২০২৪ লোকসভা নির্বাচনে

২০২৪ লোকসভা নির্বাচনে মোদীর না কোনো চ্যালেঞ্জ আছে, না প্রতিদ্বন্দ্বী।-অভিরুপ ব্লগ

২০২৪ লোকসভা নির্বাচনে মোদীর না কোনো চ্যালেঞ্জ আছে, না প্রতিদ্বন্দ্বী। 2024 লোকসভা নির্বাচনের আগে উত্তরপ্রদেশ, পাঞ্জাব, উত্তরাখণ্ড এবং অন্যান্য দুটি রাজ্যে বিধানসভা নির্বাচনকে সামনে রেখে দিল্লির রাজনৈতিক মহলে সম্পর্ক এবং সমীকরণ তৈরির চেষ্টা চলছে।

মঙ্গলবার, কংগ্রেস নেতা রাহুল গান্ধী ১৭টি বিরোধী দলের নেতাদের ব্রেকফাস্ট সভার জন্য আমন্ত্রণ জানিয়েছিলেন, কিন্তু বহুজন সমাজ পার্টি এবং আম আদমি পার্টির নেতারা যোগ না দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিলেন। রাহুলের এই প্রাতরাশ সভায় মাত্র ১৫ টি দলের নেতারা উপস্থিত ছিলেন। বৈঠকের পর রাহুল অন্যান্য সাংসদের সঙ্গে সাইকেলে করে সংসদে পৌঁছান। গণমাধ্যমের দৃষ্টি আকর্ষণের জন্য এটি করা হয়েছিল যাতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী তেলের দাম বৃদ্ধির ইস্যুতে কোণঠাসা হতে পারেন।

যখনই রাহুল গান্ধী মনে করেন যে তিনি মোদীর বিরুদ্ধে একটি বড় ইস্যু পেয়েছেন, তিনি বিরোধী দলগুলির নেতাদের আলোচনার জন্য আমন্ত্রণ জানান, তবে এই ধরনের বৈঠকগুলি থেকে কিছু স্পষ্ট হয় না। আজকাল রাহুল মনে করেন যে তিনি পেগাসাস স্পাইওয়্যার ইস্যুতে মোদীকে কোণঠাসা করতে পারেন। 

এই প্রশ্নে লোকসভা ও রাজ্যসভার কার্যক্রম গত দুই সপ্তাহ ধরে স্থবির হয়ে পড়েছে কারণ বিরোধী দলগুলি ক্রমাগত কাজে বাধা সৃষ্টি করছে। প্রাতরাশের সভায় রাহুল গান্ধী সমস্ত নেতাদের বলেছিলেন যে, যদি সব দল হাত মিলায়, তাহলে সরকার ভিন্নমতের কণ্ঠকে দমন করতে পারবে না।

এনসিপি প্রতিনিধিরা সকালের জল খাবার সভায় অংশ নিয়েছিলেন, কিন্তু বিকেলে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সঙ্গে তাঁর দলের প্রধান শরদ পাওয়ার মিলে রুদ্ধদ্বার বৈঠক করেন। এদিকে, জাতীয় জনতা দলের প্রধান লালু প্রসাদ যাদব দিল্লিতে শারদ যাদবের সঙ্গে দেখা করেন। 

পরে তিনি গণমাধ্যমকে বলেন, প্রয়াত রাম বিলাস পাসওয়ানের ছেলে চিরাগ পাসওয়ানের উচিত বিহারে বিরোধী ঐক্যকে শক্তিশালী করার জন্য তার ছেলে তেজস্বী যাদবের সঙ্গে হাত মিলানো। এই থেকে একটি প্রশ্ন উঠেছে: বিরোধীরা কি মোদীর বিরুদ্ধে যুক্তফ্রন্ট গঠন করতে পারে?

প্রাতরাশের সভায় রাহুল গান্ধী দাবি করেন যে প্রায় ৬০শতাংশ ভারতীয় ভোটার বিরোধী দলের সঙ্গে আছেন এবং এই দলের নেতাদের জনগণের আওয়াজ তুলতে হবে। রাহুল বলেছিলেন, যদি আমরা ঐক্যবদ্ধ থাকি, সরকার আমাদের কণ্ঠস্বর দমন করতে পারবে না।

ব্রেকফাস্ট মিটিংয়ে বিরোধী দলের প্রায় 100 এমপি উপস্থিত ছিলেন। বৈঠকে এটা স্পষ্ট ছিল যে এই আঞ্চলিক দলগুলির অধিকাংশই তাদের নিজস্ব এজেন্ডা অনুসরণ করছে যখন রাহুল তাদের তিনটি বিষয়ে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয়েছে: কৃষকদের বিক্ষোভ, পেগাসাস স্পাইওয়্যার বিতর্ক এবং মুদ্রাস্ফীতি।

বৈঠকে অংশ নেওয়া দলগুলির মধ্যে ছিল তৃণমূল কংগ্রেস, এনসিপি, শিবসেনা, ডিএমকে, সিপিএম, সিপিআই, আরজেডি, সমাজবাদী পার্টি, জেএমএম, ন্যাশনাল কনফারেন্স, ইন্ডিয়ান ইউনিয়ন মুসলিম লীগ, আরএসপি, কেরালা কংগ্রেস (এম), এলজেডি এবং আরএসপি।

রাহুল গান্ধীর অভ্যাস আছে যে তিনি একবার কিছু বললে তা পুনরাবৃত্তি করে। ঙ্গলবার, তিনি বারবার বলেছিলেন যে বিরোধী দলগুলি ভারতীয় ভোটারদের ৬০ শতাংশের প্রতিনিধিত্ব করে এবং তাদের অবশ্যই ঐক্যবদ্ধ হতে হবে। গত সপ্তাহে, যখন রাহুল হঠাৎ করে একটি ট্রাক্টর নিয়ে সংসদের উদ্দেশে রওনা হন কৃষকদের সমস্যা উত্থাপনের জন্য, তখন গণমাধ্যমের অনেক মনোযোগ ছিল। মঙ্গলবার, একটি ট্রাকে সাইকেল আনা হয় এবং রাহুল গান্ধী অন্যান্য সাংসদদের সাথে সাইকেলে করে সংসদে পৌঁছান। 

পশ্চিমবঙ্গে-নির্বাচন
পশ্চিমবঙ্গে-নির্বাচন

এটা বলার অপেক্ষা রাখে না যে এখানেও মিডিয়ার প্রচুর মনোযোগ ছিল। কংগ্রেস, পার্লামেন্টে অন্যান্য বিরোধী দলের সঙ্গে, পেগাসাস বিতর্কের তদন্তের জন্য জোর দিচ্ছে। রাহুল এবং তার উপদেষ্টারা মনে করেন যে এটি এমন একটি বিষয় যার উপর তারা বিরোধী দলগুলিকে একত্রিত করতে পারে, যদিও এখন পর্যন্ত কিছুই দেখা যায়নি।

রাহুলকে বোঝানো হয়েছে যে সময় বদলেছে এবং কংগ্রেস লোকসভা নির্বাচনে বিজেপিকে একাই হারাতে পারে না। এর জন্য তাদের অন্যান্য দলের সঙ্গে জোট করতে হবে এবং কংগ্রেসকেও কিছুটা নামতে হবে।

জাতীয় রাজনীতিতে কংগ্রেসের আধিপত্যের দিন চলে গেছে। রাহুল গান্ধীকে এই হিসাবের মাধ্যমে বোঝানো হয়েছে যে, যদি বিজেপি ৩৮% ভোটে ৩০৩টি লোকসভা আসন জিততে পারে এবং নরেন্দ্র মোদী ২ বার প্রধানমন্ত্রী হতে পারে, তাহলে কংগ্রেসও প্রত্যাবর্তন করতে পারে। গত লোকসভা নির্বাচনে কংগ্রেস 20 শতাংশ ভোট পেয়েছিল এবং যদি এটি আঞ্চলিক দলগুলিকে সাথে নিয়ে থাকে, তাহলে এটি করা যেতে পারে। কিন্তু সত্য হলো, গণিত যোগ ও বিয়োগ করে রাজনীতি এভাবে চলে না।

যাইহোক, এই সূত্রে অনেক রাজনৈতিক সমস্যা রয়েছে যা মনে রাখতে হবে। এক, মমতা বন্দ্যোপাধ্যায়ের মতো একজন নেতা, যিনি নিজে তিনবার মুখ্যমন্ত্রী হয়েছেন, তিনি কংগ্রেসকে অনুসরণ করবেন কেন? আপনি কেন রাহুল গান্ধীকে আপনার নেতা হিসাবে বিবেচনা করবেন? দ্বিতীয়ত, গত 7 বছরে নরেন্দ্র মোদি ভারতীয় রাজনীতির দিক এবং অবস্থা দুটোই বদলে দিয়েছেন। পুরাতন ফর্মুলা আর কাজ করে না। 

আপনার মনে থাকবে গত লোকসভা নির্বাচনে, অখিলেশ যাদব এবং মায়াবতী ‘বাবুয়া’ এবং ‘বুয়া’ হিসেবে হাত মিলিয়েছিলেন, কিন্তু ইউপি তে, উভয় দলই বিজেপির সামনে তাদের শক্তি হারিয়েছিল। এরকম আরো অনেক উদাহরণ আছে। নরেন্দ্র মোদী তার রচনার মাধ্যমে প্রমাণ করেছেন যে এই সময়ে এমন কোন নেতা নেই যিনি তাকে জাতীয় পর্যায়ে চ্যালেঞ্জ জানাতে পারেন। এবং একটি বিষয় যতক্ষণ পর্যন্ত তিনি আছেন ততই স্পষ্ট: শীর্ষে কোন শূন্যপদ নেই।

আমার মনে আছে নরেন্দ্র মোদী একটি সাক্ষাৎকারে বলেছিলেন, ‘কংগ্রেস নেতারা বুঝতে পারছেন না আমি কোথায় যাচ্ছি। আমি একদিকে যাচ্ছি এবং তারা অন্য দিকে গুলি ছুড়েছে। এটা সত্য যে গত 7 বছরে কংগ্রেস যখনই মোদীকে ঘিরে ধরার চেষ্টা করেছে, যখনই কোনও ইস্যু উত্থাপিত হয়েছে, তা সফল হয়নি। এজন্যই একটি প্রাতরাশসভা বিরোধী ঐক্যের নামে সংবাদ তৈরি করতে পারে, ট্রাক্টরে এবং সাইকেলে বসে রাস্তায় এসে ছবি তুলতে পারে, কিন্তু এই মুহূর্তে মোদীর জন্য বড় কোনো চ্যালেঞ্জ নেই।

সমস্ত আঞ্চলিক দল, সব ছোট দল তাদের নিজস্ব শর্তে এবং তাদের নিজেদের সুবিধার জন্য শব্দবাজি তৈরি করে। যেখানেই তিনি একটি চেয়ার দেখেন, সেখানে তিনি আপোষ করেন। সেই দিনগুলি চলে গেছে যখন আদর্শের নামে হাত কাঁপানো হয়েছিল।

পাওয়ার অমিত শাহের সঙ্গে দেখা করেছেন

মঙ্গলবার যা ঘটেছিল তার কারণেই আমি এটি বলছি। এনসিপি সুপ্রিমো শারদ পাওয়ারের মেয়ে সুপ্রিয়া সুলে এবং তার দলের কয়েকজন সাংসদ সকালে রাহুলের প্রাতরাশ সভায় যোগ দিয়েছিলেন, কিন্তু রাজনৈতিক করিডোরে আলোচনা শুরু হয় যখন বিকেলে শরদ পাওয়ার স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের কাছে পৌঁছান।

এর কারণ এনসিপি নেতারা দিয়েছিলেন যে মহারাষ্ট্রের বন্যার পরে উদ্ভূত পরিস্থিতি এবং মহারাষ্ট্রের সমবায় ফেডারেশনের পরিস্থিতি নিয়ে আলোচনা করার জন্য এই বৈঠকটি হয়েছিল কারণ সহযোগিতা মন্ত্রকের দায়িত্ব অমিত শাহের কাছে। বারামতী সহ পশ্চিম মহারাষ্ট্রে প্রচুর সমবায় সমিতি রয়েছে এবং রাজ্যের সমবায়গুলিতে শরদ পাওয়ার এবং তার লোকদের ভাল হস্তক্ষেপ রয়েছে, কিন্তু যখন বিরোধী দল ঐক্যবদ্ধভাবে সরকারকে ঘিরে একটি কৌশল তৈরি করছে,

তখন শরদ পাওয়ার দল অমিত শাহের কাছে। তবে, এনসিপি নেতা নবাব মালিক স্পষ্ট করে বলেছেন যে সমবায় ব্যাঙ্কগুলির বিষয়ে সরকার যে নিয়ম করেছে, তাদের কিছু ব্যবহারিক সমস্যা আছে। তিনি বলেন, শারদ পাওয়ারও কিছুদিন আগে প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করেছিলেন এবং মঙ্গলবারও অমিত শাহের সঙ্গে দেখা করেছিলেন এবং সমবায় ব্যাংকের সমস্যার কথা বলেছিলেন। নবাব মালিক আরও বলেছিলেন যে বিজেপি এবং এনসিপির মতাদর্শ খুব আলাদা এবং উভয় দল কখনই একসাথে আসতে পারে না।

শরদ পাওয়ার বর্তমানে দেশের অন্যতম অভিজ্ঞ নেতা। তিনি এমন একজন নেতা যিনি একটা পাথর দিয়ে একাধিক শিকারকে হত্যা করতে পরিচিত। অতএব, শরদ পাওয়ার যখন কোন বড় নেতার সাথে দেখা করেন, তখন তার কৌশল সম্পর্কে ভবিষ্যদ্বাণী করা সহজ নয়। 

নবাব মালিক হয়তো বলছেন যে বিজেপি এবং এনসিপির চিন্তা -ভাবনা আলাদা এবং উভয় দল কখনোই একত্রিত হতে পারে না, কিন্তু আমি মনে করি রাজনীতিতে কিছুই স্থায়ী নয়। কে বন্ধু, কে শত্রু, এর কোন আদর্শ নেই। যে কোন কিছু হতে পারে। এনসিপি এবং শিবসেনার মতাদর্শও মেলে না, কিন্তু আজ দুজনেই একসাথে এবং একসাথে সরকার পরিচালনা করছে। সময়ের সাথে রাজনীতিতে সবকিছু বদলে যায়।

আমার এখনও মনে আছে যে 2 বছর আগে কর্নাটকের মুখ্যমন্ত্রী হিসাবে এইচ.ডি. কুমারস্বামীর শপথ গ্রহণ অনুষ্ঠানে সোনিয়া গান্ধী থেকে শুরু করে অরবিন্দ কেজরিওয়াল পর্যন্ত সব বিরোধী নেতা উপস্থিত ছিলেন। সোনিয়া গান্ধী একই মঞ্চে মায়াবতীকে জড়িয়ে ধরলেন। যেন একটি বড় এবং ঐক্যবদ্ধ বিরোধী দল গঠন হতে চলেছে। কিন্তু মঙ্গলবারের রাহুল গান্ধীর প্রাতরাশ সভায় বহুজন সমাজ পার্টির নেতারা বা অকালি দল বা আম আদমি পার্টি কেউই আসেননি।

এনডিএ থেকে বেরিয়ে যাওয়ার পরে, আকালি দল এখন পুরোপুরি বিজেপির বিরুদ্ধে, তবুও রাহুলের সভায় যোগ দেওয়া থেকে বিরত রয়েছে। প্রকৃতপক্ষে, পরের বছর পাঞ্জাব বিধানসভা নির্বাচনে, মূল লড়াই হবে আকালি দল এবং কংগ্রেসের মধ্যে এবং একই কথা বিএসপি -র ক্ষেত্রেও প্রযোজ্য। তাই তারা জনসাধারণের কাছে ভুল সংকেত পাঠানো থেকে এড়িয়ে চলেন।

লালু সময়ের সাথে শারদ যাদবের
সাথে দেখা করলেন , শুধু রাজনীতিই নয়, রাজনৈতিক সম্পর্কও পরিবর্তিত হতে থাকে।মঙ্গলবার, গো কেলেঙ্কারিতে দোষী সাব্যস্ত লালু প্রসাদ যাদব তার পুরনো রাজনৈতিক শত্রু শারদ যাদবকে জড়িয়ে ধরলেন। শরদ যাদব ও লালু যাদব সক্রিয় রাজনীতি থেকে দূরে থাকলেও তারা একসঙ্গে তৃতীয় ফ্রন্টের সম্ভাবনা অনুসন্ধান করছেন। 

লালু সোমবার সমাজবাদী পার্টির প্রতিষ্ঠাতা মুলায়ম সিং যাদবের সঙ্গে দেখা করেছিলেন, কিন্তু কোনও বিবৃতি দেননি। মঙ্গলবার লালু গণমাধ্যমের সঙ্গে কথা বলেন। “দেশের একটি নতুন বিকল্প দরকার। তেজস্বী বিহারে একাই প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন এবং একটি নতুন বিকল্প (বিধানসভা নির্বাচনের সময়) দেওয়ার চেষ্টা করেছিলেন। বিহারের প্রয়াত দলিত নেতা রাম বিলাস পাসোয়ানের প্রকৃত উত্তরাধিকারী হলেন চিরাগ পাসোয়ান। তেজস্বী এবং চিরাগের এখনই একসাথে আসা উচিত।

এটা সত্য যে লালু যাদব দোষী সাব্যস্ত। দুর্নীতির মামলায় তাকে কারাদণ্ড দেওয়া হয়েছে, তাই সক্রিয় রাজনীতিতে ফিরতে পারবে না এবং নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে পারে না, কিন্তু রাজনীতিতে সক্রিয় থাকতে পারে। লালুও তাই করছেন। তিনি দেশের রাজনীতির নাড়ি জানেন। তার অনেক অভিজ্ঞতা আছে। বিশেষ করে তিনি উত্তর প্রদেশ ও বিহারের সামাজিক সমীকরণ এবং রাজনীতিতে জাতের গুরুত্ব বোঝেন। এই কারণেই লালু এখন বর্ণ শুমারির কথা বলছেন। তিনি এই ইস্যুতে আরও বাতাস দেবেন এবং একই সঙ্গে জাতের ভিত্তিতে আদমশুমারিকে একটি ইস্যু বানিয়ে তৃতীয় ফ্রন্টের সম্ভাবনা অনুসন্ধান করবেন।

আর দেখুন…