ব্রাহ্মণ

হিন্দু ব্রাহ্মণরা কি লোভী?

 

সম্ভবত প্রশ্নকর্তা আজকের ধর্মীয় রাজনীতিতে অনুপ্রাণিত যা নির্বাচনের সময় জ্বলজ্বল করে, তাই তিনি হিন্দু ব্রাহ্মণদের সম্পর্কে জিজ্ঞাসা করেছেন। কিন্তু আমি এই উত্তরটা লিখছি এই কথা মাথায় রেখে যে “ব্রাহ্মণ” শুধুমাত্র হিন্দুদের মধ্যেই পাওয়া যায়।


 

শুরুতেই এই ধরনের প্রশ্ন যেকোনো ধর্ম, বর্ণের জন্য অপমানজনক মনে হয় কারণ লোভ একটি মানুষের প্রবণতা, এটি হিন্দু, ব্রাহ্মণদের সাথে সম্পর্কিত নয়, তবে যদি ব্রাহ্মণ, পুরোহিতদের সরল পূজা করতে দেখে মানুষের মনে এই জাতীয় জিনিসগুলি দেখা যায়, তাহলে এটি খুবই খারাপ।

যাই হোক, আজকাল শুধু কিছু অনুষ্ঠানেই পুজো হয়। সময়ের অভাব বলুন বা অন্য কারণেই বলুন এটাও সত্য যে এই চিরন্তন সংস্কৃতির দেশে নিত্যপূজারীও ক্রমেই কমে যাচ্ছে।

 

একই সময়ে, অনেকে সহজেই ব্রাহ্মণ শ্রেণীকে লোভী বলে দায়ী করে। একজনের চিন্তা পরিবর্তন করা যায় না, তবে অন্যের সম্পর্কে কিছু বলার আগে একটু ভাবতে হবে। এ ধরনের কথা সোশ্যাল মিডিয়াতেও ছড়িয়ে পড়েছে এবং দেশের একটি বড় বিশ্ববিদ্যালয়েও ব্রাহ্মণ মুক্ত ভারতের স্লোগান ওঠেছে।

 

ব্রাহ্মণরা, বিশেষ করে তিনি একজন উপাসক, যিনি আমাদের সঙ্গে নিয়ে চলেছে আমাদের দেশের হাজার হাজার বছরের সনাতন সংস্কৃতি, আমাদের ধর্মকর্ম। বেশির ভাগ উপাসক সাধারণ শ্রেণীর অন্তর্গত, যারা না সরকারের কাছ থেকে কোনো সুবিধা পায়, না তাদের সন্তানদের শিক্ষায় কোনো সাহায্য পায়, তবুও তারা তাদের কর্মফল নিয়ে এগিয়ে যায়।

 

এটা নিশ্চিত যে ব্রাহ্মণরা সর্বদা সকলের কল্যাণের কথা বলেন, তাদের মঙ্গল কামনা করেন এবং সর্বদা তাদের আশীর্বাদ করেন।

এর সাথে সম্পর্কিত আজ একজন ব্যক্তির অভিজ্ঞতা পড়ুন যা ছিল একটি ব্রাহ্মণ এবং ব্রাহ্মণ পরিবারের সাধারণ জীবন সম্পর্কে।


“ব্রাহ্মণ ও পৈতা”

 পৈতার গুণ

 

সম্প্রতি আমি হনুমানজির মন্দিরে গিয়েছিলাম যেখানে আমি একজন ব্রাহ্মণকে দেখেছিলাম, যিনি হনুমানজির জন্য একটি পৈতা নিয়ে এসেছিলেন। কাকতালীয়ভাবে, আমি তার ঠিক পিছনে লাইনে দাঁড়িয়ে ছিলাম, আমি তাকে পুরোহিতকে বলতে শুনেছিলাম যে তিনি হনুমান জিকে তার নিজের কাটা (তৈরি) পৈতা পরতে চান।

 

পুরোহিত পৈতা নিলেন কিন্তু পরলেন না। ব্রাহ্মণ আবার অনুরোধ করলে পুরোহিত বললেন, এটা হনুমানজির সাজসজ্জা, এর জন্য বড় পুরোহিতের (মহন্ত জি) কাছ থেকে অনুমতি নিতে হবে, আপনি কিছুক্ষণ অপেক্ষা করুন, তিনি শীঘ্রই আসবেন। আমি সেই লোকদের কথা মনোযোগ দিয়ে শুনছিলাম, কৌতূহলবশত আমিও মহন্তজীর আগমনের জন্য অপেক্ষা করতে লাগলাম।

 

কিছুক্ষণ পর যখন মহন্ত জি এলেন, পুরোহিত সেই ব্রাহ্মণের অনুরোধের কথা বললেন, তখন মহন্ত জি ব্রাহ্মণের দিকে তাকিয়ে বললেন, ” দেখুন, হনুমানজী ইতিমধ্যেই একটি পৈতা পরেছেন এবং এটি ফুলের মালা নয়, যে একসাথে দুই চারটি পরানো যাবে।”  আপনি চাইলে হনুমান জিকে এই পৈতা নিবেদন করুন যা প্রসাদ আকারে গ্রহণ করুন করছি।

 

এতে ব্রাহ্মণ অত্যন্ত বিনয়ের সাথে বললেন, “আমি দেখতে পাচ্ছি যে ভগবান গলায় ইতিমধ্যেই পৈতা আছে, কিন্তু গত রাতে চন্দ্রগ্রহণ হয়েছে এবং বৈদিক নিয়ম অনুসারে, গ্রহনের পর প্রতিটি পৈতা পরিধানকারীকে পুরানো পৈতাটি পরিবর্তন করে নতুন পৈতা পরতে হয়। ” আর সেই কারনে আমি এটি আমি এটি হনুমানজির সেবায় জন্য নিয়ে এসেছি, এটি ভগবানেরও খুব প্রিয়।

 

এবার মহন্ত জি একটু চিন্তাশীল ভঙ্গিতে বললেন, “আমরা বাজারের পৈতা নিই না, হনুমানজির জন্য শুদ্ধ পৈতা বানাই, আপনার পৈতা পবিত্রতা কী?

 

এতে ব্রাহ্মণ বললেন, “ প্রথমে এটা কাঁচা সুতো দিয়ে তৈরি, এর দৈর্ঘ্য ৯৬ চৌভা (আঙুল), প্রথমে তিনটি সুতো টাকুতে লাগানোর পর, টাকুটির সাহায্যে নয়টি সুতো মাড়ানো হয়েছে। 27টি সুতো তৈরি করা। একটি ত্রিসুত রয়েছে যা একটি সুতো, এটি কোথাও থেকে ভাঙা হয়নি, এতে প্রভার ও গোত্র-ভিত্তিক প্রভার বন্ধন রয়েছে এবং শেষে ব্রহ্মবন্ধ প্রয়োগ করে এটি সম্পূর্ণরূপে শুদ্ধ করা হয়েছে এবং এটি হলুদ দিয়ে রঙ করা হয়েছে। পরে আমার নিজের হাতে করে মন্ত্র জপ করছি।”

 

ব্রাহ্মণ দেবের পৈতা সৃষ্টির এই ব্যাখ্যায় আমি স্তব্ধ হয়ে গেলাম, মনে মনে তাঁকে প্রণাম করলাম। আমি দেখলাম যে এখন মহন্তজী তাকে সংস্কৃত ভাষায় কিছু জিজ্ঞাসা করতে লাগলেন, আমি সেই লোকদের উত্তর বুঝতে পারলাম না, কিন্তু মহন্ত জির দিকে তাকিয়ে মনে হল তিনি ব্রাহ্মণের উত্তরে সম্পূর্ণ সন্তুষ্ট।

 

এখন তিনি তাকে সাথে নিয়ে হনুমানজির কাছে পৌঁছে যান, যেখানে মহন্ত এবং অন্যান্য 3 জন পুরোহিতের সহায়তায় হনুমানজিকে একটি পবিত্র পৈতা পরানো হয়েছিল, তারপরে পুরানো পৈতাটি খুলে ফেলেন এবং জল প্রবাহে নিমজ্জিত করার জন্য এটিকে নিজের কাছে রেখেছিলেন।

 

আমি প্রায়ই মন্দিরে আসি, কিন্তু আজকের ঘটনাটি আমার মনে গভীর ছাপ ফেলে, আমি ভাবলাম যে আমিও একজন ব্রাহ্মণ এবং নিয়ম অনুযায়ী আমারও পৈতা বদলানো উচিত, আমিও সেই ব্রাহ্মণের পরে মন্দির থেকে বেরিয়ে এসে থামলাম। তাকে প্রণাম করলাম। এটা করার পর নিজের পরিচয় দিয়ে বলাম আমারও একটি খাঁটি পৈতা দরকার।

 

তিনি অপারগতা প্রকাশ করে বললেন যে তিনি এটা শুধুমাত্র হনুমানজীর জন্য এনেছেন, হ্যাঁ, আপনি চাইলে যে কোনো সময় আমার বাড়িতে আসবেন। আমি তার কাছ থেকে তার বাড়ির ঠিকানা নিয়ে তাকে প্রণাম করে সেখান থেকে চলে গেলাম।

 

সন্ধ্যায় যখন আমি তাঁর বাড়িতে পৌঁছলাম, দেখলাম তিনি তাঁর দরজায় সিংহাসনে বসে থাকা এক ব্যক্তির সঙ্গে কথা বলছেন, আমি গাড়ি থেকে নেমে তাঁর কাছে পৌঁছলাম, আমাকে দেখা মাত্রই তিনি উঠে দাঁড়ালেন এবং আমাকে বসবার অনুরোধ করলেন। নমস্কারের পর বসলাম, আলাপচারিতায় জানা গেল যে, অন্য লোকটিও পাশেই বসবাসকারী ব্রাহ্মণ এবং তিনিও তার কাছ থেকে পৈতা নিতে এসেছে।

 

ব্রাহ্মণ তার বাড়ির ভিতরে গেলেন, এদিকে তার দুই মেয়ে যাদের বয়স যথাক্রমে 12 এবং 8 বছর হবে, একজনের হাতে জল এবং অন্য জনের হাতে একটি পাত্রে গুড়। তাদের হাতে দুটি গ্লাস ছিল, আমাদের সামনে গুড়, গ্লাস এবং জল রাখল। আমার পাশে বসা লোকটি উভয় গ্লাসে জল ঢালেন, তারপর এক টুকরো গুড় তুলে তা খেয়ে জল খেয়ে গুড়ের বাটি আমার দিকে এগিয়ে দিলেন, কিন্তু আমি জল পান করলাম না।

 

এমন সময় ব্রাহ্মণ বাড়ি থেকে বেরিয়ে এসে আগে থেকে বসে থাকা ব্যক্তিকে একটি পৈতা দিলেন, তিনি সেই পৈতা নিয়ে ব্রাহ্মণকে 21 টাকা দিয়ে চলে গেলেন। আমি সেখানেই থাকলাম এই ব্রাহ্মণ সম্পর্কে আরও জানতে আগ্রহী হয়েছিলাম, তার সাথে আলাপচারিতায় জানতে পেরেছিলাম যে তিনি একজন সংস্কৃত স্নাতক, চাকরি পাননি এবং পুঁজির অভাবে কোনো ব্যবসা করতে পারেননি, তিনার একটি পুরানো বাড়ি আছে। বাড়িতে মা, স্ত্রী, দুই মেয়ে এবং একটি ছোট ছেলে, এছাড়াও একটি গরু আছে। তারা বৃদ্ধ মা গরুর সেবা করে, তারা দুধ থেকে কিছু আয় পায় এবং তিনি তার বাবা এবং দাদার কাছ থেকে পৈতা তৈরি শিখেছে, এটি তাদের বেঁচে থাকার জন্যও সহায়ক।

 

এদিকে তার বড় মেয়ে জলের বোতল ফেরত নিতে আসলেও আমার গ্লাসে জল ছিল। সে জলের গ্লাসটি সেখানে রেখে চলে গেলে। হয়তো সে আশা করেছিলেন আমি পরে জল পান করব।

 

এতক্ষণে আমি এই পরিবার সম্পর্কে যথেষ্ট জানতে পেরেছি এবং আমার মনে করুণার অনুভূতিও আসতে শুরু করেছে। ঠিক আছে, ব্রাহ্মণ আমাকে একজোড়া পৈতা দিলেন, এবং কাগজে একটি মন্ত্র লিখে বললেন যে আমাকে এই মন্ত্রটি পৈতা পরা সময় বলতে হবে।

 

আমি ভেবেচিন্তে 500 টাকার নোট ব্রাহ্মণের দিকে বাড়িয়ে দিলাম এবং আমার পকেটে এবং পার্সে একটি কয়েন খুঁজতে লাগলাম, আমি জানতাম যে 500 টাকা একটিপৈতা জন্য খুব বেশি, কিন্তু আমি ভেবেছিলাম যে এই অজুহাতে আমি কিছুটা সাহায্য করার সুযোগ পাব।

ব্রাহ্মণ হাতজোড় করে বললো, “আমার পাঁচশ’ টাকার খুচরা  নেই স্যার।” আমি বললাম, “আরে খুচরোর দরকার নেই, পুরোটা রাখেন। তিনি বললেন “না, আমার পরিশ্রমের জন্য আমাকে 21 টাকা দিন”।

 

তার ব্যাপারটা আমার ভালো লেগেছিল যে, গরিব হয়েও সে লোভী নয়, কিন্তু আমি মাত্র পাঁচশত দেবার কথা ভেবেছিলাম, তাই বলেছিলাম আমার কাছে খুচরোও নেই, আমি বলাম দ্বিধা করবেনা, রেখে দিন , কাজে দেবে।

 

তিনি বললেন আরে না, আমি দ্বিধা করছি না, তুমি এটা ফিরিয়ে নাও, যখনই তোমার সাথে আবার দেখা হবে, তখনই 21 টাকা ‍দিও।

 

এই ব্রাহ্মণ আমার চোখ ভিজিয়ে দিয়েছিলেন, তিনি বলেছিলেন যে একটি পৈতার সুতোর দাম 13-14 টাকা, তার পরিশ্রমের সাথে 7-8 টাকা যোগ করে তিনি 21 টাকা নেন। অনেক সময কেউ এক টাকার কয়েন নেই বলে মাত্র বিশ টাকা দেয়।

 

আমারও একই সমস্যা ছিল আমার কাছে 21 টাকা খুচরো ছিল না, আমি পাঁচশ টাকার নোটটি ফিরিয়ে নিয়ে এবং তাকে একশ টাকার একটি নোট দিয়ে খুব বিনয়ের সাথে তাকে রাখতে বলেছিল, তাই সে এবার আমার অনুরোধ এড়াতে না পেরে 100 টাকা রেখে দিল এবং আমাকে এক মিনিট অপেক্ষা করতে বলে বাড়ির বিতরে গেলেন।বাড়ির ভিতর থেকে বেরিয়ে এসে আমাকে চারটি পৈতা দিয়ে বললেন, আমি তোমার কথা মেনে নিয়ে একশ টাকা রেখেছি।

 

আমি তার আত্মসম্মানে মাথা নত করে জিজ্ঞেস করলাম, এত পৈতা দিয়ে কি করব?

তিনি বলেন, মকর সংক্রান্তি, পিতৃ বিসর্জন, চন্দ্র ও সূর্যগ্রহণ, বাড়িতে যে কোনো হোম পূজা, পরিবারে সন্তান জন্মের সূতক ইত্যাদি উপলক্ষে পৈতা বদলানোর নিয়ম আছে, এর পাশাপাশি আপনি কাওকে উপহার দিতে পারেন। আপনার আত্মীয়স্বজন, এবং আপনার ব্রাহ্মণ বন্ধুদের। যাতে আমাদের সংস্কৃতি ও ঐতিহ্য মজবুত হয়, সেইসাথে আপনি যখন মন্দিরে যান, বিশেষ করে গণেশ জি, শঙ্কর জি এবং হনুমান জিকে অবশ্যই পৈতা অর্পণ করতে পারেন।

 

আমি তিনার কথা শুনে পাঁচটি পৈতা সঙ্গে রেখে উঠে দাঁড়ালাম এবং ফিরে আসার জন্য বিদায় জানালাম, তারপর তিনি বললেন, “আপনি আমাদের অতিথি, প্রথমবার বাড়িতে এসেছেন, আমরা কীভাবে আপনাকে খালি হাতে যেতে দেব”।

 

এই বলে তিনি তার মেয়েকে ডাকলেন, মেয়েটি আসল, তখন ব্রাহ্মণ তাকে ইশারায় কিছু বললেন, তাই তিনি তার ইঙ্গিত বুঝতে পেরে দ্রুত ভিতরে গিয়ে একটি বড় লাঠি নিয়ে বেরিয়ে এলেন, লাঠিটি দেখে আমি বুঝতে পারছি না কিভাবে আমার বিদায় ঘটবে।

 

এবার ব্রাহ্মণ দেব তার হাত থেকে লাঠিটি নিয়ে আমার দিকে তাকিয়ে হাসলেন, আমিও জবাবে হাসতে চেষ্টা করলাম।

 

যখন সে লাঠি নিয়ে এগিয়ে আসল, আমি একটু পিছিয়ে গেলাম, তার মেয়ে তাকে অনুসরণ করছিল। আমি দেখলাম দরজার ওপাশে দুটো পেঁপে গাছ, একটা লাঠির সাহায্যে একটা পাকা পেঁপে পাড়লেন, মেয়েটি সেই পেঁপেটা ভিতরে নিয়ে গেল, জল দিয়ে ধুয়ে একটা কাগজে মুড়ে পেঁপে নিয়ে এল। তার পার তার ছোট ছোট হাত দিয়ে আমাকে দিল। তার আন্তরিকতা দেখে আমার চোখ জলে ভরে গেল।

 

ওর থেকে আমার ভিজে যাওয়া চোখ লুকিয়ে অন্য দিকে তাকালাম, তারপর আমার চোখ পড়ল জলের বোতল আর গ্লাসের দিকে, যেটা তখনও রাখা ছিল, এই ছোট্ট মেয়েটির স্বভাব দেখে, নিজের জল না খাওয়ার জন্য নিজেকে অপরাধী মনে হতে লাগলো।

 

আমি তড়িঘড়ি করে এক টুকরো গুড় তুলে মুখে রাখলাম এবং এক নিঃশ্বাসে পুরো গ্লাস জল খেয়ে ফেললাম, মেয়েটিকে জিজ্ঞেস করলাম, “আর এক গ্লাস জল পাব?” ছোট্ট দেবদূতটি জগটি জলে পূর্ণ করে নিয়ে এল, তারপর সেই জল আমার গ্লাসে ঢালতে শুরু করল এবং তার ঠোঁটে হাসি ভেসে উঠল যেন আমাকে ধন্যবাদ জানাচ্ছে।

ছোট্ট দেবদূত

 

আমি তার থেকে চোখ আড়াল করে জলের গ্লাসটা তুলে ঘাড় উঁচু করে অমৃত পান করতে লাগলাম কিন্তু অপরাধবোধে চাপা পড়ে যাচ্ছিল।

 

এবার কাউকে কিছু না বলে পেঁপেটিকে গাড়ির দ্বিতীয় সিটে বসিয়ে বাড়ির উদ্দেশ্যে রওনা দিলাম, বাসায় পৌঁছে পেঁপে হাতে দেখে আমার স্ত্রী জিজ্ঞেস করলেন, “এটা কোথা থেকে পেলে”। শুধু আমি তাকে বলতে পেরেছিলাম যে আমি যখন ব্রাহ্মণের বাড়িতে গিয়েছিলাম, তখন তিনি তাকে খালি হাতে আসতে দেননি। আর পড়ুন.. ব্রাহ্মণদের গালি দেওয়া এক ধরণের হিন্দুদের বিরুদ্ধে ষড়যন্ত্র, বিস্তারিত পড়ুন।


ধন্যবাদ

লেখক- অভিরুপ বন্দ্যোপাধ্যায়- কলকাতা বিশ্ববিদ্যালয়

 

 আর পড়ুন….