প্রথম নাস্তিক দেশে

প্রথম নাস্তিক দেশে: কিভাবে মুসলিম দেশ থেকে বিশ্বের প্রথম নাস্তিক দেশে পরিণত হলো এই দেশটি?

প্রথম নাস্তিক দেশে: কিভাবে মুসলিম দেশ থেকে বিশ্বের প্রথম নাস্তিক দেশে পরিণত হলো এই দেশটি? ইউরোপের বর্তমান আলবেনিয়া দেশটি হল প্রথম নাস্তিক দেশ। প্রকৃতপক্ষে, দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর আলবেনিয়ায় বড় ধরনের পরিবর্তন ঘটতে শুরু করে। 

 

ভয়ঙ্কর যুদ্ধের পর যেখানে অন্যান্য দেশগুলো অর্থনৈতিক সঙ্কটের সাথে লড়াই করছিল এবং তাদের আর্থিক অবস্থার উন্নতিতে নিয়োজিত ছিল, অন্যদিকে আলবেনিয়ায় ধর্মকে শেষ করার জন্য প্রচারণা চালানো হয়েছিল। এখানে ব্যাপকভাবে ধর্মীয় স্থান ভাঙার কাজ শুরু হয়। 1976 সালে, আলবেনিয়াকে বিশ্বের প্রথম নাস্তিক দেশ (প্রথম নাস্তিক দেশ) ঘোষণা করা হয়। 

২,১৮৯টি মসজিদ এবং চার্চ বন্ধ করে দেয়া হয়। নাস্তিকবাদ অফিসিয়াল পলিসিতে পরিনত হয়। ধর্মীয় নামের শহর, নগরগুলোকে নতুন নাম দেয়া হয়, ব্যক্তির নামও বদলে ফেলা হয়। ১৯৮২ মানুষের নামের ডিকশনারি বের করা হয়। যার মধ্যে ৩,০০০ সেক্যুলার নাম ছিল। 

 

যখন আলবেনিয়া প্রথম নাস্তিক দেশ হয়

ভাঙ্গা মাজার

আলবেনিয়াকে নাস্তিক দেশ বানানোর প্রচারণার সময় দুই হাজারেরও বেশি উপাসনালয় হয় ধ্বংস বা বন্ধ করে দেওয়া হয়। এই মাজারগুলিতে মসজিদের সাথে গীর্জাও অন্তর্ভুক্ত ছিল। বিপুল সংখ্যক লোকের সাথে সামরিক বিচার পরিচালিত হয়েছিল এবং তারপর তাদের মৃত্যুদণ্ড দেওয়া হয়েছিল।

 

আলবেনিয়ার সংবিধান কি বলে?

লক্ষণীয় বিষয় হলো, আলবেনিয়ার সংবিধানে দেশটিকে নাস্তিক হওয়ার কথা বলা আছে। আলবেনিয়ার সংবিধানের 37 অনুচ্ছেদে বলা হয়েছে যে রাষ্ট্র কোন ধর্মকে স্বীকৃতি দেয় না। বৈজ্ঞানিক চিন্তাধারা প্রচার করতে নাস্তিকতাকে সমর্থন করে এ ছাড়া সংবিধানের ৫৫ অনুচ্ছেদে দেশের অভ্যন্তরে ধর্মীয় ভিত্তিতে যে কোনো  প্রতিষ্ঠান গঠনের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।