রাশিয়া-ইউক্রেন যুদ্ধ

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ কীভাবে শেষ হতে পারে? সম্ভাব্য পাঁচটি ফলাফল কী?

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ কীভাবে শেষ হতে পারে? সম্ভাব্য পাঁচটি ফলাফল কী? যুদ্ধের কুয়াশায় সামনের পথ দেখা কঠিন হতে পারে। যুদ্ধক্ষেত্র থেকে ভেসে আসা খবর, দেশগুলোর বাকবিতণ্ডা, গৃহহীন মানুষের দুর্ভোগ, যুদ্ধের সময় এই সবের কোলাহল আপনাকে ঘিরে থাকে।

তো চলুন কিছুক্ষণ থেমে দেখি রাজনীতিবিদ ও সামরিক পরিকল্পনাকারীরা এই পুরো সংকটের সম্ভাব্য সমাধান কী ভাবছেন? কিছু সমাধান বেশ ব্যবহারিক দেখায় এবং কিছু কম সম্ভাবনা আছে।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ: যুদ্ধ শীঘ্রই শেষ হবে?

এই সম্ভাবনায়, রাশিয়া তার আক্রমণ তীব্র করতে পারে, যার পরিণতি হতে পারে বিপর্যয়কর। কিয়েভের চারপাশে বোমা হামলা, ক্ষেপণাস্ত্র হামলা এবং সাইবার হামলা বাড়তে পারে। জ্বালানি, সরবরাহ এবং যোগাযোগের চ্যানেলগুলি ধ্বংস করা হতে পারে। হাজার হাজার মানুষ নিহত হতে পারে।

এমতাবস্থায় পূর্ণ সাহসিকতার পরিচয় দিলেও কিছুদিনের মধ্যেই কিয়েভ রাশিয়ার নিয়ন্ত্রণে চলে আসতে পারে। সেখানে রাশিয়া নিয়ন্ত্রিত একটি পুতুল সরকার গঠিত হতে পারে। ইউক্রেনের রাষ্ট্রপতি জেলেনস্কিকে হয় হত্যা বা দেশের পশ্চিমাঞ্চলে চলে গিয়ে সরকার গঠনের জন্য কাজ করতে পারে।

এমন পরিস্থিতিতে প্রেসিডেন্ট পুতিন বিজয় ঘোষণা করে তার কিছু সেনা প্রত্যাহার করতে পারেন। তবে ইউক্রেনের ওপর নিয়ন্ত্রণ বজায় রাখতে কিছু সেনা সেখানে রেখে যেতে পারে। ইউক্রেন থেকে হাজার হাজার মানুষের দেশত্যাগ অব্যাহত থাকবে। ইউক্রেন, বেলারুশের মতো, রাশিয়ার মিত্র হয়ে ওঠেতে পারে।

যাইহোক, এটি হওয়া অসম্ভব নয় তবে এটি অন্যান্য অনেক পরিস্থিতির উপর নির্ভর করবে। আর পুতুল সরকার শুধু অস্থিতিশীলই হবে না, বিদ্রোহেরও সম্ভাবনা থাকবে।

রাশিয়া ইউক্রেন যুদ্ধ
রাশিয়া ইউক্রেন যুদ্ধ

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ: যদি যুদ্ধ দীর্ঘস্থায়ী হয়

এই লড়াই দীর্ঘায়িত হওয়ার সম্ভাবনাই বেশি। রাশিয়ান সেনাবাহিনী ইউক্রেনে আটকা পড়তে পারে, সৈন্যরা নিরাশ হতে পারে এবং সরবরাহে সমস্যা হতে পারে।

ডিফেন্ডাররা রাস্তার স্তরে লড়াই করার কারণে কিয়েভের মতো শহরগুলি দখল করতে রাশিয়ার দীর্ঘ সময় লাগতে পারে। এই যুদ্ধটি 1990 সালে চেচনিয়ার রাজধানী গ্রোজনি দখল করার জন্য রাশিয়া যে সময় এবং নৃশংস সংগ্রাম করেছিল তার একটি অনুস্মারক হতে পারে।

রাশিয়া তার নিয়ন্ত্রণে নেওয়া শহরগুলিতে তার দখল বজায় রাখতেও লড়াই করতে পারে। সময়ের সাথে সাথে ইউক্রেনীয় সেনাবাহিনী সংগঠিত হবে এবং কার্যকর বিদ্রোহ শুরু করবে এটাও হতে পারে।

এত বড় এলাকায় সেনা পাঠাতে সমস্যা হতে পারে রাশিয়ার। পশ্চিমা দেশগুলো ইউক্রেনকে অস্ত্র দেওয়া অব্যাহত রাখবে। তারপরে সম্ভবত কয়েক বছর পরে, সম্ভবত রাশিয়ার নতুন নেতৃত্বের সাথে, রাশিয়ান সেনাবাহিনী ইউক্রেন ছেড়ে যেতে পারে, যেমনটি আফগানিস্তানে হয়েছিল। 1979 থেকে 1989 সাল পর্যন্ত, সোভিয়েত ইউনিয়ন আফগান বিদ্রোহীদের সাথে যুদ্ধে নিযুক্ত ছিল, তারপর তাদের ক্লান্ত হয়ে আফগানিস্তান ছেড়ে যেতে হয়েছিল।

ইউক্রেন-রাশিয়া যুদ্ধ 2022
ইউক্রেন-রাশিয়া যুদ্ধ 2022

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ: যুদ্ধ ইউরোপে ছড়িয়ে পড়তে পারে

ইউক্রেনের বাইরেও এই যুদ্ধ ছড়িয়ে পড়ার সম্ভাবনা রয়েছে। প্রেসিডেন্ট পুতিন সোভিয়েত যুগের আরও কিছু অংশ দখল করতে মলদোভা এবং জর্জিয়ার মতো সাবেক সোভিয়েত দেশগুলোতে সেনা পাঠাতে পারেন। এই দেশগুলো ন্যাটোর অংশ নয়। 

পুতিন পশ্চিমা দেশগুলোকে ইউক্রেনকে অস্ত্র দেওয়াকে উস্কানিমূলক কাজ হিসেবেও বিবেচনা করতে পারেন। সেই ন্যাটো সদস্যরা রাশিয়ার কালিনিনগ্রাদের উপকূলে একটি স্থল করিডোর নির্মাণের জন্য বাল্টিক দেশগুলিতে সেনা পাঠানোর হুমকি দিতে পারে।

এটি খুবই বিপজ্জনক হতে পারে এবং ন্যাটোর সাথে যুদ্ধের আশঙ্কা রয়েছে কারণ ন্যাটোর অনুচ্ছেদ 5 অনুসারে একটি ন্যাটো সদস্যের উপর আক্রমণ সমস্ত সদস্যদের উপর আক্রমণ হিসাবে বিবেচিত হয়।

পুতিন যদি মনে করেন যে এটিই তার নেতৃত্বকে বাঁচানোর একমাত্র উপায়, তবে তিনি তা করতে পারেন। আমরা জানি যে পুতিন দীর্ঘস্থায়ী আন্তর্জাতিক নিয়ম ভঙ্গ করতে চায়। পারমাণবিক অস্ত্র ব্যবহারের ক্ষেত্রেও একই কথা প্রযোজ্য। তবে বিশেষজ্ঞদের মতে, পারমাণবিক হামলার সম্ভাবনা খুবই কম।

তবে পুতিন যদি মনে করেন যে এটিই তার নেতৃত্বকে বাঁচানোর একমাত্র উপায়, তবে তিনি ঝুঁকি নিতে পারেন। তাদের যদি কোনোভাবে ইউক্রেনে পরাজয়ের মতো পরিস্থিতির সম্মুখীন হতে হয়, তাহলে সেখান থেকেও পারমাণবিক হামলার দিকে এগিয়ে যেতে পারে। এটা এখন সবার জানা যে পুতিন দীর্ঘদিনের আন্তর্জাতিক নিয়ম ভাঙতে চান। পারমাণবিক অস্ত্র ব্যবহারের ক্ষেত্রেও একই যুক্তি প্রয়োগ করা যেতে পারে। পুতিন তার পারমাণবিক শক্তিকে উচ্চ সতর্কতায় রেখেছে।

যাইহোক, বেশিরভাগ বিশ্লেষক বর্তমানে পুতিনের ব্যবহার সম্পর্কে সন্দিহান। তবে এটি একটি অনুস্মারক যে রাশিয়ান মতবাদ যুদ্ধক্ষেত্রে পারমাণবিক অস্ত্রের কৌশলগত ব্যবহারের অনুমতি দেয়।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ: একটি কূটনৈতিক সমাধান কি হতে পারে?

সমস্ত পরিস্থিতি সত্ত্বেও, এটা কি হতে পারে যে এখনও একটি সম্ভাব্য কূটনৈতিক সমাধান আছে?

জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস বলেছেন, “যুদ্ধ চলছে, কিন্তু সংলাপের পথ সবসময় খোলা আছে।”

কথোপকথন চলছে। ফরাসি প্রেসিডেন্ট ম্যাক্রোঁ পুতিনের সঙ্গে ফোনে কথা বলেছেন। কূটনীতিকরা বলছেন, বিষয়টি রাশিয়াকে জানানো হচ্ছে এবং আশ্চর্যজনকভাবে, রাশিয়া এবং ইউক্রেনের কর্মকর্তারা বেলারুশিয়ান সীমান্তে মিলিত হয়েছেন। তবে, আলোচনার জন্য প্রস্তুত, পুতিন অন্তত যুদ্ধবিরতির সম্ভাবনা স্বীকার করেছেন বলে মনে হচ্ছে না।

মূল প্রশ্ন হল পশ্চিমা কূটনীতিকরা একটি ‘অফ র‌্যাম্প’, অর্থাৎ এমন একটি উপায় যাতে সব পক্ষ যুদ্ধের পথ থেকে বেরিয়ে আসে। কূটনীতিকরা বলছেন যে এটি গুরুত্বপূর্ণ যে পুতিন জানেন যে পশ্চিমের নিষেধাজ্ঞাগুলি প্রত্যাহার করতে কী লাগে তাই তার মুখ বাঁচানোর জন্য একটি চুক্তি খোলা হতে পারে।

এখন এই যুদ্ধের রাশিয়ার জন্য খুব খারাপ পরিণতি হলে কী ঘটবে তার সম্ভাবনা বিবেচনা করুন। যুদ্ধক্ষেত্র থেকে মৃতদেহ রাশিয়ায় পৌঁছালে দেশের অভ্যন্তরে প্রতিবাদ বাড়বে। পুতিন মনে করতে পারেন যে তিনি বিপর্যয়কে আলিঙ্গন করেছেন। 

তারা অনুমান করতে পারে যে যুদ্ধ চালিয়ে যাওয়া তাদের নেতৃত্বের জন্য এটি শেষ করার সিদ্ধান্তের চেয়ে বড় হুমকি হতে পারে। একই সময়ে, চীন হস্তক্ষেপ করতে পারে, চীন পুতিনকে আক্রমণ বন্ধ করতে এবং একটি চুক্তির কথা বলতে চাপ দিতে পারে। এছাড়াও, চীন বলতে পারেন যে চীন রাশিয়ার কাছ থেকে তেল ও গ্যাস কিনবে না যতক্ষণ না যুদ্ধ বন্ধ করবে। তখন পুতিনকে নতুন পথ খুঁজতে হবে।

এদিকে, ইউক্রেনীয় কর্মকর্তারা এই উপসংহারে আসতে পারেন যে তাদের দেশে যে ধ্বংসযজ্ঞ চলছে, তাতে জীবনের এই ভয়াবহ ধ্বংসের চেয়ে একটি রাজনৈতিক মীমাংসা ভালো। তাই কূটনৈতিক উদ্যোগে এর সমাধান পারে।

অন্যদিকে, ধরুন ইউক্রেন ক্রিমিয়া এবং ডনবাসের কিছু অংশের উপর রাশিয়ার সার্বভৌমত্ব স্বীকার করে।তার বিনিময়ে পুতিন ইউক্রেনের স্বাধীনতা এবং ইউরোপের সঙ্গে সম্পর্ক মেনে নিতে পারেন। সেটা সম্ভব বলে মনে হয় না। তবে এটা হওয়া অসম্ভব নয়, রক্তক্ষয়ী সংঘর্ষের ধ্বংসস্তূপ থেকেও এই দৃশ্যপট উঠে আসতে পারে।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ: তাহলে কি পুতিনকে ক্ষমতা থেকে উৎখাত করা হবে?

তা হলে তখন পুতিনের কী হবে? তিনি যখন আক্রমণ ঘোষণা করেছিলেন, তখন তিনি ঘোষণা করেছিলেন যে “আমরা যে কোনও ফলাফলের জন্য প্রস্তুত।”

কিন্তু সেই ফলাফল যদি তাকে ক্ষমতা থেকে উৎখাত করে? এটা অকল্পনীয় মনে হতে পারে. তারপরও বিশ্বে যে দ্রুত পরিবর্তন দেখা যাচ্ছে, তখন এমন কিছুর হবে সে  কথাও ভাবা যেতে পারে।

কিংস কলেজ লন্ডনের ওয়ার স্টাডিজের এমেরিটাস অধ্যাপক স্যার লরেন্স ফ্রিডম্যান এই সপ্তাহে লিখেছেন: “এটা সম্ভবত কিয়েভের পাশাপাশি মস্কোতেও ক্ষমতার পরিবর্তন হবে বলে মনে হচ্ছে।”

সম্ভবত, পুতিন একটি বিপর্যয়মূলক যুদ্ধের পথ নিয়েছেন। হাজার হাজার রুশ সৈন্য মারা যাচ্ছে। অর্থনৈতিক নিষেধাজ্ঞার শিকার। পুতিনের সমর্থকদের সংখ্যা এলোমেলোভাবে কমে গেছে। এটা সম্ভব যে বিদ্রোহের হুমকিও রয়েছে। 

পশ্চিমারা ইতিমধ্যেই স্পষ্ট করেছে যে পুতিনের জায়গায় একজন মধ্যপন্থী নেতা ক্ষমতায় এলে রাশিয়ার ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেবে এবং স্বাভাবিক কূটনৈতিক সম্পর্ক পুনরুদ্ধার করবে। সুতরাং একটি অভ্যুত্থান হতে পারে. যদিও এখন পর্যন্ত এটা সম্ভব নয়। কিন্তু তার সঙ্গে থাকা লোকজন যদি মনে করতে শুরু করে যে, পুতিন আর তাদের স্বার্থ রক্ষা করতে পারছেন না, তাহলে এমন সম্ভাবনাও অকল্পনীয় নয়।

উপরের পরিস্থিতিগুলি বিচ্ছিন্ন নয় – এর মধ্যে কয়েকটি একসাথে বিভিন্ন ফলাফলের দিকে নিয়ে যেতে পারে। কিন্তু যখন এই লড়াই চলছে, তখন পৃথিবীও বদলে গেছে এবং পরিস্থিতি আগের মতো থাকবে না।অন্যান্য দেশের সাথে রাশিয়ার সম্পর্ক ভিন্ন হবে। নিরাপত্তার ক্ষেত্রে ইউরোপীয় দৃষ্টিভঙ্গি বদলে যাবে। হয়ত উদার আন্তর্জাতিক শাসনের উপর ভিত্তি করে দেশগুলি এখন পর্যন্ত সিদ্ধান্ত নিয়েছে তাদের জন্য সেরা কি ? সেটা নতুন করে খোজ করবে।

আমাদের পাশে থাকতে একটি লাইক দিয়ে রাখুন।-ধন্যবাদ

আর পড়ুন….