#জানি পাথরে দুধ ঢালার বিরুদ্ধে আজ আমার মুখটা খুব দামী………………………..!!!

আজ শিবরাত্রি। অভুক্ত শিশুদের কাতরতা ফেসবুকে এবার ঝড় তুলবে। পাথরে দুধ না ঢেলে তা শিশুর মুখে ঢাললে পৃথিবী থেকে অপুষ্টি পালানোর পথ খুঁজে পেত .. এই সারমর্মের জ্ঞানগর্ভ বাণী ঝলকাবে।

    সেই জ্ঞানগর্ভ বাণী ঝলকানবাদিদের বলতে চাই। যারা দুধ ঢালে তারা বছরে ঐ এক দিন  দুধ ঢালে, এটা ধর্মীয় রীতি। দুধের অভাব বছরে ঐ একদিন হয়! শিবরাত্রি ছাড়া বাকি ৩৬৪ দিন শিশুর গাল বেয়ে দুধ উপচে পড়ে! দুধের জন্য কাঁদার আগে  গোসম্পদ রক্ষা এবং বৃদ্ধি করুণ।গোসম্পদ থাকলে তবেই দুধের যোগান ঠিক থাকবে।

আর একটা কথা দুধ নষ্ট করা হয় না। শিবের মাথায় ঢালা দুধ ভক্তরা অমৃত মনে করে সবটাই খেয়ে ফেলে ধনী – দরিদ্র সবাই পান করে। তোমার ক্ষুধার্ত বাচ্চাগুলোকে মন্দিরে পাঠাও। অঢেল দুধ খেতে পারবে বাড়ীতেও ক্ষুধার্তরা দুধ প্রসাদ ফল-মূল অঢেল নিয়ে আসতে পারবে ॥

এ বার নিচেয়ের দিকে তাকান…………….

● বিশ্ব ভালবাসা দিবস উপলক্ষ্যে আপনার প্রিয় মানুষটাকে যে টাকার ফুল দিবেন সেটা দু দিন পরে শুকুয়ে যাবে। বরং আসুন ঐ টাকা দিয়ে বাচ্ছাদের দুধ কিনে দি।
  
● জন প্রতি একটি করে ব্যাক্তিগত গাড়ী ব্যবহার না করে গণপরিবহনে পথ চললে পৃথিবীর সকল অন্তঃসত্ত্বাকে অ্যাম্বুলেন্সে হাসপাতালে পাঠানো যেত বিনা পয়সায়।
● দিন-রাতের ক্রিকেট ম্যাচ দিনে করলে বা “লেট নাইট” পার্টিগুলো “মিড ডে”তে করলে গ্রাম বিদ্যুৎহীন হত না।
● পার্টির পতাকায় দুনিয়া না ছেয়ে ফেললে ফুটপথে উলঙ্গ শিশুকে ঘুরতে হত না।

তাই বলব, যারা শুধু শিবরাত্রিতে অপচয়ের কাঁদুনি ফেসবুকে গেয়ে থাকে তারা মাটি কোপান, দেশের উর্বরতা বাড়বে। পাশাপাশি নেটা বন্ধ রাখেন আপনি যে টাকার প্রতিদিন নেট কেনেন সেই টাকা দিয়ে শিশুর মুখে দুধ তুলে দিন।

জয় ব্যানার্জী
   ঢাকা।