সনাতন ধর্মে ফিরা

সনাতন ধর্মে ফিরা: ২০০টি উপজাতীয় পরিবার যারা খ্রিস্টান ধর্মে ধর্মান্তরিত হয়েছিল তারা সনাতন ধর্মে ফিরে এসেছে।

সনাতন ধর্মে ফিরা: ২০০টি উপজাতীয় পরিবার যারা খ্রিস্টান ধর্মে ধর্মান্তরিত হয়েছিল তারা হিন্দু ধর্মে ফিরে এসেছে।

অনুষ্ঠানটির পৃষ্ঠপোষকতা করেছিল স্বামীনারায়ণ জ্ঞানপীঠ, একটি USA-ভিত্তিক সম্প্রদায়, যেখানে কাপরাদার আশেপাশের প্রায় 50টি গ্রামের সরপঞ্চ এবং অন্যান্য গুরুত্বপূর্ণ ব্যক্তিদের আমন্ত্রণ জানানো হয়েছিল৷

গুজরাট: গত বুধবার ২০০টি উপজাতীয় খৃস্টান পরিবারের যারা বেশ কিছু বছর আগে খ্রিস্টধর্মে দীক্ষিত হয়েছিলেন।হিন্দু ধর্ম জাগরণ সম্মেলনের সংগঠক কপিল স্বামী বলেছেন যে তিনি এবং তার সমর্থকরা কপরাদার আদিবাসী এলাকায় হিন্দু ধর্ম রক্ষা করছেন। তারা একটি এই সম্মেলনে মাধ্যমে, 200টি খৃস্টান পরিবারের প্রায় 700 সদস্যকে তাদের গলায় ‘কাঁথি মালা’ পরিয়ে হিন্দু ধর্মে ফিরিয়ে আনেন।

অনুষ্ঠানটির পৃষ্ঠপোষকতা করেছিল স্বামীনারায়ণ জ্ঞানপীঠ, একটি USA-ভিত্তিক সম্প্রদায়, যেখানে কাপরাদার আশেপাশের প্রায় 50টি গ্রামের সরপঞ্চ এবং অন্যান্য গুরুত্বপূর্ণ ব্যক্তিদের আমন্ত্রণ জানানো হয়েছিল৷ স্বামীনারায়ণ সম্প্রদায় স্থানীয়দের শিক্ষা প্রদান করে এবং স্থানীয় জনগণের দৈনন্দিন চাহিদা পূরণ করে থাকে।

গুজরাটে হিন্দু ধর্ম গ্রহন
গুজরাটে হিন্দু ধর্ম গ্রহন

মালাখাট্টা  বলেন “আমরা আমাদের ভাই ও বোনদের ভগবান হনুমানের মূর্তি দিয়েছিলাম যাতে তারা তাদের বাড়িতে স্থাপন করতে পারে এবং তাদের গ্রামে একটি মন্দিরও তৈরি করতে পারে। গত দুই দশকে এই এলাকায় প্রায় 40,000 আদিবাসী খ্রিস্টান হয়েছেন।

আমরা তাদের সনাতনে ফিরিয়ে আনতে কাজ করিছি। আমরা আমাদের ধর্মীয় কার্যকলাপের জন্য মার্কিন যুক্তরাষ্ট্রে অবস্থিত কিছু অনাবাসী ভারতীয়দের কাছ থেকে সমর্থন পাই,” বলেছেন কপিল স্বামী।

মার্কিন যুক্তরাষ্ট্রের বাসিন্দা অমিত প্যাটেল বলেছেন যে তার সম্প্রদায় এই কার্যকলাপকে সমর্থন করে এবং আদিবাসীদের হিন্দু ধর্মে ফিরিয়ে আনার এই উদ্যোগটি আদিবাসী সম্প্রদায়ের জন্য একটি ভাল উদ্যোগ।

আসলোনা গ্রামের সরপঞ্চ সুরেশ কমলি বলেন যে তার গ্রামের 6,000-পরিবারে মধ্যে 100টি পরিবার খ্রিস্টান যারা তিনটি গির্জা নির্মাণ করেছিল। “তারা বিশ্বাস করেছিল যে তারা খ্রিস্টধর্ম অনুসরণ করলে তারা অসুস্থ হবে না এবং মন্দ আত্মার হাত থেকে রক্ষা পাবে,” কিন্তু এখন তার দেখছে এই ধরনে চিন্তা যারা তাদের মাথায় ঢুকিয়েছিল তার তাদেকে মূলত মিথ্যা কথা বলেছে।

স্বামীনারায়ণ সম্প্রদায়ের একজন তপস্বী নির্লাপ স্বামী বলেছেন যে আদিবাসী অঞ্চলে ধর্মান্তরিতকরণ একটি বড় সমস্যা। তিনি আরও যোগ করেছেন যে তারা আদিবাসী সম্প্রদায়ের মধ্যে বিশ্বাস জাগানোর জন্য হনুমান মন্দির তৈরি করেছে। স্বামী আরও বলেন যে তারা তাদের মৌলিক শিক্ষা প্রদানের এবং আদিবাসীদের চাহিদা পূরণ করার চেষ্টা করছে।

যাইহোক, ভালসাদ জেলা কালেক্টর সিআর খারসান বলেছেন যে তিনি এই ধরনের কোনও অনুষ্ঠন সম্পর্কে অবগত নন এবং কেউ অভিযোগ করলেই তার অফিস বিষয়টি খতিয়ে দেখবে। সনাতন ধর্মে ফিরা, সনাতন ধর্মে ফিরা

আর দেখুন…..