দেব-দেবীদের অপমান

বিনোদনের নামে চলচ্চিত্রে যখন হিন্দু দেব-দেবীদের অপমান করা হয়, তখন দেশের ডিজাইনার বুদ্ধিজীবীরা কেন নীরব ?

বিনোদনের নামে চলচ্চিত্রে যখন হিন্দু দেব-দেবীদের অপমান করা হয়, তখন দেশের ডিজাইনার বুদ্ধিজীবীরা কেন নীরব?  ভারতের সংবিধানের অনুচ্ছেদ 15 বলে যে রাষ্ট্র ধর্ম, জাতি, বর্ণ, লিঙ্গ, জন্মস্থান বা এইগুলির যে কোনও ভিত্তিতে কোনও নাগরিকের সাথে বৈষম্য করবে না। 

 

ভারতের সংবিধান দেশের ১৪০ কোটি ভারতীয়কেই সন্মীত করে। কিন্তু তারপর নূপুর শর্মা যখন একটি টিভি বিতর্কে নবী মোহাম্মদ সাহেবকে বিষয়ে কথা বলে, তখন সমস্ত মুসলিম দেশ তার প্রতিবাদে ভারতের কাছে তাদের আপত্তি জানায়।

 

নুপুর শর্মাকে সমর্থন করার জন্য উদয়পুর ও অমরাবতীতে মানুষ হত্যা করা হয়। দেশের একটি নির্দিষ্ট অংশ এবং সুপ্রিম কোর্টও এ নিয়ে ক্ষোভ প্রকাশ করে। কিন্তু হিন্দু দেব-দেবীর অপমান হলে দেশে নীরবতা বিরাজ করে। বলা হয়, এটাই মত প্রকাশের স্বাধীনতা। এটাই ক্রিয়েটিভ ফ্রিডম। এতে কারো আপত্তি থাকবে কিভাবে? এই দ্বৈত মানদণ্ড কি ধর্মীয় অবমাননার জন্য নয়?

 

দেবী কালীকে সিগারেট খেতে দেখিয়েছেন?

আমরা এই প্রশ্নটি করছি কারণ চলচ্চিত্র নির্মাতা লীনা মণি-মেকলাই একটি নতুন তথ্যচিত্রের পোস্টার প্রকাশ করেছেন, যেখানে দেবী কালীকে অপমান করা হয়েছে। আমরা আপনাকে এই ছবির বিতর্কিত পোস্টার দেখাতে পারিছিনা, তবে আমরা নিশ্চিতভাবে বলতে পারি যে দেবী কালীকে সিগারেট ধূমপান করতে দেখানো হয়েছে এবং তার এক হাতে এলজিবিটিকিউ সম্প্রদায়ের পতাকাও রয়েছে। LGBTQ মানে.. লেসবিয়ান, গে, উভকামী এবং ট্রান্সজেন্ডার সম্প্রদায়।

 

সৃজনশীল স্বাধীনতার নামে কি যে কোনো কিছু করা যায়?

নিউজ ব্রডকাস্টিং স্ট্যান্ডার্ড অথরিটির নির্দেশিকা অনুসারে, যে আইন টিভি সংবাদ নিয়ন্ত্রণ করে। সে অনুসারে আমরা আপনাকে কোনো সন্ত্রাসীর সাক্ষাৎকার দেখাতে পারিনা। মৃতদেহের ছবি, রক্ত, গুরুতর ক্ষেত্রে, শিকারের পরিচয় প্রকাশ করতে পারি না। এ ছাড়া, অ্যালকোহল এবং ধূমপানের ছবি দেখানো যায় না। সহিংস ঘটনার রিপোর্ট করার সময়ও অনেক নির্দেশিকা অনুসরণ করতে হয়। এই নির্দেশিকা সব সংবাদ চ্যানেলের জন্য প্রযোজ্য. আমরা অনেক দায়িত্বের মধ্যে আবদ্ধ থাকায় এই ছবিটির পোস্টারটি আপনাদের দেখাচ্ছি না। কিন্তু এই লোকেরা মতপ্রকাশের স্বাধীনতা এবং সৃজনশীল স্বাধীনতার নামে যে কোনও কাজ করে। কারণ এটা সেকুলার ভারত।

 

বিনোদনের নামে হিন্দু দেব-দেবীদের অপমান

আমাদের দেশে নিউজ চ্যানেলগুলোর বিরুদ্ধে ধর্মীয় বৈষম্য প্রচারের অভিযোগ রয়েছে। হিন্দু-মুসলমানের অভিযোগ আছে। কিন্তু আজ আমরা প্রশ্ন করতে চাই যে, বিনোদনের নামে চলচ্চিত্রে যখন হিন্দু দেব-দেবীদের অপমান করা হয়, তখন আমাদের দেশের ডিজাইনার বুদ্ধিজীবীরা কেন নীরব থাকে? সেটাও যখন মানুষের ডিএনএ-তে ধর্মীয় বিদ্বেষ প্রবেশ করানো হয়েছে তখনো। পরিহাসের বিষয় হলো যে দেশগুলো ধর্মীয় সহিষ্ণুতা নিয়ে বড় বড় বক্তৃতা দেয়, সেই দেশগুলোই হিন্দু দেব-দেবীর অপমান প্রচার করছে।

 

এসব দেশের আসল চরিত্র বোঝা জরুরি।

যে তথ্যচিত্রে দেবী কালীকে অপমান করা হয়েছে সেটি দেখানো হবে কানাডার একটি চলচ্চিত্র উৎসবে।কানাডাই একমাত্র দেশ যেখান থেকে অনেক খালিস্তানি সংগঠন আর্থিক সাহায্য পায়। অর্থাৎ একদিকে, এই দেশগুলি ভারতকে বলে যে সমস্ত ধর্মকে সম্মান করতে শেখা উচিত এবং অন্যদিকে এই দেশগুলি এই জাতীয় চলচ্চিত্র প্রচারের জন্য মঞ্চ সাজায়, যেখানে হিন্দু দেবতাদের অপমান করা হয়। তাই আজকে এই দেশগুলোর আসল চরিত্র বোঝা উচিত।

 

কী বললেন চিত্রনায়িকা লীনা মণিমেকলাই?

এই তথ্যচিত্রটি তৈরি করেছেন চলচ্চিত্র নির্মাতা লীনা মণিমেকলাই। তিনি বলেছেন যে তিনি হিন্দু দেবতাদের অপমান করেননি। বরং এটাকে সে তার মত প্রকাশের স্বাধীনতা বলে মনে করে। এখন প্রশ্ন হলো, ধর্মের ভিত্তিতে এদেশে মত প্রকাশের স্বাধীনতা কীভাবে ভিন্ন হতে পারে? উদয়পুরে কানহাইয়া লাল নূপুর শর্মার সমর্থনে পোস্ট দিলে তাকে শিরশ্ছেদ করে হত্যা করা হয়?.. কিন্তু তারপরও কেউ বলে না কানহাইয়া লালের হত্যা বাকস্বাধীনতার ওপর আঘাত?

 

নূপুর শর্মার সমর্থনে খুন

একইভাবে অমরাবতীতে উমেশ কোলহেকে হত্যা করা হয়েছিল কারণ তিনি নূপুর শর্মাকে সমর্থন করেছিলেন। তাহলে আমাদের কি মেনে নেওয়া উচিত যে কানহাইয়া লাল এবং উমেশ কোলহে-এর মতো হিন্দুদের ভারতে মত প্রকাশের স্বাধীনতার অধিকার নেই? 

এই অধিকার শুধুমাত্র সেইসব লোকদের আছে যারা হিন্দু দেব-দেবীদের অপমান করে এবং একে ক্রিয়েটিভ ফ্রিডম বলে। আন্ডার দ্য টেন্ট নামে কানাডায় পরিচালিত একটি সামাজিক প্রচারণার আওতায় এই তথ্যচিত্রটি তৈরি করা হয়েছে। এই প্রচারণার উদ্দেশ্য হল কানাডায় বিদ্যমান বিভিন্ন সংস্কৃতি সম্পর্কে মানুষকে সচেতন করা। কিন্তু চলচ্চিত্র নির্মাতা লীনা মণি-মেকলাইয়ের তৈরি তথ্যচিত্রে দেবী কালীকে অপমান করা হয়েছে। তাই এখানে একটি প্রশ্নও আছে যে তিনি তার তথ্যচিত্রে হিন্দু দেবদেবীর অবমাননা করে কোন সংস্কৃতি সম্পর্কে মানুষকে সচেতন করতে চান?

 

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে অভিযোগ

ভাবুন তো কানাডার যারা এই ডকুমেন্টারির মাধ্যমে হিন্দু ধর্মের সংস্কৃতি জানতে পারবেন, তাদের মনে হিন্দু ধর্মের প্রতি কেমন অনুভূতি থাকবে? সেজন্য আমরা মনে করি আজ এর বিরুদ্ধে আওয়াজ তোলা খুবই জরুরি। এ ক্ষেত্রে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে একটি অভিযোগও পাঠানো হয়েছে, যাতে এই তথ্যচিত্র তৈরি করা সকলের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবি জানানো হয়েছে।

 

এটা প্রথমবার নয়

তবে এটিই প্রথম নয়, বিনোদনের নামে হিন্দু দেবদেবীর ভুল চিত্র তুলে ধরে তাদের অপমান করা হয়েছে।আমাদের দেশের অধিকাংশ ব্যবস্থাই ধর্মের ভিত্তিতে বিভক্ত। ধর্মের ভিত্তিতে খাদ্য ভাগ করা হয়। ধর্মের ভিত্তিতে রং ভাগ করা হয়েছে এমনকি পোশাকও ধর্মের ভিত্তিতে ভাগ করা হয়েছে। শুধু দেশের সংবিধান ও আইন ছিল, যা ধর্মের ভিত্তিতে বিভক্ত ছিল না। কিন্তু এখন এ নিয়েও শুরু হয়েছে বিভাজন। 

হিন্দু দেবদেবীদের অপমান করা কি ফ্যাশন ?

মুনাওয়ার ফারুকী ও কানহাইয়া লালের ছবি দেখলেই তা বুঝতে পারবেন। একদিকে কৌতুক অভিনেতা মুনাওয়ার ফারুকী, অন্যদিকে কানহাইয়া লাল। ধর্মীয় অবমাননার জন্য আইপিসির 295A ধারায় দুজনকেই গ্রেপ্তার করা হয়েছে। কিন্তু মুনাওয়ার ফারুকী গ্রেফতারের পর জেল থেকে বেরিয়ে এসে একটি রিয়েলিটি শো জিতে নেন। যেখানে কানহাইয়া লাল জেল থেকে বের হওয়ার সাথে সাথেই নির্মমভাবে খুন হন। এ থেকে বুঝতে পারছেন হিন্দু দেব-দেবীর অবমাননা কেন আমাদের দেশে ফ্যাশনে পরিণত হয়েছে?

 

 

লেখক, অভিরুপ বন্দ্যোপাধ্যায়, কলকাতা বিশ্ববিদ্যালয়