফেলতে পারি না। আমরা এক ট্রিলিয়ন ডলারের বেশি খরচ করেছি। আমরা আফগান সেনাবাহিনীকে অত্যাধুনিক অস্ত্র ও প্রশিক্ষণ দিয়েছি, কিন্তু তারা কিছুই করেনি।”

“তরা যা যা চেয়েছি তা দিয়েছি। আমরা তাদের বেতন দিয়েছি, তাদের বিমানবাহিনী তৈরিতে সাহায্য করেছি, যা তালেবানদের ছিল না। আমরা তাদের নিজেদের ভবিষ্যৎ সিদ্ধান্ত নেওয়ার প্রতিটি সুযোগ দিয়েছি। আমরা তাদের যা দিতে পারিনি তা ছিল ভবিষ্যতের জন্য লড়াই করবে সেই সাহস “,।

এখন প্রশ্ন হল, এমন পরিস্থিতিতে আফগানদের কে সাহায্য করবে? আফগানিস্তানের মানুষ যারা আমেরিকাকে সাহায্য করছিল, তাদের কে বাঁচাবে? সবচেয়ে বড় কথা হলো যেসব মানুষ আফগানিস্তানে বিশ বছর ধরে শান্তিপূর্ণভাবে বসবাস করছিল, এখন তাদের ঘরবাড়ি ধ্বংস হচ্ছে, মা -মেয়েরা নিরাপদ নয়, তাদের করণীয় কী? যারা আফগানিস্তান থেকে পালাতে পেরেছে তাদের পরিবারের নারীদের কী হবে, তাদের কে তালেবানদের হাত থেকে বাঁচাবে তা নিয়েও উদ্বিগ্ন? একই সময়ে, তালেবান বলছে যে ভয় পেও না, আমরা পরিবর্তিত হয়েছি, কিন্তু তালেবান কি সত্যিই বদলে গেছে নাকি এটা বিশ্বকে স্তম্ভিত করার একটি নতুন কৌশল?

এখন কাবুল বিমানবন্দর মার্কিন সামরিক বাহিনীর দখলে। সেখানে ছয় হাজার আমেরিকান সৈন্য পাঠানো হয়েছিল। বিমানবন্দরে এবং বিমানবন্দরের বাইরে একটি মার্কিন সেনা ঘাটি রয়েছে, তালেবান এবং আফগানিস্তানের জনগণ হয় তাদের বাড়িতে বন্দী অথবা বিমানবন্দরের বাইরে যেখানেই তারা জায়গা পায় সেখানে দাঁড়িয়ে আছে, যাতে তারা সুযোগ পেলেই চলে যেতে পারে।

এই সব বলা সহজ কিন্তু মাটিতে পরিস্থিতি এমন নয়, প্রচণ্ড উত্তেজনা আছে। এখন কাবুল বিমানবন্দরের দখল যুদ্ধ যেকোনো সময় শুরু হতে পারে কারণ বিমানবন্দরের ভিতরে আমেরিকান সেনা রয়েছে। বিমানবন্দরের নিরাপত্তার জন্য স্নাইপার মোতায়েন করা হয়েছে এবং বিমানবন্দরের বাইরে তালেবান যোদ্ধা রয়েছে। এর মধ্যে একটাই কথা, দুই পাশের অস্ত্র আমেরিকান। 

আমেরিকান সৈন্যদের অটোমেটিক অ্যাসল্ট রাইফেল আছে, অন্যদিকে, তালেবানদেরও একই অত্যাধুনিক আমেরিকান রাইফেল রয়েছে যা তালেবান আফগান সেনাবাহিনীর কাছ থেকে পেয়েছে। তালেবান যোদ্ধারা শুধু আমেরিকার বন্দুক দিয়েই আমেরিকান সৈন্যদের কাবু করছে। কাবুলে পুলিশ বা সেনাবাহিনী নেই, সমস্ত নিয়ন্ত্রণ তালেবানদের হাতে।

মঙ্গলবার, ভারত সরকার কাবুলে ভারতীয় দূতাবাসের সমস্ত কর্মী এবং নিরাপত্তা কর্মীদের নিরাপদে সরিয়ে নিয়ে যায় এবং তাদের C-17 গ্লোবমাস্টার পরিবহন বিমানের মাধ্যমে কাবুল থেকে বের করে নিয়ে যায়। ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভাল তার আমেরিকান সরকারে সাথে কথা বলার সময় দূতাবাসের কর্মীদের সরিয়ে নেওয়ার জন্য সাহায্য চাওয়ায় অপারেশনটি সুচারুভাবে সম্পন্ন হয়েছে। গত দুই দিনে, দুটি গ্লোবমাস্টার পরিবহন প্লেনে 192 জনকে কাবুল থেকে সরিয়ে নেওয়া হয়েছিল।

এয়ারফোর্সের এই বিমানটি স্বাভাবিক বিমান পথ দিয়ে আসেনি। আফগানিস্তানের পরিস্থিতির পরিপ্রেক্ষিতে ফ্লাইটের পুরো রুট পরিবর্তন করা হয়েছিল। আফগানিস্তানের আকাশ সীমা ত্যাগ করার পর, C-17 গ্লোবমাস্টার ইরান এবং সংযুক্ত আরব আমিরাত হয়ে ভারতের উদ্দেশ্যে রওনা হয়েছিল। এর পরে, বিমানটি আরব সাগরের উপর দিয়ে উড়ে এসে ভারতে পৌঁছেছিল।

একই সময়ে, একটি সম্পূর্ণ ভিন্ন চিত্র আবির্ভূত হয়। এই ছবিটি ছিল মার্কিন বিমান বাহিনীর একটি বিমানের, যেখানে মানুষ ভেড়ার মতো দাড়িয়ে ছিল। আশ্চর্যের বিষয়, আমেরিকান প্লেন এই আফগানদের নিয়ে আমেরিকায় যায়নি। তাদের কাতারে অবতরণ করা হয়েছিল। বর্তমানে সেখান থেকে মাত্র ৮০০ জন আফগান নাগরিককে সরিয়ে নেওয়া হয়েছে, কিন্তু সেখানে হাজার হাজার মানুষ আমেরিকাকে সাহায্য কামনা করছে। আমেরিকার সহায়ক আফগান নাগরিকরা যারা সেখানে অবস্থান করছে তারা তাদের জীবনে বিপদে দেখছে, তাই এই মুহূর্তে আমেরিকার জন্য পরিস্থিতি খুবই কঠিন।

আমেরিকার সাধারণ মানুষও আফগানিস্তানের পরিস্থিতি নিয়ে ক্ষুব্ধ। জাতির উদ্দেশে তার ভাষণে, বাইডেন স্বীকার করেছেন যে তিনি তড়িঘড়ি করে আমেরিকান সেনাবাহিনী প্রত্যাহার করার সিদ্ধান্ত নিয়েছিলেন কারণ কোন বিকল্প ছিল না, কিন্তু বাইডেন আরও বলেছিলেন যে এখন যে পরিস্থিতি আছে, আফগান সেনাবাহিনী এবং সেখানকার বাহিনী। নেতারা দায়ী , সেখানকার নেতারা দেশ ছেড়ে পালিয়ে যায় এবং আফগান সেনাবাহিনী বিনা যুদ্ধে অস্ত্র ফেলে দেয়।

আফগানিস্তানের নারীরা তালেবানদের সামনে থেকে যুদ্ধ করছে, সেখানে আফগান সেনাবাহিনী বিনা যুদ্ধে অস্ত্র রেখেছে। পোস্টার নিয়ে রাস্তায় তালেবানদের সামনে দাঁড়িয়ে থাকা কয়েকজন আফগান মহিলার সাহস  প্রশংসার যোগ্য। এটি জীবনীশক্তির একটি জীবন্ত উদাহরণ।

তালেবান কমান্ডাররাও বুঝতে পেরেছেন যে এখন পরিস্থিতি বদলেছে। এখন শুধু বন্দুক দিয়ে কথা বললে চলবে না। এখন মানুষকে তাদের সঙ্গে নিয়ে যেতে হবে। বিশ বছর আগে আফগানিস্তান ছিল ভিন্ন, তা থেকে আজকের আফগানিস্তান সম্পূর্ণ ভিন্ন। কাবুলে এক সংবাদ সম্মেলনে তালেবান মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ বলেন, নারীদেরও কাজ করার স্বাধীনতা আছে কিন্তু একটি শর্ত আছে। তালেবানের একজন মুখপাত্র বলেন, নারীরা ইসলামে যা অনুমোদিত তা করতে পারবে এবং কর্মক্ষেত্রে যাওয়ার সময় নারীদেরকে শরিয়ত মেনে চলতে হবে।

সামগ্রিকভাবে, আফগানিস্তানের পরিস্থিতি এখন বেশ উদ্বেগজনক। আফগানিস্তানের হাজার হাজার নাগরিক সাহায্যের আবেদন করছে যাতে তারা তালেবানদের ধ্বংস থেকে রক্ষা পেতে পারে। আমি ব্যক্তিগতভাবে শত শত ভিডিও এবং বার্তা পেয়েছি আফগানদের জন্য সাহায্য চেয়ে।

আমার কাছে তথ্য আছে যে 15 আগস্ট পর্যন্ত 1500 জন ভারতে ফিরে আসার জন্য সাহায্যের আবেদন করেছিলেন। ১৫ আগস্টের পর আরও ১৫০ জন দূতাবাসে যোগাযোগ করেন। সব মিলিয়ে 1650 জন ভারতীয় সরকারীভাবে ভারতে ফিরে আসার জন্য সরকারের সাথে যোগাযোগ করেছেন কিন্তু সরকার জানে যে এই সংখ্যা খুবই কম। 

আফগানিস্তানে হাজার হাজার ভারতীয় বাস করছেন যারা তাদের স্বদেশে ফিরে আসতে চান। সরকার কাতার কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করছে তাদের স্বদেশ প্রত্যাবর্তনের একটি কর্মসূচি বৃহৎ পরিসরে শুরু করতে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নিজেই আফগানিস্তানের পরিস্থিতি ক্রমাগত পর্যবেক্ষণ করছেন। প্রধানমন্ত্রী গতকাল রাতে আফগানিস্তান থেকে ভারতীয়দের ফিরিয়ে আনার কাজে নিয়োজিত ছিলেন। আজও আফগানিস্তান সংকট নিয়ে আলোচনা করতে প্রধানমন্ত্রী মোদী একটি উচ্চ পর্যায়ের বৈঠক করেছেন।

আফগানিস্তানের অবস্থা দেখে কিছু মানুষ বলতে শুরু করেছে যে ভারতের উচিত তালিবানের সাথে কথা বলা, তারা এখন আগের মতন নয়। আমি মনে করি এটি একটি বড় ভুল বোঝাবুঝি। এটা তালেবানদের একটা কৌশাল, তালেবান মুখপাত্রের বক্তৃতা এবং সাক্ষাৎকারে বলেছে যে, তালেবান এখন আর আগের মতো নেই তা বিশ্বাসযোগ্য নয়।

তালেবানের ভিত্তি হল মৌলবাদ, সন্ত্রাস। তাদের পুরো শক্তি নারীদের বোরকা পরতে বাধ্য করছে, পরিবারের কোনো পুরুষ সদস্যকে তাদের সাথে না নিয়ে বাইরে যেতে দেয় না, মেয়েদের স্কুলে যাওয়া নিষিদ্ধ এবং শরিয়া আইনের কঠোর প্রয়োগ রয়েছে। তালেবানের মুখের আড়ালে রয়েছে রক্ষণশীল এবং কট্টরপন্থী চিন্তাভাবনা।

সন্ত্রাস তার মূলে রয়েছে, তাই আমি মনে করি না তালেবানদের কিছু বিশ্বাস করা যায়। আমাদের ভুলে যাওয়া উচিত নয় যে এখানেই আল -কায়েদার জন্ম হয়েছিল, যা 9/11 হামলা চালিয়েছিল। আমরা তালিবান মুখপাত্রদের দ্বারা সমাজে নারীদের জন্য সমতা এবং একটি উদার ব্যবস্থার প্রতিশ্রুতি বিশ্বাস করতে পারি না।

তালেবান আফগানিস্তানের কারাগারে বন্দী ২৩০০ ভয়ঙ্কর সন্ত্রাসীকে ছেড়ে দিয়েছে। তাদের মধ্যে আল কায়েদা এবং আইএসআইএস -এর লোকেরাও রয়েছে। ইরাক ও সিরিয়া থেকে পালিয়ে আসা আইএসআইএস এখন আফগানিস্তানের পাহাড়ে শিকড় গেড়েছে। গত সপ্তাহে খবর পাওয়া গেছে যে তালেবানরা আফগানিস্তান থেকে অল্পবয়সী মেয়েদের ধরে নিয়ে তাদের যোদ্ধাদের সাথে বিয়ে দেওয়া শুরু করেছে। এই ধরনের এলাকায় একটি মেয়েকে চিহ্নিত করা হয়েছে। আমরা এটাও দেখেছি যে আত্মসমর্পণ না করা আফগান সৈন্যদের গুলি করে হত্যা করা হয়েছে।

এটা স্পষ্ট যে তালেবানদের মুখের পিছনে লুকিয়ে আছে একটি রক্ষণশীল এবং কট্টরপন্থী মানসিকতা যা রাতারাতি বদলাতে পারে না। কোন বিচক্ষণ ও উদার ব্যক্তি তালেবান নেতাদের মিষ্টি প্রতিশ্রুতি বিশ্বাস করতে পারে না। সাধারণ আফগান নাগরিকদের ভবিষ্যৎ অন্ধকারে। ভারতীয় বংশোদ্ভূত বড় বড় শিখ ব্যবসায়ীরা কাবুলের গুরুদুয়ারায় লুকিয়ে আছেন এবং তারা স্বদেশে ফিরে আশার আকাঙ্ক্ষা করছেন। ব্যবসায়ীরা তার সঞ্চিত ব্যবসা ছেড়ে দিতে হবে যা তারা গত কয়েক দশক ধরে তৈরি করেছিলেন।

আফগানিস্তানে ভারতের 400 টি বড় প্রকল্প চলছে। ভারত সরকার এগুলিতে প্রায় 21 হাজার কোটি টাকা বিনিয়োগ করেছে। আমাদের হাজার হাজার প্রকৌশলী এবং প্রযুক্তিবিদ রয়েছে। প্রথম হল তাদের নিরাপত্তার ব্যবস্থা করা। এর সাথে আফগানিস্তানে বসতি স্থাপনকারী হিন্দু ও শিখদের দেশে ফিরিয়ে আনতে হবে। আগামী সপ্তাহগুলিতে এটি একটি বড় চ্যালেঞ্জ হবে।

আর পড়ুন….