ফিজিতে সনাতন ধর্ম

ফিজিতে সনাতন ধর্ম কিভাবে অন্যতম ধর্ম হয়ে ওঠল!

ফিজিতে সনাতন ধর্ম কিভাবে প্রধান ধর্ম হয়ে ওঠল! অজানা দেশে মঞ্চস্থ হচ্ছে রামলীলা। তাদের রামলীলার উদ্বোধনী দৃশ্যে, একজন শ্রমিক তার স্ত্রীকে নিয়ে একটি দ্বীপে এসেছেন। 

 

কাজ থেকে বাড়ি ফেরার পর, তিনি তার স্ত্রীকে বলেন, কীভাবে ব্রিটিশরা ফিজি ভ্রমণকারী ভারতীয়দের সাথে বিশ্বাসঘাতকতা করেছে। তিনি তার স্ত্রীকে কর্মক্ষেত্রে তাদের দুর্ব্যবহার, শোষণ, শারীরিক শাস্তি এবং নিষ্ঠুরতার কথা বলেন । বৃটিশদের প্রতারনায় তিনি ভেঙ্গে পড়েছেন এবং সবচেয়ে বড় কথা মাটি ও আপনজনদের থেকে দূরে ভিনদেশে ব্রিটিশদের অত্যাচার সহ্য করছেন। সে অসহায়, হতাশ ও আশাহীন।

তারপর, তার স্ত্রী তাকে এমন কিছু বলে, যা তার চোখে দীপ্তি ফিরিয়ে আনে। তিনি তাকে বলেন যে তাদের রাম এবং সীতার জীবন থেকে শিক্ষা নেওয়া উচিত যারা নির্বাসনের কারণে বাস্তুচ্যুতির মুখোমুখি হয়েছিল এবং তবুও তারা মাথা নত করেনি। 
যেমন রাম যেখানে অযোধ্যা সেখানে, তেমনি যেখানে সনাতন-সেখানে আয়াবর্ত। তিনি তার স্বামীকে বলেন যে বাস্তুচ্যুতির যন্ত্রণার মধ্য দিয়ে, রামায়ণ তাদের সহ্য করতে এবং কষ্টের ঊর্ধ্বে উঠতে শেখায় এবং তাদের সান্ত্বনা দেয় যে সনাতনের সুবাস দিয়ে, আমরা এই বিদেশী আমাদের দেশকে পুনরুজ্জীবিত করব। এই রামায়ণ অন্য কোথাও মঞ্চস্থ হচ্ছে না কিন্তু একটি দ্বীপ দেশ ফিজিতে হয়।

ফিজির না শোনা হিন্দু ধর্মের গল্প 

ফিজি দক্ষিণ প্রশান্ত মহাসাগরের ওশেনিয়ার অংশ মেলানেশিয়াতে অবস্থিত একটি দ্বীপ দেশ। এটি নিউজিল্যান্ডের প্রায় 1,100 নটিক্যাল মাইল উত্তর-পূর্বে অবস্থিত। ফিজি হল 330টি দ্বীপের একটি দ্বীপপুঞ্জ, যার মধ্যে প্রায় 110টি স্থায়ীভাবে বসবাসকারী দ্বীপ। 

আমরা আপনাকে বলি যে ব্রিটিশ শোষণের মধ্যে, হিন্দুরা সনাতন সংস্কৃতির শত কষ্টের মধ্যেও এই বিদেশী মাটিতে ভারতের সংস্কৃতিকে কেবল বাঁচিয়ে রাখে নি, এর ইতিহাসকেও গৌরবময় ও সমৃদ্ধ করেছে।

ফিজি 1874 সালে ব্রিটিশ ঔপনিবেশিক সাম্রাজ্যের অংশ হয়ে ওঠে। কয়েক বছর পর 1879 সালে, ব্রিটিশ সরকার ব্রিটিশ ঔপনিবেশিক কর্তৃপক্ষের মালিকানাধীন ফিজির আখ বাগানে কাজ করার জন্য ভারতীয়দের ফিজিতে আনেন। 1919 সাল নাগাদ, প্রায় 60,000 ভারতীয়কে ফিজিতে চাকরি এবং কাজের চুক্তিতে আনা হয়েছিল। শ্বেতাঙ্গদের শর্ত ছিল পাঁচ বছরের চুক্তির মেয়াদ শেষ হলে তারা স্বাধীনভাবে ফিরে যেতে বা বসতি স্থাপন করতে পারবে।

হিন্দুরা হাল ছাড়েনি

এই চুক্তিগুলিকে “গ্রিমিট” বলা হত, যা ইংরেজী শব্দ Agreement থেকে উদ্ভূত হয়েছিল, কিন্তু আবার ব্রিটিশরা বিশ্বাসঘাতকতা করেছিল। এই ভারতীয় শ্রমিকদের বন্ডেড মজুরে রূপান্তরিত করা হয়েছিল এবং এই লোকেরা ব্রিটিশদের পাশাপাশি সেখানকার স্থানীয় বাসিন্দাদের দ্বারা হয়রানির শিকার হতে শুরু করে।

কিন্তু হিন্দুরা, যারা রামের জীবনকে আদর্শ ও ভিত্তি মনে করেছিল, তারা হাল ছাড়েনি। রাম তার সমর্থন হয়ে ওঠে এবং রামই তার ভিত্তি এবং সে সময় নতুন মাত্রা স্পর্শ করতে থাকে।

পরিসংখ্যান অনুসারে, ফিজি যখন ব্রিটিশ ঔপনিবেশিক সাম্রাজ্য থেকে স্বাধীনতা লাভ করে, তখন মোট জনসংখ্যার প্রায় পঞ্চাশ শতাংশ হিন্দু ছিল। আইনটি স্থানীয় ফিজিয়ানদের বিশেষ অধিকার দিয়েছে এবং হিন্দুদের দ্বিতীয় শ্রেণীর নাগরিক করেছে। উদাহরণস্বরূপ, হিন্দুদের সম্পত্তির অধিকার থেকে বঞ্চিত করা হয়েছিল। কিভাবে ওটা? আসুন ফিজির ধর্মীয় ইতিহাস সম্পর্কে বলি।

ফিজিতে সনাতন ধর্ম
ফিজিতে সনাতন ধর্ম

ফিজিতে সনাতন ধর্ম: ফিজির হিন্দুদের জীবন কেমন ছিল?

আদিবাসী ফিজির ধর্মীয় বিশ্বাসকে জাদু বা অ্যানিমিজম হিসাবে শ্রেণীবদ্ধ করা যেতে পারে। জটিল আচার-অনুষ্ঠান, জাদুবিদ্যা, তান্ত্রিক উপাসনা, পুনরুত্থানে বিশ্বাস, প্রাকৃতিক বস্তুর পূজা, পৌরাণিক কাহিনী ও কিংবদন্তিতে বিশ্বাস ছিল সবই ধর্মীয় বিশ্বাসের অংশ। ১৯৭০ সালে ব্রিটিশ সাম্রাজ্য থেকে স্বাধীনতা পাওয়ার সময় ফিজির প্রায় ৫০ শতাংশ জনসংখ্যা ছিল হিন্দু ধর্মাবলম্বী। কিন্তু কম সন্তান উৎপাদন মনস্কতা এবং আরো উন্নত জীবনের প্রত্যাশায় ইউরোপ-আমেরিকায় পাড়ি জমানোর কারণে বর্তমানে হিন্দু সংখ্যা ৩৭.৫ শতাংশ নেমে এসেছে।

1879 থেকে 1920 সালের মধ্যে ফিজিতে হিন্দু ধর্মের প্রবর্তন হয়েছিল ফিজির চিনির বাগানে কাজ করার জন্য ব্রিটিশ উপনিবেশবাদীদের দ্বারা ভারত থেকে আনা চুক্তিবদ্ধ হিন্দু শ্রমিকদের দ্বারা। এই শ্রমিকদের অনেকেই এবং তাদের পরিবার ফিজিতে বসতি স্থাপন করে এবং শীঘ্রই তাদের ধর্ম ফিজির সমাজের একটি অবিচ্ছেদ্য অংশ হয়ে ওঠে। ধীরে ধীরে সনাতন সংস্কৃতি এদেশের ঐতিহ্যকে করেছে সমৃদ্ধ ও গৌরবময়।

ফিজিতে অনেক বড় এবং চিত্তাকর্ষক হিন্দু মন্দির নির্মিত হয়েছিল। এই মন্দিরগুলির মধ্যে সবচেয়ে বিখ্যাত হল ইসকনের কৃষ্ণ মন্দির, যা ভারতের বাইরে “সবচেয়ে বড় ইসকন মন্দির”। সাম্প্রদায়িক অস্থিরতা এবং অভ্যুত্থানের বেশ কয়েকটি ঘটনার সময় সম্প্রদায়টি নিপীড়নের মুখোমুখি হওয়ায় ফিজির হিন্দুদের জীবন পুরোপুরি শান্তিপূর্ণ ছিল না। যাইহোক, ফিজির হিন্দু সম্প্রদায় এখনও উন্নতি লাভ করছে এবং তারা অনেক মন্দির, স্কুল এবং অন্যান্য প্রতিষ্ঠান তৈরি করেছে, যা ফিজিতে তাদের ধর্মীয়, শিক্ষাগত এবং অন্যান্য প্রয়োজনের বোঝা বহন করে।

ফিজিতে সনাতন ধর্ম: তাকে নির্যাতন করা হচ্ছিল কারণ…

1990 এর দশকের শেষের দিকে, ফিজিতে হিন্দুদের বিরুদ্ধে একের পর এক উগ্র দাঙ্গা শুরু হয়। 2000 সালের বসন্তে, প্রধানমন্ত্রী মহেন্দ্র চৌধুরীর নেতৃত্বে ফিজির গণতান্ত্রিকভাবে নির্বাচিত সরকার, জর্জ স্পিটের নেতৃত্বে একটি গোষ্ঠীর হাতে জিম্মি হয়েছিল। জর্জ স্পিটের বিশেষভাবে স্থানীয় ফিজিয়ানদের জন্য একটি পৃথক রাষ্ট্র দাবি করেছিলেন, যেখানে হিন্দুদের কোনো অধিকার ছিল না। 

হিন্দু মালিকানাধীন দোকান, হিন্দু স্কুল ও মন্দির ভাংচুর ও লুটপাট করা হয়। কিন্তু ফিজির হিন্দুরা আতঙ্কিত হয়নি। উদাহরণস্বরূপ , শিব হিন্দু মন্দিরটি 1910 সালে নদীতে (ফিজির একটি শহর) নির্মিত হয়েছিল।যাইহোক, 2008 সালে হিন্দুদের বিরুদ্ধে অগ্নিসংযোগ এবং সাম্প্রদায়িক সহিংসতায় এই মন্দিরটি ধ্বংস হয়ে যায়।

ফিজিতে সনাতন ধর্ম: হিন্দু সম্প্রদায় যখন রাজনৈতিক ক্ষমতা পেল

যাইহোক, নদীতে (ফিজির একটি শহর) শ্রী শিব সুব্রামানিয়াম হিন্দু মন্দির এখনও ফিজির বৃহত্তম ধর্মীয় স্থান ধরে রেখেছে । যেমন স্বামী বিবেকানন্দের ভক্ত জি. কুপ্পুস্বামী নাইডু, পরে সাধু স্বামী নামে পরিচিত, ফিজির বিভিন্ন দ্বীপ পরিদর্শন করেন এবং মন্দিরের একটি শৃঙ্খল প্রতিষ্ঠা করেন, বিশেষ করে দক্ষিণ ভারতের বিভিন্ন হিন্দু সম্প্রদায়ের সাথে দেখা করেন।

আজ হিন্দুরা ফিজির অন্যতম ধনী ও সমৃদ্ধ সম্প্রদায়। ক্রমাগত লড়াই এবং নিরলসভাবে লড়াই করার সময় হিন্দুরা কখনও সনাতন পতাকাকে মাথা নত করতে দেয়নি। হোলি, দিওয়ালি সেখানকার প্রধান উত্সবগুলির মধ্যে একটি। শুধু তাই নয়, দ্বিতীয় বিশ্বযুদ্ধে প্রায় 5000 হিন্দুও ফিজিকে রক্ষা করেছিল এবং সবচেয়ে বড় কথা ছিল যে হিন্দু সম্প্রদায়, যারা ধর্মের ভিত্তিতে বছরের পর বছর ধরে ধর্মীয় নিপীড়নের মুখোমুখি হয়েছিল, রাজনৈতিক ক্ষমতা পাওয়ার পর, তারা নিশ্চিত করেছিল যে এখন ফিজিতে সবাই ধর্মীয় স্বাধীনতা পান। ধন্য, এমন সাহসী সমাজকে!

লেখক-অভিরুপ বন্দ্যোপাধ্যায়-কলকাত বিশ্ববিদ্যালয়

আমাদের পাশে থাকতে একটি লাইক দিয়ে রাখুন।-ধন্যবাদ

আর পড়ুন….

ফিজিতে সনাতন ধর্ম ফিজিতে সনাতন ধর্ম: