৩৩ কোটি দেবতা

হিন্দু ধর্মে কি সত্যিই ৩৩ কোটি দেবতা রয়েছে? এই বিশ্বাসের রহস্য কী?

হিন্দু ধর্মে কি সত্যিই ৩৩ কোটি দেবতা রয়েছে? এই বিশ্বাসের রহস্য কী? হিন্দুরা শুধুই জানে ৩৩ কোটি দেবতা আছে তাদের। কিন্তু কখনও তারা ৩৩ কোটি দেবতাগুলো কে কে এটা চেনার চেষ্টাও করেনি। আজ আমার ইনবক্সে এ প্রশ্ন করেছে। দেখে আমার আনন্দ হচ্ছে, হিন্দুরা জানার চেষ্টা করছে।

একটি বড় কল্পকাহিনী আছে যে হিন্দু ধর্মে ৩৩ কোটি দেবতা রয়েছে। প্রত্যেকের বিভিন্ন নাম এবং ফর্ম্যাট রয়েছে। কথোপকথন এবং ব্যঙ্গাত্মক ক্ষেত্রে এটি বহুবার উল্লেখ করা হয়েছে বা এখনো হয়ে থাকে । তবে সত্যটি অন্য কিছু। 

 

প্রকৃতপক্ষে, ৩৩ কোটি দেবতা ও দেবদেবীদের কথা এক কল্পনা। এটি শব্দের ভুল ব্যাখ্যা। আসলে, একটি শব্দের দুটি অর্থের কারণে এই বিভ্রান্তি ছড়িয়ে পড়েছে। ধর্মগ্রন্থগুলি স্পষ্টভাবে লিখেছেন, দোভাষীরা এটির ভুল ব্যাখ্যা করেছেন এবং চিত্রটি ৩৩ কোটি করে দিয়েছেন। ৩৩ কোটি দেবদেবীদের সাথে সম্পর্কিত স্বীকৃতির সত্য জানুন।

৩৩ কোটি নয়, এখানে ৩৩ ধরণের দেবতা 

আমি ৩৩ কোটি দেবতার নামই তার জানার জন্য এবং যারা জানেন না তাদের জন্য লিখছি। সংস্কৃত কোটি শব্দের বাংলা অর্থ প্রকার। ৩৩ কোটি অর্থাৎ ৩৩ প্রকারের দেবতা হিন্দুদের। উজ্জয়ানের জ্যোতিশাচার্য পঃ মনীষ শর্মা মতে শাস্ত্রে ৩৩ কোটি উল্লেখ করা হয়নি, তবে ৩৩ ধরণের দেবদেবীর কথা বলা হয়েছে। কোটি শব্দের অর্থ ধরণ। কোটি শব্দের একটি অর্থ কোটি এবং অন্য ধরণের অর্থও বিভাগ।

 

৩৩ টি দেবদেবীর মধ্যে কারা অন্তর্ভুক্ত?

৩৩ টি দেবদেবীর মধ্যে আটটি হলেন বসু যাকে আবার বলা হয় অষ্টবসু , এগারো রুদ্র, বারো আদিত্য, ইন্দ্র ও প্রজাপতি। 

চলুন তাদের নামগুলো জেনে নিই। শতপথ ব্রাহ্মণে (১৪/৫)যাজ্ঞবল্ক্য ঋষি শাকল্য বলছেন :

অষ্টবসু
১.অগ্নি
২.পৃথিবী
৩.বায়ু
৪.অন্তরীক্ষ
৫. দ্যৌঃ
৬.আদিত্য
৭.চন্দ্র
৮.নক্ষত্র
একাদশ রুদ্র :
৯.প্রাণ
১০.অপান
১১.ব্যান
১২.সমান
১৩.উদান
১৪.নাগ
১৫.কুর্ম
১৬.কৃকর
১৭.দেবদত্ত
১৮.ধনঞ্জয়
১৯.জীবাত্মা

দ্বাদশ আদিত্য :
১২মাসকে এক সাথে দ্বাদশ আদিত্য বলা হয় তাহলে ১৯+১২=৩১জন
৩২.ইন্দ্র অর্থাৎ বিদ্যুৎ এবং
৩৩.প্রজাপতি বা শুভকর্ম

ব্রহ্মার অর্থ সম্প্রসারণ, বিস্তার, অসীম, দুর্দান্ত আলো। প্রতিটি ধর্মে দেবদেবী এবং দেবতা রয়েছে, এটি আলাদা জিনিস যে হিন্দুরা তাদের দেবদেবীদের উপাসনা করে, অন্য ধর্মের লোকেরাও তা করে না। সুতরাং হিন্দু ধর্ম সর্বেশ্বরাদ্বী ধর্ম বলা ভুল হবে। প্রথমে ধর্ম পড়ুন, বুঝুন তারপর কিছু বলুন। 

বৈদিক পণ্ডিতদের মতে:
বেদে বর্ণিত বেশিরভাগ দেবতারা হ’ল প্রাকৃতিক শক্তির নাম যা দেব হিসাবে সম্বোধন করা হয়েছে। দেবদেবীর কথা বলে  এই সকল প্রাকৃতিক শক্তির গুরুত্ব বুঝানোর কথা বলা হয়েছে। উপরের প্রাকৃতিক শক্তিগুলি মূলত আদিত্য গোষ্ঠী, ভাসু গোষ্ঠী, রুদ্র গোষ্ঠী, মারুতাগান গোষ্ঠী, প্রজাপতি গোষ্ঠী ইত্যাদি গোষ্ঠীতে বিভক্ত।
প্রথমে ‘কোটি’ শব্দটি বুঝুন। বিভাগের অর্থ গ্রহণ করে, কোনও ব্যক্তি 33 কোটি দেবতাদের গণনা করতে সক্ষম হবে না। এখানেই কারণটি পরিষ্কার যে বিভাগের অর্থ ধরণ। মিত্রগণ, এর পর আশা করে সবাই ৩৩ দেবতার নাম এক নিমিষেই বলতে পারবেন। সকলের কল্যান হোক। দয়া করে বেশি বেশি শেয়ার করুন।
আরো পড়ুন…