ভারতবর্ষের ৮ জন শক্তিশালী হিন্দু শাসক, যাদের খ্যাতির ইতিহাস মুছে ফেলা হয়েছে।

ভারতবর্ষের ৮ জন শক্তিশালী হিন্দু শাসক, যাদের খ্যাতির ইতিহাস মুছে ফেলা হয়েছে।ভারতকে বলা হয় মহান শাসকদের দেশ। এখানে অনেক রাজা তাদের নিজস্ব পদ্ধতিতে রাজত্ব করেছিলেন। দক্ষতা, শক্তি ইত্যাদির কারণে তারা খ্যাতিও হয়েছিলেন।

অনেক সময়ে দেখা গিয়েছিল যে তাদের সাম্রাজ্য সম্প্রসারণের জন্য এই রাজা অন্যের সীমানা পেরিয়ে যুদ্ধও করেছে।

এই ধারাবাহিকতায়, দেশে বহু হিন্দু রাজা ছিলেন যারা তাদের রাজত্ব ও জনকল্যাণকে সর্বদা অগ্রাধিকার দিতেন। এছাড়াও তাঁর বীরত্ব থেকে অনেক বীরত্বের কাজ করে গিয়েছেন। সুতরাং আসুন কিছু হিন্দু রাজাদের সম্পর্কে আজ আমরা জানি।

সম্রাট অশোক

তিনি সেই সম্রাট অশোক , যাকে নিয়ে ভারতীয় সিনেমা ‘ অশোক দ্য গ্রেট’ নামে একটি হিন্দি সিনেমা তৈরি হয়েছে । এই ছবিতে শাহরুখ খান সম্রাট অশোকের ভূমিকায় অভিনয় করেছিলেন। সম্রাট অশোক প্রাচীন ভারতের মৌর্য রাজবংশের রাজা হিসাবে পরিচিত। পিতা বিন্দুসরের মৃত্যুর পরে তিনি সিংহাসনটি গ্রহণ করেছিলেন।

কথিত আছে যে অশোক তাঁর রাজ্যে উত্তরের হিন্দুকুশের থেকে দক্ষিণে গোদাবরী নদী

পর্যন্ত তাঁর রাজ্যে বিস্তার  করেছিলেন। তিনি কেবল কলিঙ্গকে বশ করতে পারেন নি।

বিশেষজ্ঞদের মতে সম্রাট অশোক কলিঙ্গ যুদ্ধের পরে বৌদ্ধধর্ম গ্রহণ করেছিলেন। মহাত্মা বুদ্ধের স্মৃতিতে তিনি একটি স্তম্ভও তৈরি করেছিলেন, যা অশোক স্তম্ভ নামে বিখ্যাত এবং ভারতীয় প্রজাতন্ত্রের রাজ সম্রাট হওয়ার গৌরব অর্জন করেছেন।

ভারত, অশোক ও বৌদ্ধধর্মের গ্রেট হিন্দু কিং (পিক: হিস্ট্রিডিস্কশন ডটকম )
ভারত, অশোক ও বৌদ্ধধর্মের গ্রেট হিন্দু কিং (পিক: হিস্ট্রিডিস্কশন ডটকম )

মহারাণ প্রতাপ

মহারাণ প্রতাপ ছিলেন এমন এক রাজা, যিনি মৃত্যুর আগ পর্যন্ত মুঘলদের শাসন মেনে নেননি। তাঁর মন শৈশব থেকেই মাতৃভূমির প্রতি ভক্তিতে ভরপুর ছিল। তাঁর সম্পর্কে বলা হয় যে তিনি তাঁর পুরো জীবনটি জাতি, পরিবার ও ধর্ম রক্ষার জন্য উৎসর্গ করেছিলেন।

তিনি আকবরের মতো বড় শাসকের বিরুদ্ধে লড়াই করে পিছপা হননি। তবে তিনি আকবরের বিরুদ্ধে জয়লাভ করতে পারেন নি এবং জঙ্গলে ঘুরে বেড়াতে বাধ্য হন। তা সত্ত্বেও, তাঁর সাহস হারানি যার কারণে মহারাণা প্রতাপ চিতোরগড়কে ফিরিয়ে নিতে সক্ষম হন।

কথিত আছে যে, মহারাণা এই প্রতিজ্ঞা করেছিলেন যে তিনি চিত্তোরগড়ে ফিরে না আসা পর্যন্ত তিনি শান্তিতে শ্বাস ফেলবেন না, যা তিনিও পূরণ করেছিলেন।

ভারতের হিন্দু কিংস, মহারাণা প্রতাপ

ছত্রপতি শিবাজি মহারাজ

শিবাজি মহারাজ মারাঠা শাসনের খুব জনপ্রিয় এবং সফল রাজা ছিলেন। তাঁর জনপ্রিয়তা র গল্প আজও মহারাষ্ট্রের লোকেদের মুখ থেকে শুনা যায়।

বিশেষজ্ঞরা বলছেন যে খুব ছোট থেকেই তাঁর দেশপ্রেমের অনুভূতি ছিল। তিনি একজন দক্ষ শাসক হওয়ার পাশাপাশি একজন দ্রুত কৌশলবিদও ছিলেন। তার সেনাবাহিনীতে এক লক্ষাধিক সৈন্যের উপস্থিতি এর প্রমাণ।

কথিত আছে যে যুদ্ধের জন্য তাঁর নিজস্ব নিয়ম ছিল, যা তিনি তাঁর শিবাজী সুত্রে লিখেছিলেন।

ভারতের গ্রেট হিন্দু কিং, ছত্রপতি শিবাজি মহারাজ

ভারতের গ্রেট হিন্দু কিং, ছত্রপতি শিবাজি মহারাজ (ছবি: whoa.in )

পৃথ্বী রাজ চৌহান

আপনি নিশ্চয়ই পৃথ্বীরাজ চৌহানের নাম শুনেছেন, যিনি শৈশবে সিংহের চোয়াল ছিঁড়ে দিয়ে তাঁর সাহসিকতার পরিচয় দিয়েছিলেন। পৃথ্বীরাজ ছিলেন চৌহান বংশের হিন্দু ক্ষত্রিয় রাজা। দ্বাদশ শতাব্দীতে, তিনি আজমির এবং দিল্লির রাজা ছিলেন। পৃথ্বীরাজই মোহাম্মদ গৌরীকে একবার নয়, ১৭ বার কে পরাজিত করেছিলেন।

কিন্তু পরবর্তীতে তিনি তার সেনাবােইনের ভিতর শত্রুতার শিকার হন, ফলস্বরূপ পৃথ্বীরাজ চৌহানকে মোহাম্মদ যুদ্ধে জিম্মি করে।

মোহাম্মদ ঘোরি পৃথ্বীরাজ চৌহানের চোখ গরম বার দিয়ে জ্বালিয়েছিলেন এবং জিম্মি করার সাথে সাথে তিনি বহু অমানবিক নির্যাতন চালিয়েছিলেন।

অবশেষে মোহাম্মদ ঘোরি পৃথ্বীরাজ চৌহানকে হত্যা করার সিদ্ধান্ত নিলেন। শেষ মুহুর্তে পৃথ্বীরাজ চৌহানকে হত্যা করেছিল এবং মুহাম্মদ গৌরী পৃথ্বীরাজকে হত্যা হত্যার মধ্যে দিয়ে রাজা হন।

ভারতের হিন্দু কিংস, পৃথ্বীরাজ চৌহান
ভারতের হিন্দু কিংস, পৃথ্বীরাজ চৌহান (ছবি: 24 ইন্ডিয়ান নিউজ ডটকম )

রাজা হরিহর

রাজা হরিহর বিজয়নগর সাম্রাজ্য প্রতিষ্ঠার জন্য পরিচিত, তিনি রাজা হওয়ার পর তীব্র বিরোধিতা মুখমুখি হন। এমনকি এই হিন্দু সাম্রাজ্য প্রতিষ্ঠার পরেও এর উপর নিয়মিত আক্রমণ চলছিল, কিন্তু এই সাম্রাজ্যের রাজা হরিহর এর জোরালো প্রতি রক্ষা গড়ে তুলতে সক্ষম হন।

বিজয়নগর সাম্রাজ্যটি ১৩৩৬ সালে রাজা হরিহর প্রথম প্রতিষ্ঠা করেছিলেন। হরিহর কে ‘দুই সমুদ্রের প্রভু’ বলা হত। এই সাম্রাজ্যের বিখ্যাত শহরটিকে বিজয়নগর করা হয়েছিল, যা রাজ্যের রাজধানী ছিল।

বাদামি, উদয়গিরি ও গুটিতে অত্যন্ত শক্তিশালী দুর্গ নির্মিত হয়েছিল। হরিহর তার রাজ্যে হোয়াসালা রাজ্যের মিশ্রণ করে কাদম্বা ও মাদুরাকে জয় করেছিলেন।

ভারতের হিন্দু কিংস, হরিহর

ভারতের হিন্দু কিংস, হরিহর (ছবি: pbs.twimg.com )

মহারাজা রণজিৎ সিং

মহারাজা রণজিৎ সিং শিখ শাসন শুরুর ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন উনিশ শতকে তিনি তাঁর শাসন শুরু করেছিলেন, পাঞ্জাব প্রদেশে তাঁর শাসনামল ছড়িয়ে পড়ে এবং তিনি ডাল খালসা নামে একটি সংগঠনের নেতৃত্ব দেন।

রঞ্জিত সিং মিসালদার আকারে তার লৌহ পদক পেয়েছিলেন এবং অন্যান্য মিস্ডারদের পরাজিত করে তার রাজ্য প্রসারিত করতে শুরু করেছিলেন। তিনি পাঞ্জাব অঞ্চলের সমস্ত অঞ্চল দখল করেছিলেন।

রঞ্জিত সিং আফগানদের বিরুদ্ধে অনেক যুদ্ধ করেছিলেন এবং পেশোয়ার সহ পশতুন অঞ্চল দখল করেছিলেন। এই প্রথম কোনও অমুসলিম পশতুটো শাসন করেছিলেন। এর পরে, তিনি পেশোয়ার, জম্মু কাশ্মীর এবং আনন্দপুর দখল করতেও সফল হন।

ভারতের সেরা হিন্দু কিং, মহারাজা রণজিৎ সিং

ভারতের সেরা হিন্দু কিং, মহারাজা রণজিৎ সিং (ছবি: thefamouspeople.com )

রানা উদাই সিংহ

রানা উদাই সিংহ ছিলেন মহারাণা প্রতাপের পিতা। তাঁর সম্পর্কে কথিত আছে যে, তিনি ১৫১১ সালে মেওয়ার সেনাপতি লাভ করেন এবং এর পরে আকবর মেওয়ার রাজধানী চিত্তরে যাত্রা করেন।

রানা উদাই সিংহ নদীর বন্যা বন্ধ করতে তিনি উদয় সাগর নামে একটি হ্রদ তৈরি করেছিলেন। কথিত আছে যে এটিই সেই জায়গা যেখানে উদয় সিং তাঁর নতুন রাজধানী উদয়পুর তৈরি করেছিলেন।

ভারতের হিন্দু কিংস, উদাই সিং

ভারতের হিন্দু কিংস, উদাই সিং (ছবি: উইকিপিডিয়া.org )

অজতাশত্রু

অজতাশত্রু ছিলেন মগধের এক মহিমান্বিত সম্রাট। কথিত আছে যে অজতাশত্রু তাঁর পিতা বিম্বিসরাকে বন্দী করে ক্ষমতা দখল করেছিলেন। অজতাশত্রুর সময়ে মগধ মধ্য ভারতের এক অত্যন্ত শক্তিশালী রাজ্য ছিল।

তিনি পূর্ব রাজ্যগুলিতে মগধকে প্রায় প্রসারিত করেছিলেন, সুতরাং তিনি উত্তর এবং পশ্চিমের দিকে মনোনিবেশ করেছিলেন এবং পশ্চিমের কোসালা এবং কাশীকে
ভারতবর্ষের রাজা তাঁর রাজ্যে যুক্ত করেছিলেন।

এটি কেবলমাত্র কয়েকজন হিন্দু রাজার নাম, যারা কেবল তাদের দক্ষতা দিয়েই শাসন করেননি, তাদের ইতিহাস রেকর্ডের জন্যও ইতিহাসে লিপিবদ্ধ করা হয়েছিল।

এগুলি ব্যতীত ভারতে আরও অনেক হিন্দু রাজা ছিলেন, যাদের নাম ইতিহাসের সোনার পাতায় লিপিবদ্ধ রয়েছে। 

ভারতের হিন্দু কিংস, আজাতাসাত্রু (পিক: thefamouspeople.com )

ভারতের হিন্দু কিংস, আজাতাসাত্রু (পিক: thefamouspeople.com )

ভারতবর্ষের শক্তিশালী হিন্দু শাসক, যাদের খ্যাতির ইতিহাস মুছে ফেলা হয়েছে।-পর্ব ২য়